artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ ২:৩৬

চীনের বিরুদ্ধে লেখায় ওয়াল স্ট্রিট জার্নালের ৩ সাংবাদিককে বহিষ্কার

media

চীনের সমালোচনা করে সম্পাদকীয় প্রকাশ করায় প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে চীন।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পত্রিকাটিতে চীনবিরোধী বক্তব্য লেখায় ওই তিন সাংবাদিককে চীনে কাজ করার অনুমোদন প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বহিষ্কার হওয়া ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকরা হচ্ছেন– পত্রিকাটির বেইজিং ব্যুরোর উপপ্রধান যশ চিন (আমেরিকান নাগরিক), চাও দেং (আমেরিকান নাগরিক) ও ফিলিপ ওয়েন (অস্ট্রেলিয়ান নাগরিক)।

বুধবার এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গেং শুয়াং বলেন, চলতি মাসের শুরুতে দ্য ওয়াল জার্নালের সম্পাদকীয় পাতায় চীনের সমালোচনা করা হয়। শিরোনামে লেখা হয়– ‘চায়না ইজ দ্য রিয়েল সিক ম্যান অব এশিয়া’। এমন শিরোনামে চীনকে বিশ্ববাসীর সামনে ছোট ও কটাক্ষ করা হয়েছে। তাই চীনে ওই পত্রিকায় কাজ করা তিন সাংবাদিকের অনুমোদন প্রত্যাহার করা হবে।

যদিও সম্পাদকীয়ের সঙ্গে ওই তিন সাংবাদিকের কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে।

দ্য নিউইয়র্ক টাইমস জানায়, ওয়াল্টার রাসেল মিড নামে নিউইয়র্কভিত্তিক বার্ড কলেজের এক অধ্যাপক ওয়াল স্ট্রিট জার্নালে ওই সম্পাদকীয়টি লিখেছিলেন। যেখানে তিনি উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাস মোকাবেলায় চীনের ভূমিকার সমালোচনা করেছেন। এ ছাড়া দেশটির অর্থনৈতিক বাজারের দুরবস্থার প্রসঙ্গও টেনেছিলেন সেখানে।

উল্লেখ্য, উনবিংশ শতাব্দীতে অটোমান সাম্রাজ্যের ভঙ্গুর অর্থনীতিকে বর্ণনা করতে ‘সিক ম্যান অব ইউরোপ’ পরিভাষাটির ব্যবহার হয়েছিল। এবার চীনের অর্থনীতির অবস্থা বোঝাতে ওই পরিভাষা ব্যবহার করেন ওয়াল্টার রাসেল।

এদিকে সাংবাদিক বহিষ্কৃতের বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশনা প্রতিষ্ঠান ডো জোনস অ্যান্ড কোম্পানি।

তবে পত্রিকাটি আনুষ্ঠানিকভাবে ওই সম্পাদকীয় বিষয়ে ক্ষমা চাইলে বহিষ্কারাদেশ তুলে নেয়া হবে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা।

তারা দাবি করেছে, ওয়াল স্ট্রিট জার্নাল যেন তাদের গুরুতর এই ভুল স্বীকার করে নেয় এবং দায়ীদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তি নিশ্চিত করে।

অন্যথায় পত্রিকাটির বিরুদ্ধে চীন আরও কঠোর অবস্থানে যাবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত চীনে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক বহিষ্কার এটিই প্রথম নয়। কয়েক মাস আগেও পত্রিকাটির অপর এক সাংবাদিক চুন হান ওংকে চীনের মূল ভূখণ্ড থেকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক আত্মীয়কে নিয়ে একটি আর্টিক্যাল লেখার পরই বহিষ্কৃত হন চুন হান ওং।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা