artk

বরগুনা সংবাদদাতা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০ ১১:৫২

দরিদ্র জন্মান্ধ পরিবারের সম্পত্তিতে ভূমিদস্যুর চোখ

media

বরগুনার আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম সোনাখালী গ্রামের একই পরিবারের ছয় সদস্যের মধ্যে চারজনই জন্মান্ধ। অভাব অনটনের মধ্যে চলছে তাদের জীবনযাপন। প্রতিবন্ধী ভাতা ও অন্যের সাহায্য সহযোগিতায় চলে তাদের সংসার। পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার একমাত্র অবলম্বন একটি পানের বরজ। যেটি সম্প্রতি ভেঙে ফেলেছে ভূমিদস্যুরা। এখন মাথা গোজার ঠাঁই একমাত্র বসতঘরটিও দখল নিতে তারা উঠেপড়ে লেগেছে। তাদের ভয়ে পরিবার পরিজন নিয়ে ঘর থেকে বের হতে পারছেন না পরিবারের সদস্যরা। ভূমিদস্যুদের হাত থেকে সম্পত্তি রক্ষায় প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম সোনাখালী গ্রামের বিধবা জন্মান্ধ শান্তিরানী দাসের একমাত্র পুত্র জন্মগতভাবেই অন্ধ বলরাম চন্দ্র দাস। তার এক পুত্র ও দুই কন্যা। এর মধ্যে পুত্র সৌরভ দাস ও কন্যা দীপা দাসও জন্মান্ধ। ওই পরিবারের ছয়জন সদস্যের মধ্যে চারজন জন্মান্ধ। অন্ধ পরিবারের উপার্যনক্ষম একমাত্র অন্ধ বলরাম চন্দ্র দাস। মানুষের সাহায্য সহযোগিতা ও প্রতিবন্ধী ভাতা দিয়ে চলে তার সংসার। ১৯৭৩ সালে সরকার ওই অন্ধ পরিবারের বলরাম চন্দ্র দাসের নামে ৬২ শতাংশ ভিপি সম্পত্তি বন্দোবস্ত দেয় যার কেস নম্বর-১৪৩০। ওই জমিতেই বলরাম একটি বসতঘর তোলেন এবং পানের বরজ দিয়ে পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন। 

এই বন্দোবস্ত জমি স্থানীয় সাবেক ইউপি সদস্য শিবু চন্দ্র শীল তার বাবার সম্পত্তি দাবি করে তাদের উচ্ছেদের জন্য পাঁয়তারা চালাচ্ছেন। গত তিন মাস আগে ওই জমিতে দেয়া বলরামের পানের বরজ ভূমিদস্যু শিবু ও তার লোকজন ভেঙে ফেলেছে। বর্তমানে ওই অন্ধ পরিবারের মাথা গোজার ঠাঁইটুকু কেড়ে নেওয়ার জন্য উঠেপড়ে লেগেছে। বাড়ি থেকে তাড়ানো ও হয়রানির করার জন্য শিবু মেম্বার অন্ধ বলরাম ও তার স্ত্রী সন্ধ্যারানীকে আসামি করে দুটি মামলা দায়ের করেন। ওই মামলা বর্তমানে আদালতে চলমান আছে। জন্মান্ধ বলরাম দাসের পরিবারের সদস্যরা শিবু ও তার লোকজনের ভয়ে ঘর থেকে বের হতে পারছে না। 

বলরাম দাসের স্ত্রী সন্ধ্যারানী দাস চোখে দেখতে পান। ফলে সংসারের সকল দায়ভার তার ওপর। চারজন অন্ধ মানুষকে তারই দেখভাল করতে হয়। তাদের তিন সন্তানই লেখাপড়া করে। বড় মেয়ে দীপা রাণী দাস বরিশাল অন্ধ স্কুল থেকে চলতি এসএসসি পরীক্ষা দিচ্ছে। একমাত্র ছেলে সৌরভ বরগুনা জেলা অন্ধ স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী। ছোট মেয়ে সঙ্গীতা উপজেলার কুকুয়া শহীদ সারোওয়ার্দি মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে লেখাপড়া করে। 

ভুক্তভোগী জন্মান্ধ বলরাম দাস কান্নাজড়িত কণ্ঠে বলেন, “দাদা মুই আর কি হরমু। মোর সোংসারে ছয়জন মানু হেইয়্যার মধ্যে চারইজনই অন্ধ। মুই অন্ধ, মোর মায় অন্ধ, হ্যারপর একটি মাইয়্যা ও পোলাডাও অন্ধ। দাদা আমনেরাই কন মোরে সরকার এক খণ্ড জমি দেছে, হেই জমিতে মুই ঘর বানাইছি ও পানের বর দিছি। হেই জমি শিবু মেম্বার ও তার লোকজন দহল হরতে চায়। মোগো হয়রানি করতে মোগো নামে কোর্টে দুইডা মামলা দেছে। প্রত্যেকদিন মোরে ডর দ্যাহায়। মোর পানের বরজ সন্ত্রাসী দিয়া ভাইঙ্গা হালাইছে। শিবুর ও হ্যার সন্ত্রাসীদের ভয়ে মোরা ঘরে গোনে বাইরাইতে পারি না। 

তিনি প্রধানমন্ত্রীর কাছে পরিবার ও সরকারের দেয়া বন্দোবস্ত জমি রক্ষা ও শিবু মেম্বারের দেয়া মিথ্যা মামলা থেকে বাঁচার দাবি জানান।

কান্নাজড়িত কণ্ঠে বলরাম দাসের স্ত্রী সন্ধ্যারানী দাশ বলেন, “স্যার, মুই আর পারছি না, পরিবারের চারজন অন্ধ নিয়ে খুব কষ্টে আছি। প্রতিবন্ধী ভাতা ও মানুষের দেয়া সাহায্য সহযোগিতা নিয়ে চলে মোগো সংসার। কিন্তু শিবু মেম্বার ও তার লোকজন মোর এই অন্ধ পরিবারকে উচ্ছেদ করার জন্য উইঠ্যা পইড়্যা লাগছে। শিবু মেম্বারের হয়রানী ও ভয়ভীতি থেকে রক্ষার জন্য সরকারের উপড়ের বড় মানুষের কাছে দাবি জানাই।”

স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম বলেন, “সাবেক ইউপি সদস্য শীবু চন্দ্র শীল এলাকার চিহ্নিত ভূমিদস্যু। সে দীর্ঘদিন ধরে জন্মান্ধ বলরাম দাসের বসতবাড়ি দখলের পাঁয়তারা করছে।”

এ বিষয়ে জানতে অভিযুক্ত সাবেক ইউপি সদস্য শিবু চন্দ্র শীলের মুঠোফোনে বারবার কল দিলেও তিনি ফোন ধরেননি। 

আমতলী থানার ওসি মো. আবুল বাশার বলেন, “এ বিষয়ে অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।”

উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, ওই অন্ধ পরিবারটির সামাজিক সুরক্ষার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হবে। অন্যায়ভাবে কেউ তাদের হয়রানি করলে কোনো ছাড় দেয়া হবে না।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ