artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০ ৪:২৪

পাপিয়ার পরিচয় যাই হোক অপরাধী হিসেবে বিচার হবে: কাদের

media

ওবায়দুল কাদের: ফাইল ফটো

পাপিয়ার পরিচয় যাই হোক অপরাধী হিসেবে অপরাধ অনুযায়ী তার বিচার হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  

পাপিয়ার পরিচয় যাই হোক অপরাধী হিসেবে অপরাধ অনুযায়ী তার বিচার হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  

তিনি বলেন, অপরাধের বিচার করতে গেলে তো পেছনের লোক খোঁজা হয়, হবে না কেন। যখন আদালতে বিষয়টি যাবে তখন আদালতে সব কিছুই আসবে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মি. মনমোহন প্রকাশের সঙ্গে সাক্ষাৎ শেষে  সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, অপরাধী অপরাধ অনুযায়ী শাস্তি পাবে। এ সরকার দলের হোক, দলের বাইরে হোক, অপরাধীকে পার পেয়ে যেতে দেয়নি। সব অপরাধীকে বিচারের আওতায় আনা হয়েছে। পাপিয়ার পরিচয় যাই হোক অপরাধী হিসেবে অপরাধ অনুযায়ী তার বিচার হবে।

এর পেছনে যারা আছে তাদের খুঁজে বের করে সামনে আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অপরাধের বিচার করতে গেলে তো পেছনের লোক খোঁজা হয়, হবে না কেন। আর তারা কি সামনে আসবে কিনা, তারা সামনে আসবে না, এটা মনে করার কোনো কারণ নেই। এ সরকারের আমলে এ ধরনের বিচার প্রক্রিয়ায় সবই এসে গেছে। যখন আদালতে বিষয়টি যাবে তখন আদালতে সবকিছুই আসবে।

সে যে অপরাধে জড়িয়ে ছিল তা কি আপনারা বুঝতে পেরেছিলেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আগে বুঝতে পারলে তো এটা হতো না।

আইন-শৃঙ্খলা বাহিনী ধরেছে, দলের শুদ্ধি অভিযানে তাকে ধরা হয়নি কেন, এমন প্রশ্নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ সরকারের আমলে আইন-শৃঙ্খলা বাহিনী অপরাধের জন্য যাদেরকে গ্রেফতার করেছে, শাস্তি দিচ্ছে, আদালতে যাচ্ছে, সেটি কি সরকারের ইচ্ছার বাইরে হচ্ছে। সরকারের এ বিষয়টাতে সায় আছে বলেই সরকার এসব ব্যাপারে জিরো টলারেন্স নীতিতে আছে। ফলে আজ আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিচ্ছে। আইন-শৃঙ্খলা বাহিনীকে সে স্বাধীনতা দেওয়া হয়েছে অপরাধ, অন্যায়, অপকর্ম যারা করবে তাদের যে পরিচয় হোক, ব্যবস্থা নিতে হবে।

দলের ভেতর এরকম আরো আছে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এদেশে আগেও সরকার ছিল। আওয়ামী লীগের আগেও অনেক সরকার ছিল। ১৯৭৫’র পর ২১ বছর ক্ষমতায় ছিলাম না, তখনো সরকার ছিল। পার্থক্যটা এই, অন্যান্য সরকার অপরাধী ও অপকর্মকারীদের বিচার বা তাদেরকে বিচারের আওতায় নিয়ে আসার বিষয়টি অবহেলা বা উপেক্ষা করেছে। তারা কখনো নিজের দলেরতো প্রশ্নই উঠে না অপরাধীদের বিষয়ে তাদের আচরণ ছিল দুর্বল। সে কারণে অপরাধীরা অপকর্মকারীরা শাস্তি পায়নি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা