artk

স্পোর্টস রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ ২:৫৫

প্রথম বাংলাদেশি হিসাবে ১৩ হাজার ক্লাবে তামিম ইকবাল

media

দেশের হয়ে সব ধরনের ক্রিকেটে সবাইকে ছাড়িয়ে গেছেন আগেই। পারফরম্যান্সের বিচারে তিনি সর্বকালের সেরা ব্যাটসম্যান। এবার প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের ক্লাবে উঠেছেন জাতীয় দলের বা-হাতি এই ড্যাশিং ওপেনার। 

এই ক্লাবে উঠতে তার প্রয়োজন ছিল ২৭। 

রোববার মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ব্যাটিংয়ে নেমে ৪১ রান করে বিদায় নেন তামিম ইকবাল। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানেরই নেই এ কৃতিত্ব। ১৩ হাজারই নয়, বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান ১২ হাজার রানই করতে পারেননি এখনও। 

দ্বিতীয় সর্বোচ্চ ১১৭৫২ রান রয়েছে সাকিব আল হাসানের নামের পাশে। এছাড়া ১০ হাজারের বেশি আন্তর্জাতিক রান করা বাংলাদেশের অন্য ব্যাটসম্যান হলেন মুশফিকুর রহীম, সংগ্রহ ১১৫৭৫ রান। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে নামার আগে তামিমের মোট আন্তর্জাতিক রান ছিল ১২৯৭৩। 

রোববার ম্যাচের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ব্যক্তিগত ২৭ রানে পৌঁছতেই পূরণ হয়ে যায় তার ১৩ হাজার রান। বাংলাদেশের প্রথম হলেও, বিশ্বের ৫০তম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলকে পৌঁছালেন তামিম।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান

১. তামিম ইকবাল-৩৩৭ ম্যাচের ৩৯০ ইনিংসে ১৩০১০ রান।

২. সাকিব আল হাসান-৩৩৮ ম্যাচের ৩৭৫ ইনিংসে ১১৭৫২ রান।

৩. মুশফিকুর রহিম-৩৭০ ম্যাচের ৪৭০ ইনিংসে ১১৫৭৫ রান।

৪. মাহমুদল্লাহ রিয়াদ-৩১৯ ম্যাচের ৩৩১ ইনিংসে ৮২১৯ রান।

৫. মোহাম্মদ আশরাফুল-২৫৯ ম্যাচের ৩১০ ইনিংসে ৬৬৫৫ রান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা