artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ ১২:০৬
চুড়িহাট্টা ট্র্যাজেডির এক বছর

সরেনি রাসায়নিক গুদাম, হয়নি চার্জশিটও

media

আতঙ্ক-উদ্বেগ আর শোকের একটি বছর পার হলো রাজধানীর চকবাজারে। গত বছরের এইদিনে চুড়িহাট্টায় পুড়ে অঙ্গার হয় ৭১ জন। ওয়াহেদ ম্যানশনের ভিতরে রাসায়নিক গ্যাসের বিস্ফোরণ ও আগুনের সেই ক্ষত বয়ে বেড়াচ্ছেন স্থানীয়রা। কিন্তু এখনও সেই এলাকা থেকে সরেনি রাসায়নিক কারখানা ও গোডাউন। দেয়া হয়নি মামলার চার্জশিটও।

আতঙ্ক-উদ্বেগ আর শোকের একটি বছর পার হলো রাজধানীর চকবাজারে। গত বছরের এইদিনে চুড়িহাট্টায় পুড়ে অঙ্গার হয় ৭১ জন। ওয়াহেদ ম্যানশনের ভিতরে রাসায়নিক গ্যাসের বিস্ফোরণ ও আগুনের সেই ক্ষত বয়ে বেড়াচ্ছেন স্থানীয়রা। কিন্তু এখনও সেই এলাকা থেকে সরেনি রাসায়নিক কারখানা ও গোডাউন। দেয়া হয়নি মামলার চার্জশিটও।

বিস্ফোরণের পর অভিশপ্ত হাজী ওয়াহেদ ম্যানশন আর সচল হয়নি। তবে ভবনজুড়ে এখনো স্পষ্ট পোড়া দাগ। প্রত্যক্ষদর্শীদের কাছে দিনটি পুরান ঢাকার ইতিহাসে নির্মম একটি দিন।

চুরিহাট্টায় ৭১ জন নিহতের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলাটিও থমকে আছে। এখনও চার্জশিট দেয়নি পুলিশ। এরমধ্যে আসামি ওয়াহেদ ম্যানশনের মালিক ও তার ছেলেরা বেরিয়ে গেছেন জামিনে।

চুড়িহাট্টার আগুন নিয়ে ফায়ার সার্ভিসের তদন্তের পর অন্তত ২টি সুপারিশ দেয়। যার মধ্যে প্রধান ছিল, রাজধানী-বিশেষ করে পুরান ঢাকার সব বাসাবাড়ি থেকে কারাখান ও গোডাউন সরিয়ে ফেলা। কয়েকটি সংস্থা দু-তিনবার অভিযান চালালেও, সে সব থেমে গেছে মাঝপথে।

এদিকে, চুরিহাট্টায় ট্র্যাজেডির এক বছরে ভয়াবহ সেই দিন স্মরণে কালো ব্যাজ ধারণ করে নিহতদের স্মরণ করেছে স্থানীয়রা। এছাড়া নানা কর্মসূচি রয়েছে দিনভর।

আজ সকালে ওয়াহেদ ম্যানশনের সামনে জড়ো হয়ে কালো ব্যাজ পরিধান করে শুরু হয় দিনের কর্মসূচি। এছাড়া কোরআন খতম ও দোয়া মাহফিলে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছে বিভিন্ন সামাজিক সংগঠন। চকবাজারকেন্দ্রিক বিভিন্ন পেশাজীবী সংগঠনও অংশ নিয়েছে এতে। বিচারের ও ক্ষতিপূরণের দাবিতে চলছে গণস্বাক্ষর কর্মসূচি। ওয়াহেদ ম্যানশনের সামনে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন চুড়িহাট্টায় ক্ষতিগ্রস্তদের অনেকেই। এমন মৃত্যু আর কেউ দেখতে চায় না জানিয়ে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে এলাকাবাসী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা