artk

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ১৪, ২০২০ ১১:১৯

ইম্পোস্টার সিনড্রোম

media

বিভিন্ন ক্ষেত্র বা পেশার মানুষ যেমন মায়া অ্যাঙ্গেলো এবং টম হাংকস, মিশেল ওবামা কিংবা পেনেলোপ ক্রুজ- যারা নিঃসন্দেহে সফল ও বিখ্যাত, অথচ তারা প্রত্যেকেই এই কথিত ইম্পোস্টার সিনড্রোমের সাথে লড়াই করেছেন।

সত্তরের দশকে প্রথমে এ বিষয়ে কথাবার্তা শুরু হয় এবং মনে করা হয় যে সত্তর ভাগ মানুষই জীবনের কোনো না কোনো পর্যায়ে এতে আক্রান্ত হন।

সেন্ট্রাল ল্যাংকশায়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. স্যান্ডি ম্যান এই সিনড্রোমকে তিনটি আলাদা বৈশিষ্ট্যের ভিত্তিতে চিহ্নিত করেন।

প্রথমটি হলো আপনার দক্ষতা বা যোগ্যতা নিয়ে অন্যদের ধারণা অতিরঞ্জিত, দ্বিতীয়টি হলো আপনার মনে ভয় কাজ করে যে শিগগিরই আপনার সীমাবদ্ধতা অন্যের কাছে প্রকাশ পেয়ে যাবে। আর তৃতীয়ত আপনি যে যোগ্য সেটা অন্যদের বোঝাতে ক্রমাগত অন্যদের কাছে নিজের সাফল্য প্রচার করেন।

ইম্পোস্টার সিনড্রোম হলো এমন এক ধরনের মানসিক অবস্থা যে একজন মানুষ নিজের যোগ্যতা বা অর্জনকে সন্দেহের চোখে দেখে ও নিজেকে অযোগ্য মনে করে। মনে মনে সে ভয় পায় যে অন্যরা হয়তো তার অযোগ্যতা জেনে যাবে।

ইম্পোস্টার সিনড্রোমে আক্রান্ত বিখ্যাতরা

নিজের যোগ্যতা বা দক্ষতা নিয়ে সংশয় বিখ্যাত ব্যক্তিদের অনেকের মধ্যেই ছিল বা আছে।

আলবার্ট আইনস্টাইন তার এক বন্ধুকে বলেছিলেন যে তাকে নিয়ে যে প্রশংসা করা হয় সেটি তাকে অস্বস্তিতে ফেলে দেয়।

“আমার কর্মজীবন নিয়ে অতিরঞ্জিত ধারণা আমাকে অসুস্থ করে তোলে। নিজেকে একজন স্বতঃস্ফূর্ত প্রতারক ভাবতে বাধ্য হই আমি।”

দুবারের অস্কার জয়ী এবং অন্তত সত্তরটি সিনেমার তারকা অভিনেতা টম হাংকস ২০১৬ সালে অনুধাবন করেন যে পুরো ক্যারিয়ার জুড়েই আত্ম-সংশয়ের সাথে লড়াই করেছেন তিনি।

“আমি কী করেছি সেটা বিষয় নয়। বিষয়টা হলো কিভাবে এখানে এলাম। যখন মনে হয় আসলে আমি একজন প্রতারক এবং এটিই সব কিছু নিয়ে যায় আমার কাছ থেকে,” টম বলছিলেন এক রেডিও সাক্ষাতকারে।

আর সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেছেন, ইম্পোস্টার সিনড্রোম তাকে রীতিমত বিকল করে দিয়েছে, কারণ এটি নিজের ধ্যান-জ্ঞান ও আত্মবিশ্বাসকে আক্রান্ত করে।

“আমার এখনো কিছুটা ইম্পোস্টার সিনড্রোম আছে। এটি কখনো চলে যায়নি এবং মনে হয় বিশ্ব যদি আমাকে গুরুত্ব সহকারে নিতো তাহলে আমি জানি না কি হতো। আমি শুধু মিশেল রবিনসন, একটি ছোট মেয়ে যে স্কুলে যায়।

নিজের ক্ষতি করা

নিজের আত্ম উন্নয়নের জন্য কিছু আত্ম সংশয় থাকা ভালো কিন্তু ইম্পোস্টার সিনড্রোম খুব দ্রুতই আত্ম বিনাশে ঠেলে দিতে পারে।

ড. ম্যান বলছেন, এ সমস্যায় আক্রান্ত অনেককে পেয়েছেন তিনি যারা এমনকি উঁচু মানের চাকরি পর্যন্ত ছেড়ে দিতে চেয়েছেন, কারণ তাদের ভয় হতো যদি অন্যরা তার সম্পর্কে জেনে যায়।

অথচ সঠিক পদ্ধতিতেই যোগ্যতা অনুযায়ী কাজ পেয়েছেন তারা।

যারা এই সিনড্রোমে ভোগেন তারা ক্যারিয়ারে উপরের দিকে উঠার ক্ষেত্রে দ্বিধায় ভোগেন কারণ তারা মনে করেন ইতোমধ্যেই অনেক উপরে উঠে গেছেন তিনি।

“এ সিনড্রোম জীবনের মধ্যে ভয় তৈরি করে যে কেউ আমার সম্পর্কে জেনে যাচ্ছে,” মনোবিদ হানি ল্যাংকেস্টার জেমস বলছিলেন বিবিসিকে।

কিভাবে ইম্পোস্টার সিনড্রোম কাটিয়ে ওঠা সম্ভব?

যদি মনে হয় আপনি এই সিনড্রোমে ভুগছেন, তাহলে নিজের পরামর্শগুলো মেনে দেখতে পারেন:

•ভাবুন আপনি একা নন। বন্ধু ও পরিবারের সাথে কথা বলুন, বুঝবেন যে বহু মানুষই একই সমস্যায় আছে।

•নিজের অর্জন ও যোগ্যতার একটি তালিকা তৈরি করুন। ড. ম্যান বলছেন ভাগ্যই আপনার সব অর্জনের মুলে কিন্তু যখন কাগজে লিখবেন তখন মনে হবে এ চিন্তা হাস্যকর।

•ফিডব্যাক নিন। অন্যের চোখে নিজেকে দেখলে সেটি বিশ্বাসযোগ্য মনে হয় বেশি।

•অন্যদের সম্পর্ক বা অন্যের সাথে তুলনা করবেননা। বরং নিজের গত বছরের কাজের সাথে এ বছরের কাজের তুলনা করুন।

•ব্যর্থতাকে গ্রহণ করুন। “আপনার ব্রিলিয়ান্ট হবার দরকার নেই। তবে যথেষ্ট ভালো হতে পারেন,” বলছিলেন ড. ম্যান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা