artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০ ৫:৫১

পণ্যের বৈচিত্রতা আনতে কাজ করছে ডিএসই

media

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামীতে পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য ডিএসই কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামীতে পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য ডিএসই কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক।

বৃহস্পতিবার ফাইন্যান্স কমিটি অব হাউজ অব রিপ্রেজেন্টেটিভস অব নেপাল (জাতীয় সংসদ) এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ বোর্ড অব নেপালের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল তাদের শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ডিএসই পরির্দশন করে ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে এক বৈঠকে মতবিনিময় করেন। ওই বৈঠকের শুরুতে ডিএসইর এমডি এসব কথা বলেন।

ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফাইন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণ প্রসাদ দাহাল।

শুরুতে ওই প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে কাজী সানাউল হক বলেন, ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশী নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশী। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য কাজ করে যাচ্ছে।

ইতিমধ্যে এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তিকরণ ও লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে। এছাড়া ইস্যুয়ার এবং কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য ডিএসই-মোবাইল নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

এরপর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (ইনচার্জ) মো. আবদুল লতিফ, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, মহাব্যবস্থাপক ও কোম্পানি সেক্রেটারী মোহাম্মদ আসাদুর রহমান ভিন্ন ভিন্ন প্রেজেন্টেশনের মাধ্যমে নেপালের প্রতিনিধিদেরকে বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজার, ডিএসইর বর্তমান এবং ভবিষ্যৎ কার্যক্রম, লিস্টিং প্রসেস অ্যান্ড সার্ভেইল্যান্স সিস্টেম, ট্রেডিং সিস্টেম এবং আইটি প্লাটফর্ম, স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

পরবর্তীতে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময়ে উপস্থিত ছিলেন মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মো. ছামিউল ইসলাম, উপ মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা