artk

আহমদ সিফাত

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ ৭:০৭

বাংলাদেশের বাজারে সেরা ৬ গেমিং স্মার্টফোন

media

বাংলাদেশেও এখন চলছে গেমিং ট্রেন্ড। বিশেষ করে তরুণ-তরুণীরা বেশি ঝুঁকছে গেমিং ফোনের দিকে। গেমিং ফোন বাছাইয়ের ক্ষেত্রে টপ প্রায়োরিটি থাকে হাই কম্পাটিবল গ্রাফিক্স, বড় ডিসপ্লে, লার্জার মেমোরি স্পেস বা র‍্যাম এবং চিপসেট অবশ্যই স্ন্যাপড্রাগন হওয়া চাই।

স্মার্টফোন এখন আর কেবল ফোনের ব্যবহারেই সীমাবদ্ধ নেই। স্মার্টফোন কখনো হয়ে যাচ্ছে গেমিং মেশিন আবার কখনো বা থ্রিডি ক্যামেরা। স্মার্ট ফোন কেন্দ্রিক গেমিং এর নেশা এখন তুঙ্গে। গেমের প্লেয়ারের সংখ্যা একদিকে যেমন দিনকে দিন বেড়েই চলছে তেমনি গ্রাহক সন্তুষ্টি ধরে রাখতে অন্যদিকে গেম গুলোতে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার আর হাই গ্রাফিক্স কম্পাটিবিলিটি।

স্মার্টফোন কোম্পানি গুলোও এক্ষেত্রে পিছিয়ে নেই। গেমগুলোর সাথে সামঞ্জস্য রেখে তারাও হাই কনফিগারের ফোন সেট প্রস্তুত করছে। বলা যায় স্মার্টফোন বাজারের একটা বড় অংশ ভিডিও গেমস গুলোকে পুঁজি করেই ব্যবসা চালাচ্ছে। কোম্পানি গুলো একে অপরের সাথে প্রতিযোগিতা করছে গেমিং সিরিজের ফোন দিয়ে।

বাংলাদেশেও এখন চলছে গেমিং ট্রেন্ড। বিশেষ করে তরুণ-তরুণীরা বেশি ঝুঁকছে গেমিং ফোনের দিকে। গেমিং ফোন বাছাইয়ের ক্ষেত্রে টপ প্রায়োরিটি থাকে হাই কম্পাটিবল গ্রাফিক্স, বড় ডিসপ্লে, লার্জার মেমোরি স্পেস বা র‍্যাম এবং চিপসেট অবশ্যই স্ন্যাপড্রাগন হওয়া চাই।

চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশের বাজারে বিদ্যমান সেরা ৬ গেমিং ফোনগুলো:

ওয়ান প্লাস সেভেন প্রো ১২/২৫৬

বাংলাদেশের বাজারে গেমারদের পছন্দের তালিকায় শীর্ষে আছে এই স্মার্টফোনটি।

ফোনটিতে চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ (SDM 855)। আট কোরের প্রসেসর যা ২.৮৪ গিগা হার্জ পর্যন্ত স্পীডআপ করতে সক্ষম। অক্সিজেন ওএস নাইন প্ল্যাটফর্মের সাথে অপারেটিং সিস্টেম থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। গ্রাফিক্স কার্ড হিসাবে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬৪০।

ফোনটির র‍্যাম ১২জিবি, থাকছে না কোনো মেমোরি কার্ড স্লট কিন্তু ইন্টার্নাল স্টোরেজ দেয়া হয়েছে ২৫৬ গিগা বাইট পর্যন্ত। এর ডিসপ্লে ৬.৬৭ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য- ৭৯ হাজার ৯৯৯ টাকা।

ওয়ান প্লাস সেভেন ১২/২৫৬

সেভেন এবং সেভেন প্রো এর চিপসেট, গ্রাফিক্স কার্ড, প্ল্যাটফর্ম এবং র‍্যাম স্পেসিফিকেশন হুবহু এক।

এর ডিসপ্লে ৬.৪১ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য- ৫৫ হাজার টাকা।

ওয়ান প্লাস সেভেন টি প্রো ৮/২৫৬

ওয়ান প্লাস সেভেন প্রো এবং সেভেন টি প্রো এর কনফিগারেশন প্রায় একই। সেভেন টি প্রো, সেভেন প্রো এর আপডেটেড মডেল। কিন্তু বাংলাদেশে অফিশিয়ালি সেভেন টি প্রো এর ১২জিবি র‍্যামের ফোনটি না থাকায় গেমারদের পছন্দের তালিকায় পিছিয়ে আছে।

ব্যবহারকারীদের মতামত অনুযায়ী ভবিষ্যতে যদি ১২ জিবি র‍্যামের ফোনটি বাংলাদেশে আসে তবে এটিই প্রথমস্থান অধিকার করে নিবে।

ফোনটিতে চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫+ (SDM 855+)। আট কোরের প্রসেসর যা ২.৯৬ গিগা হার্জ পর্যন্ত স্পীডআপ করতে সক্ষম। অক্সিজেন ওএস টেন প্ল্যাটফর্মের সাথে অপারেটিং সিস্টেম থাকছে এন্ড্রোয়েড টেন। গ্রাফিক্স কার্ড হিসাবে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬৪০।

ফোনটির র‍্যাম ৮জিবি, থাকছে না কোনো মেমোরি কার্ড স্লট কিন্তু ইন্টার্নাল স্টোরেজ দেয়া হয়েছে ২৫৬ গিগা বাইট পর্যন্ত। এর ডিসপ্লে ৬.৬৭ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য- ৬৬ হাজার ৯৯০ টাকা।

ওয়ান প্লাস সেভেন টি ৮/২৫৬

সেভেন টি এবং সেভেন টি প্রো এর চিপসেট, গ্রাফিক্স কার্ড, প্ল্যাটফর্ম এবং র‍্যাম স্পেসিফিকেশন হুবহু এক।

এর ডিসপ্লে ৬.৫৫ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য- ৫৯ হাজার ৯৯০ টাকা।

অপ্পো রিনো টেন এক্স জুম

যদিও এটি মূলত ক্যামেরা ফোন, তবে ব্যবহারকারীদের ভাষ্য এর গেমিং পারফরম্যান্সও নেহাত খারাপ নয়।

ফোনটিতে চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ (SDM 855)। আট কোরের প্রসেসর যা ২.৮৪ গিগা হার্জ পর্যন্ত স্পীডআপ করতে সক্ষম। কালার ওএস সিক্স প্ল্যাটফর্মের সাথে অপারেটিং সিস্টেম থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। গ্রাফিক্স কার্ড হিসাবে ব্যবহার করা হয়েছে এড্রিনো ৬৪০।

ফোনটির র‍্যাম ৮জিবি, থাকছে শেয়ারড মেমোরি কার্ড স্লট (হয় দুটি সিম কার্ড নয় একটি সিম একটি মেমোরি কার্ড)। ইন্টার্নাল স্টোরেজ দেয়া হয়েছে ২৫৬ গিগা বাইট পর্যন্ত। এর ডিসপ্লে ৬.৬ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য-৭৯ হাজার ৯৯০ টাকা।

শাওমি রেডমি নোট এইট প্রো

সুপিরিয়র গেমিং এক্সপিরিয়েন্স এই স্লোগান নিয়ে ফোনটিকে গেমিং ফোন হিসেবে ঘোষনা দিয়েই বাজারে ছেড়েছিলো শাওমি। বাংলাদেশের বাজারে সবচেয়ে কমমূল্যের গেমিং ফোন বর্তমানে এটিই।

ফোনটিতে চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে হেলিও জি ৯০ টি (Helio G90T)। শাওমি জানিয়েছে এই চিপসেট টি লো বাজেট চিপসেটের মধ্যে সবচেয়ে ভালো গেমিং পারফরম্যান্স দেয় যা স্ন্যাপড্রাগন ৭১০ এর সমতূল্য বা অধিক। তাই তারা গেমারদের চাহিদার কথা মাথায় রেখে এই চিপসেট ব্যবহার করেছে।

আট কোরের প্রসেসর যা ২.০৫ গিগা হার্জ পর্যন্ত স্পীডআপ করতে সক্ষম। এমআইইউআই টেন প্ল্যাটফর্মের সাথে অপারেটিং সিস্টেম থাকছে এন্ড্রোয়েড ৯.০ পাই। গ্রাফিক্স কার্ড হিসাবে ব্যবহার করা হয়েছে মালি জি ৭৬ এমসি ৪ (Mali-G76MC4)।

ফোনটির র‍্যাম ৬জিবি, থাকছে শেয়ারড মেমোরি কার্ড স্লট। ইন্টার্নাল স্টোরেজ দেয়া হয়েছে ১২৮ গিগা বাইট পর্যন্ত। এর ডিসপ্লে ৬.৫৩ ইঞ্চি আইপিএস এলসিডি স্ক্রিন। বাংলাদেশের বাজারে এর অফিসিয়াল মূল্য- ২৭ হাজার ৯৯৯ টাকা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা