artk

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০ ৬:১৫

পুনঃমুদ্রণ হচ্ছে ড. ফয়জুর রহমানের ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’

media

পরমাণু শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি নিয়ে এবার বইমেলায় ঘোরার উঠে আসে সোশাল মিডিয়ায়।  এতে অনেকের আলোচনায় উঠে আসেন তিনি।

পরমাণু শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি নিয়ে এবার বইমেলায় ঘোরার উঠে আসে সোশাল মিডিয়ায়।  এতে অনেকের আলোচনায় উঠে আসেন তিনি।

একুশের বইমেলা চত্বরে নিজের বই হাতে প্রকাশকদের কাছে ঘুরে বেড়ানো ড. ফয়জুর রহমারে সেই বইটি আবার পুনঃমুদ্রিত হচ্ছে।

তা দেখে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সার্ভিস নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বইটি পুনঃমুদ্রণের উদ্যোগ নেন।

তিনি গত সোমবার রাতে প্রকাশনা প্রতিষ্ঠান বাংলাপ্রকাশের ব্যবস্থাপনা পরিচালক এম শরীফুল আলমের সঙ্গে পরিচয় করিয়ে দেন ফয়জুর রহমানকে।

আলোচনা শেষে শরীফুল আলম ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি পুনঃপ্রকাশ করতে সম্মত হন।

মঙ্গলবার রাতে ফয়জুর রহমান জানান, পরমা প্রকাশনী থেকে প্রকাশিত ‘বাঙালির জয়,বাঙালির ব্যর্থতা’ বইটি এবারের বইমেলায় পুনঃমুদ্রণ করবে বাংলাপ্রকাশ। 

তিনি বলেন, “২০ বছর আগে প্রথম প্রকাশের পর বইটি নিয়ে আর কেউ আগ্রহ প্রকাশ করেনি। কেউ প্রকাশ না করলেও ফটোকপি করে বইটি নিজেই পাঠকের হাতে পৌঁছানোর চেষ্টা করেছি।”

বাংলাপ্রকাশের কর্ণধার এম শরীফুল আলমও বিষয়টি নিশ্চিত করেছেন।

চেইনশপ স্বপ্ন জানিয়েছে, দেশব্যাপী তাদের সবগুলো আউটলেটে এখন পাওয়া যাবে ফয়জুর রহমান আল সিদ্দিকীর ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি।

স্বপ্নের হেড অব বিজনেস মাহাদি ফয়সাল জানান, সোমবার তিনি ড. ফয়জুর রহমানের সঙ্গে দেখা করে তার বইটি স্বপ্নের প্রিমিয়াম আউটলেটগুলোতে বিক্রি করার কথা বলেন।

ফয়জুর রহমান বলেন, ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি পরমা দ্বিতীয় মুদ্রণ না করায় অন্য প্রকাশকের দ্বারস্থ হয়েও সফল হননি তিনি।

“আমি বইটি পুনঃমুদ্রণ করতে কজন প্রকাশকের সঙ্গে দেখা করি। তাদের একজন আশ্বাস দিয়েও পরে সরে যান। এবার আমি বইটি নিয়ে প্রকাশকদের কাছে যেতে শুরু করলাম।”

পুঁথিনিলয় বইটি পুনঃপ্রকাশের যে গুঞ্জন ছড়িয়েছিল, তা নাকচ করে দিয়ে ফয়জুর বলেন, “পুঁথিনিলয় আমার অনুমতি না নিয়েই প্রচার করছে যে তারা আমার বই পুনঃমুদ্রণ করবে।”

পরমাণু গবেষণা নিয়ে বেশ কটি বই প্রকাশ করেছেন ড. ফয়জুর। এবার তিনি অনুবাদকর্মে মনোনিবেশ করতে চান।

তিনি বলেন, “অনেকগুলো বিষয় আছে, যা এর আগে কেউ অনুবাদ করেনি, অথচ পাঠকের সেসব জানার দরকার ছিল। আমি এবার সেসব বইয়ের অনুবাদ করতে চাই।”

এছাড়াও ‘বাদুর ও চামচিকা’ নামে নতুন একটি বই লিখছেন বলে জানান তিনি।

১৯৩৪ সালে ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার চরমধুচারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ড. ফয়জুর রহমান আল সিদ্দিক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করেন। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন তিনি।  

কর্মজীবনে তিনি আণবিক শক্তি কমিশনে পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সহকর্মী ছিলেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ