artk

রামপাল (বাগেরহাট) থেকে সুজন মজুমদার

শুক্রবার, ফেব্রুয়ারী ১৪, ২০২০ ১০:১৫

রামপালে ১৯৩ শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০টিতেই শহীদ মিনার নেই

media

দেশের বিভিন্ন স্থানে নির্মিত হয়েছে শহীদ মিনার

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী তা ভূলিতে পারি’- অনবদ্য এই গান আজও আমাদের স্মরণ করিয়ে দেয় ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের আহ্বানে। অবহেলিত ও উদাসিনতায় বাগেরহাটের রামপালে ১৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানেই কোনো শহীদ মিনার নেই। ভাষা আন্দোলনের ৬৮ বছর ও বাংলাদেশ স্বাধীন হওয়ার প্রায় ৫০ বছর পার হলেও বাঙালি জাতির গর্ব মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছেন না শিক্ষার্থীরা। 

সরকারিভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ দিবস পালনের বাধ্যবাধকতা থাকলেও শহীদ মিনার না থাকায় কোথাও কোথাও কলাগাছে কাপড় জড়িয়ে দায়সাড়া গোছের শহীদ দিবস পালন করতে দেখা যায়। সকল শিক্ষা প্রতিষ্ঠানে ও সমাজের নামিদামি ব্যক্তিরা পরিচালনা পর্ষদে থাকলেও দীর্ঘ ৬৮ বছরেও নির্মিত হয়নি শহীদ মিনার। এতে শিক্ষার্থীরা ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছে না। ফলে ভাষাপ্রেমী মানুষের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। 

প্রতি বছর ফেব্রুয়ারি মাস আসলেই শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিদেবন করে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়। সরকারি, বে-সরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানে দিবসটি পালনের জন্য বেশ তৎপরতা লক্ষ করা যায়। কিন্তু দুঃখের বিষয় হলো, ভাষার মাস শেষ হলেই এবিষয়ে আর কোনো চেতনাবোধ বা দায়বোধ দেখাই যায় না। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্যমতে এই উপজেলায় নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ ও মাদ্রাসার মোট ৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ১৪টি, তার মধ্যে আটটিতে শহীদ মিনার রয়েছে ছয়টিতে নেই, ৩২টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে ২১টি, ১১টিতে নেই, ১৭টি মাদ্রাসার কোনোটিতেই শহীদ মিনার নেই, তিনটি কলেজের মধ্যে গীলাতলা আবুল কালাম ডিগ্রি কলেজ ও ভাগা সুন্দরবন মহিলা কলেজে শহীদ মিনার থাকলেও রামপাল সরকারি কলেজে শহীদ মিনার নেই। অথচ ১৯৬৮ বা ১৯৬৯ সালে ওই সরকারি কলেজে উপজেলার প্রথম শহীদ মিনার নির্মিত হয়। যা বর্তমানের অবহেলা ও অযত্নে মুখ থুবড়ে পড়ে আছে। 

এ বিষয়ে প্রতি বছর লেখালেখি হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরই উদাসিনতা দেখিয়েছে। উপজেলার প্রাথমিক শিক্ষা সূত্রে জানা গেছে অত্র উপজেলায় ১২৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ১২টিতে শহীদ মিনার রয়েছে এবং বাকি ১১৫টিতে কোনো শহীদ মিনার নেই। 

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জিয়াউল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, “স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অস্থায়ী বেদী তৈরি করে শহীদ দিবস পালন করবে। আগামীতে সব শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে শহীদ মিনার নির্মাণ করা হবে।”

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, “এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে খুব শিগগিরই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হবে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল জানান, সরকারি বে-সরকারি পর্যায়ের দান-অনুদানে কয়েক মাসের মধ্যেই শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জোর চেষ্টা চলছে। তিনি এজন্য সকলের সহযোগিতা কামনা করেন। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা