artk

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিনিধি

সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০ ৮:৫৬

‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের সিডিউল বিপর্যয়, ভোগান্তিতে যাত্রীরা

media

বাংলাদেশে রেলওয়ের দক্ষিণাঞ্চলের ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটির সিডিউল বিপর্যয় চরমে পৌঁছেছে। ফলে ভারত থেকে বাংলাদেশে আসা ও ঢাকা থেকে কলকাতায় যাওয়া যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ছেন। বুধবার ছাড়া সপ্তাহে ৬ দিন রাজধানীর কমলাপুর থেকে রাত ১১টা ১৫ মিনিটে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে যায় আন্তঃনগর এই ট্রেনটি। প্রতিদিন সকাল ৮টা ১৫ মিনিটে বেনাপোল স্টেশনে পৌঁছার কথা। কিন্তু তা দুপুর ১২টায় বেনাপোল স্টেশনে পৌঁছায়। এর ফলে কলকাতাগামী অনেক যাত্রী সঠিক সময় কলকাতা পৌঁছতে পারে না। অনেকে ডাক্তারের সিরিয়াল দেয়া থাকলেও ট্রেন দেরি হওয়ার কারণে যথাসময় পৌঁছতে পারেন না। ট্রেনের এই বিলম্বের কারণে ক্ষোভ প্রকাশ করেন ঢাকা-কলকাতা রুটের অনেক যাত্রী।

কলকাতা ফেরত একাধিক যাত্রী বলেন, গত সপ্তাহে কলকাতা যাওয়ার জন্য দুই দিন আগে বেনাপোল এক্সপ্রেসের টিকিট কিনি। সময় অনুযায়ী রাত সাড়ে ১০টার আগেই স্টেশনে পৌঁছাই। ১১টা ১৫ মিনিটে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা। কিন্তু তা ছাড়ে রাত ১২টায়। এছাড়া সকাল সোয়া ৮টায় বেনাপোল পৌঁছার কথা। কিন্তু সেই ট্রেন দুপুর ১২টায় বেনাপোল পৌঁছায়। এরপর কাস্টমস বিভিন্ন আনুষাঙ্গিক কাজ করতে দুপুর ২টায় বেনাপোল থেকে কলকাতার উদ্দেশ্যে রওয়ানা হই। এভাবে প্রতিদিন বেনাপোল এক্সপ্রেসটি ২-৪ ঘণ্টা দেরিতে পৌঁছায় স্টেশনে।

রেলওয়ে সূত্র জানায়, গত বছর ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটি উদ্বোধন করেন। প্রথম দিন ট্রেনটি বেনাপোল থেকে দুপুর ১টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। এরপর সপ্তাহে ৬ দিন বিরতিহীনভাবে চলাচল করছে ট্রেনটি। কিন্তু প্রতিদিন যথাসময়ে স্টেশনে পৌঁছতে পারে না। ১০টি কোচ দিয়ে ৭৮০ যাত্রী নিয়ে চলাচল করে। এতে এসি চেয়ারের কোচ দুটি এবং কেবিন কোচ ১টি। ঢাকা-বেনাপোলের ননএসি শোভনের টিকিটের দাম ৪৮৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ৯৩২ টাকা ও কেবিনের ভাড়া ১১১৬ টাকা। আধুনিক এই ট্রেনের বগিগুলো ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে। ট্রেনটিতে বিমানের মতো বায়ো-টয়লেট সুবিধা রয়েছে। ট্রেনটি প্রতিদিন বেলা সাড়ে ১১টার সময় বেনাপোল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসার কথা। কিন্তু তা ছাড়ে দুপুর সাড়ে ১২টায়। আবার রাত সোয়া ১১টার দিকে ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা। কিন্তু সঠিক সময় তা ছেড়ে যেতে পারে না। সকাল ৮টার মধ্যে ট্রেনটি বেনাপোল স্টেশনে পৌঁছার কথা। কিন্তু তা দুপুর ১২টায় পৌঁছায়। এভাবে প্রতিদিন ট্রেনের শিডিউল বিপর্যয়ে শিকার হতে হয় ঢাকা-বেনাপোল এক্সপ্রেসের যাত্রীদের। দেশে স্থলপথে যে বাণিজ্য হয়, তার ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। ব্যবসায়িক প্রয়োজনে, চিকিৎসা ও ভ্রমণে এ পথে মানুষ বেশি ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করে থাকে। তবে, বাসে সীমাহীন দুর্ভোগে তাদের যাতায়াত করতে হয়। বিশেষ করে বাসে অজ্ঞান পার্টির দৌরাত্ম্য আর দুর্ঘটনা লেগেই থাকে। এ পথে রেলসেবা চালু হওয়ায় অনেক যাত্রী এখনও ট্রেনে চলাচল করে। তবে শিডিউল বিপর্যয়ের কারণে অনেকে ক্ষোভ প্রকাশ করে।

উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ এ স্থলবন্দর বেনাপোল দিয়ে প্রতিদিন গড়ে ৭ থেকে ৮ হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে। এই যাত্রীদের পরিবহন সংকট দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে নানামুখী হয়রানির শিকার হতে হয়। যানজটের ভোগান্তি থেকে মুক্তির জন্য ঢাকা-বেনাপোল পর্যন্ত ট্রেনে যাতায়াত করে। বেনাপোল থেকে ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হওয়ায় ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি পাসপোর্ট যাত্রীদের ব্যাপক সুবিধার সৃষ্টি হয়। কিন্তু উদ্বোধনের কিছুদিন পর থেকে সিডিউল বিপর্যয়ের কারণে চরম বিড়ম্বনার শিকার হচ্ছে যাত্রীরা। ঢাকা থেকে রাত ১১টা ১৫ মিনিটে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮টা ৫০ মিনিটে বেনাপোলে পৌঁছানোর কথা থাকলেও ট্রেনটি গত কয়েক মাস ধরে বেলা ১১টা কখনও ১২টা ২৭ মিনিটে আবার কখনও ৩টা ৪৫ মিনিটে পৌঁছায় বেনাপোলে এবং বেনাপোল থেকে ট্রেনটি বেলা ১২টা ৪৫ মিনিটে ছেড়ে রাত ৯টায় ঢাকায় পৌঁছানোর কথা থাকলেও ট্রেনটি যথাসময় পৌঁছায় না বলে ভুক্তভোগীরা জানিয়েছেন।

বিষয়টি নিয়ে বেনাপোল স্টেশন মাস্টার সাইদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, “এখান থেকে প্রতিদিনই যথারীতিতে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছাড়া হয়। তবে ঢাকা থেকে মাঝে মাঝে ট্রেনটি বেনাপোলে দেরিতে পৌঁছায়। তার পরে বেনাপোল থেকে ঢাকার উদ্দেশ্যে যথাসময়ে ছাড়া হয়।”

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা