artk

রামপাল (বাগেরহাট) থেকে সুজন মজুমদার

শুক্রবার, ফেব্রুয়ারী ১৪, ২০২০ ১০:১৫

রামপালে ১৯৩ শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০টিতেই শহীদ মিনার নেই

media

দেশের বিভিন্ন স্থানে নির্মিত হয়েছে শহীদ মিনার

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী তা ভূলিতে পারি’- অনবদ্য এই গান আজও আমাদের স্মরণ করিয়ে দেয় ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের আহ্বানে। অবহেলিত ও উদাসিনতায় বাগেরহাটের রামপালে ১৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানেই কোনো শহীদ মিনার নেই। ভাষা আন্দোলনের ৬৮ বছর ও বাংলাদেশ স্বাধীন হওয়ার প্রায় ৫০ বছর পার হলেও বাঙালি জাতির গর্ব মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছেন না শিক্ষার্থীরা। 

সরকারিভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ দিবস পালনের বাধ্যবাধকতা থাকলেও শহীদ মিনার না থাকায় কোথাও কোথাও কলাগাছে কাপড় জড়িয়ে দায়সাড়া গোছের শহীদ দিবস পালন করতে দেখা যায়। সকল শিক্ষা প্রতিষ্ঠানে ও সমাজের নামিদামি ব্যক্তিরা পরিচালনা পর্ষদে থাকলেও দীর্ঘ ৬৮ বছরেও নির্মিত হয়নি শহীদ মিনার। এতে শিক্ষার্থীরা ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছে না। ফলে ভাষাপ্রেমী মানুষের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। 

প্রতি বছর ফেব্রুয়ারি মাস আসলেই শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিদেবন করে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়। সরকারি, বে-সরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানে দিবসটি পালনের জন্য বেশ তৎপরতা লক্ষ করা যায়। কিন্তু দুঃখের বিষয় হলো, ভাষার মাস শেষ হলেই এবিষয়ে আর কোনো চেতনাবোধ বা দায়বোধ দেখাই যায় না। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্যমতে এই উপজেলায় নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ ও মাদ্রাসার মোট ৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ১৪টি, তার মধ্যে আটটিতে শহীদ মিনার রয়েছে ছয়টিতে নেই, ৩২টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে ২১টি, ১১টিতে নেই, ১৭টি মাদ্রাসার কোনোটিতেই শহীদ মিনার নেই, তিনটি কলেজের মধ্যে গীলাতলা আবুল কালাম ডিগ্রি কলেজ ও ভাগা সুন্দরবন মহিলা কলেজে শহীদ মিনার থাকলেও রামপাল সরকারি কলেজে শহীদ মিনার নেই। অথচ ১৯৬৮ বা ১৯৬৯ সালে ওই সরকারি কলেজে উপজেলার প্রথম শহীদ মিনার নির্মিত হয়। যা বর্তমানের অবহেলা ও অযত্নে মুখ থুবড়ে পড়ে আছে। 

এ বিষয়ে প্রতি বছর লেখালেখি হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরই উদাসিনতা দেখিয়েছে। উপজেলার প্রাথমিক শিক্ষা সূত্রে জানা গেছে অত্র উপজেলায় ১২৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ১২টিতে শহীদ মিনার রয়েছে এবং বাকি ১১৫টিতে কোনো শহীদ মিনার নেই। 

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জিয়াউল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, “স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অস্থায়ী বেদী তৈরি করে শহীদ দিবস পালন করবে। আগামীতে সব শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে শহীদ মিনার নির্মাণ করা হবে।”

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, “এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে খুব শিগগিরই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হবে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল জানান, সরকারি বে-সরকারি পর্যায়ের দান-অনুদানে কয়েক মাসের মধ্যেই শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জোর চেষ্টা চলছে। তিনি এজন্য সকলের সহযোগিতা কামনা করেন। 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ