artk

স্টাফ রিপোর্টার

শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০ ৯:২৯

ক্ষতি পোষাতে ব্যাংকের সহায়তা চায় এফবিসিসিআই

media

চীনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশটির সঙ্গে এক মাস সাপ্লাই চেইনে বিঘ্ন ঘটছে। সময় মতো চীন থেকে পণ্য জাহাজীকরণ না হওয়ায় ঋণের বাড়তি সুদ ও দণ্ড সুদ দিতে হবে এবং ঋণ খেলাপি হওয়ার আশংকা দেখা দিয়েছে।

চীনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশটির সঙ্গে এক মাস সাপ্লাই চেইনে বিঘ্ন ঘটছে। সময় মতো চীন থেকে পণ্য জাহাজীকরণ না হওয়ায় ঋণের বাড়তি সুদ ও দণ্ড সুদ দিতে হবে এবং ঋণ খেলাপি হওয়ার আশংকা দেখা দিয়েছে।

এর প্রেক্ষিতে আমদানি-রফতানি কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় সে জন্য ঋণ সহায়তা ও এলসি মূল্য পরিশোধের বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ভবিষ্যতে এ ধরনের সংকট মোকাবিলায় সরবরাহ চেইনের নিরাপত্তার স্বার্থে জাতীয় ন্যাশনাল সাপ্লাই চেইন স্ট্র্যাটেজি করারও প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

শনিবার মতিঝিলের নিজ কার্যালয়ে ব্যবসা-বাণিজ্যে করোনাভাইরাসের ক্ষয়ক্ষতি তুলে ধরতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এফবিসিসিআই। সেখানে এ সব কথা বলেন সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, জ্যেষ্ঠ সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বর্তমানে করোনাভাইরাসের প্রভাবে চীনের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিচ্ছে। যে সব এলসি আগে খোলা ছিল সেগুলোর জাহাজীকরণ ও ডকুমেন্টস পাওয়ায় জটিলতা দেখা দিয়েছে। নতুন এলসি খোলাও কমে যাচ্ছে। বস্ত্র ও তৈরি পোশাকসহ সব ম্যানুফ্যাকচারিং খাত- চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ফুটওয়্যার, কসমেটিকস অ্যান্ড টয়লেট্রিস, মেডিকেল ইন্সটুমেন্টস, কম্পিউটার, ওয়াটার পাম্প, মোটর ছাড়াও পরিবহন ও যোগাযোগসহ সব খাতে স্বাভাবিক সরবরাহে বাধা সৃষ্টি হয়েছে।

আশংকা প্রকাশ করে শেখ ফাহিম বলেন, করোনাভাইরাসের কারণে সাপ্লাই চেইনে প্রায় এক মাসের মতো বিঘ্ন ঘটেছে। আমাদের আশংকা ব্যাংকিং খাতে পেমেন্ট ওভারডিউ (যথাসময়ে ঋণ পরিশোধ করতে না পারা) হওয়ার আশংকা আছে। এ অবস্থায় আমদানি-রফতানি কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় সে জন্য ঋণ সহায়তা ও ঋণপত্রের মূল্য পরিশোধের বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা একান্ত প্রয়োজন। ব্যবসায়ীরা প্রয়োজনীয় কাগজপত্র ব্যাংকে সরবরাহ করলে তাদের অ্যাকাউন্ট যাতে ক্লাসিফাইড (খেলাপি) না হয় এবং এডিশনাল চার্জ, ইন্টারেস্ট পেনালাইজড (দণ্ড সুদ ) না হয় সেদিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন। যে সব ঋণপত্র খোলা আছে, শিপমেন্ট হচ্ছে না এবং শিপমেন্টে সময় লাগছে, তাদের ক্ষেত্রে অন্য কোনো সোর্স থেকে আমদানির সুযোগ থেকে থাকলে সংশ্লিষ্ট ব্যাংকের এ সব প্রতিষ্ঠানকে এলসি লিমিটের বাইরে স্বল্পমেয়াদি ঋণ সুবিধা দেয়া প্রয়োজন।

সাপ্লাই চেইনে সিকিউরিটিতে জাতীয় স্ট্রাটেজি গ্রহণের আহ্বান জানিয়ে শেখ ফাহিম আরও বলেন, ব্যাংকিং সুবিধাসহ বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং অন্য স্টেকহোল্ডারদের সহায়তা পেলে স্বল্পমেয়াদে এই সমস্যা কাটিয়ে উঠতে পারব। তবে দীর্ঘমেয়াদে জ্বালানি ও খাদ্য নিরাপত্তার মতো সাপ্লাই চেইন নিরাপত্তার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে জাতীয় স্ট্র্যাটেজি গ্রহণ করা যেতে পারে।

গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের সঙ্গে চীনের মোট বাণিজ্য প্রায় ১৪ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। এর মধ্যে আমদানি বাণিজ্যের পরিমাণ ১৩ দশমিক ৮৬ বিলিয়ন ডলার এবং রফতানি বাণিজ্যের পরিমাণ ৮৩১ মিলিয়ন ডলার। দেশের প্রধান রফতানি পণ্য পোশাক খাতের ফেব্রিক্স ও সিনথেটিক ইয়ার্নের প্রধান উৎস্য চীন। পোশাক খাতে বিশেষ করে ওভেন খাতের কাঁচামালের যোগানের ক্ষেত্রে ৬০ শতাংশ এবং নিট খাতে ১৫-২০ শতাংশের উৎস চীন।

অবশ্য চীনের সঙ্গে আমদানি-রফতানি ব্যাহত হওয়ায় এর আর্থিক ক্ষতি এখনও নিরূপণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি। অন্যদিকে এ বিষয়ে অহেতুক আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন সংগঠনটির সহ-সভাপতি সিদ্দিকুর রহমান।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্র্যান্ডগুলো কতটুকু সহানুভূতিশীল হবে, তাদের ডিসকাউন্ট বা বিমানে পাঠানোর প্রয়োজন হবে কিনা- তা বিবেচনায় নিতে হবে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য মন্ত্রণালয়ের ভূমিকার ওপর ক্ষতি পোষাণোর বিষয়টি বিবেচ্য হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা