artk

নিউজ ডেস্ক

বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০ ৯:০৭

কানাডার বেগমপাড়ায় কারা বাস করেন?

media

কানাডার টরন্টোতে বাংলাদেশি ‘বেগমপাড়া’ নিয়ে গত কয়েকবছর ধরেই অনেক কথাবার্তা চলছে। বলা হয়, বাংলাদেশে দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদের মালিক হওয়া বহু ব্যবসায়ী-আমলা-রাজনীতিক তাদের স্ত্রী-সন্তানদের পাঠিয়ে দিয়েছেন কানাডায়। তাদের নিয়েই গড়ে উঠেছে এই ‘বেগমপাড়া’। কিন্তু আসলেই কি টরন্টোতে বা কানাডার অন্য কোনো জায়গায় এরকম কোনো ‘বেগমপাড়া’ আছে? কিভাবে তারা সেখানে সম্পদ পাচার করছেন? আর হঠাৎ করে কেন এর বিরুদ্ধে এত সোচ্চার হয়ে উঠেছেন কানাডা প্রবাসী বাংলাদেশিরা? বিবিসি বাংলার মোয়াজ্জেম হোসেন কথা বলেছেন কানাডা প্রবাসী বাংলাদেশি, সাংবাদিক, আইনজীবী এবং রিয়েল এস্টেট ব্যবসায়ীদের সঙ্গে:

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতে জমে যাওয়া টরন্টোর রাস্তায় প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে একদল বাংলাদেশি। অনেকে এসেছেন বহুদূর থেকে কয়েক ঘণ্টা গাড়ি চালিয়ে। তাদের প্রতিবাদ বাংলাদেশ থেকে কানাডায় পালিয়ে আসা কথিত দুর্নীতিবাজদের বিরুদ্ধে, যারা নাকি সেখানে পাচার করা বিপুল সম্পদ দিয়ে আয়েশি জীবন-যাপন করছেন। হঠাৎ করে শুরু হওয়া এই প্রতিবাদ কেবল কানাডা প্রবাসী বাংলাদেশিদের মধ্যে নয়, শোরগোল তুলেছে বাংলাদেশেও।

কিন্তু আসলেই কি টরন্টো বা কানাডার অন্য কোন জায়গায় এরকম কোন ‘বেগমপাড়া’ আছে?

টরন্টোর পাশে লেক অন্টারিওর তীরে আরেকটি শহর মিসিসাগা। শহরের একটি বড় কনডোমিনিয়াম হঠাৎ করেই কানাডার গণমাধ্যমের আগ্রহের কেন্দ্রে পরিণত হয় বছর দশেক আগে। সেই কনডোমিনিয়ামে মূলত থাকেন দক্ষিণ এশিয়া থেকে আসা বহু অভিবাসী পরিবার। এসব পরিবারের স্বামীরা কাজ করেন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। স্বামীদের অনুপস্থিতিতে স্ত্রীদের নিঃসঙ্গ জীবন এবং কঠিন জীবন সংগ্রাম নিয়ে এক ভারতীয় পরিচালক রশ্মি লাম্বা তৈরি করলেন একটি ডকুমেন্টারি ফিল্ম। নাম ‘বেগমপুরা’।

‘বেগমপুরা’ ছবি নিয়ে আলোচনা শুরু হলো কানাডার গণমাধ্যমে। আর এই ছবির সূত্র ধরে সেখানকার পত্র-পত্রিকাতেও প্রকাশিত হতে থাকলো অনেক ধরনের প্রতিবেদন। টরন্টো স্টারে ২০১১ সালে প্রকাশিত এরকম একটি প্রতিবেদনের শিরোনাম ছিল ‘কলোনি অব ওয়াইভস থ্রাইভস ইন মিসিসাগা।’

বেগমপুরার আসল কাহিনী এরকম:

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উচ্চ বেতনে কাজ করেন ভারত বা পাকিস্তানের যেসব মানুষ, যাদের বেশিরভাগই মূলত প্রকৌশলী, তারা জীবনের একটা সময় সপরিবারে কানাডায় চলে আসেন অভিবাসী হয়ে। কিন্তু এরা কানাডায় তাদের পেশাগত যোগ্যতা অনুযায়ী কাজ খুঁজে না পেয়ে আবার ফিরে যান মধ্যপ্রাচ্যেই, তবে পরিবার রেখে যান কানাডায়।

মধ্যপ্রাচ্যে তারা ভালোই আয় করেন। সেই অর্থ তারা কানাডায় স্ত্রীদের কাছে পাঠান পরিবারের ভরণ-পোষণের জন্য। মিসিসাগার কয়েকটি কনডোমিনিয়াম, যেখানে থাকতেন এরকম বহু পরিবার, সেগুলো পরিচিত হয়ে উঠে বেগমপুরা নামে। যেখানে স্বামীর অনুপস্থিতিতে বেগম বা স্ত্রীরাই পরিবারের দায়িত্ব সামলাচ্ছেন একা হাতে।

কানাডা প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর জানান, এই বেগমপুরার কাহিনী থেকেই মূলত প্রথম বাংলাদেশি ‘বেগমপাড়া’র কথা চালু হয়।

শওগাত আলী সাগরই প্রথম ‘বেগমপাড়া’ কথাটি ব্যবহার করেছিলেন টরোন্টো স্টারে প্রকাশিত বেগমপুরার কাহিনী নিয়ে তার এক লেখায় বর্ণনা করতে গিয়ে। এরপর বাংলাদেশের অনেকেই এই ‘বেগমপাড়া’ কথাটি ব্যবহার করেছেন বাংলাদেশের দুর্নীতিগ্রস্ত ব্যবসায়ী-আমলা-রাজনীতিকদের কানাডায় পাড়ি জমিয়ে সেখানে দ্বিতীয় নিবাস স্থাপনের প্রতি ইঙ্গিত করে।

শওগাত আলি সাগর বলেন, “বেগমপুরার যে বেগমরা, তাদের সঙ্গে বাংলাদেশের কথিত বেগমপাড়ার বেগমদের অনেক তফাৎ। বেগমপুরার বেগমদের স্বামীরা পেশাজীবী, মধ্যপ্রাচ্যে কঠোর পরিশ্রম করে সেই অর্থ কানাডায় পাঠাচ্ছেন তাদের পরিবারের ভরণপোষণের জন্য। অন্যদিকে আমরা যে বেগমপল্লীর কথা বলি, সেটি কিন্তু একেবারেই ভিন্ন অর্থে, যেখানে দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে অর্জিত সম্পদ কানাডায় পাচার করে সেখানে আয়েশি জীবনযাপন করছে তারা সপরিবারে।”

বেগমপাড়া আসলে কোথায়

টরন্টোতে বা কানাডায় সেই অর্থে কী কোন সুনির্দিষ্ট এলাকা আছে, যেটিকে বেগমপাড়া বলা হয়? সাংবাদিক শওগাত আলী সাগর বলছেন, এই বেগমপাড়া আসলে কানাডায় পাড়ি জমানো দুর্নীতিগ্রস্তদের স্ত্রীদের দ্বিতীয় নিবাস অর্থে ব্যবহৃত হয়। বাস্তবে এমন কোন সুনির্দিষ্ট এলাকা নেই, যেটিকে ‘বেগমপাড়া’ বলা হয়।

বিবিসি বাংলা এ নিয়ে কথা বলেছে টরন্টোর কয়েকজন বাংলাদেশি, রিয়েল এস্টেট এজেন্ট এবং আইনজীবীর সঙ্গে।

সাজ্জাদ আলি টরন্টোতে একজন রিয়েলটর (রিয়েল এস্টেট এজেন্ট) হিসেবে কাজ করছেন কয়েক বছর ধরে।

তার মতে, এরকম বেগমপাড়া নামে হয়তো কোনো এলাকা নেই, কিন্তু এমন জায়গা বাস্তবে রয়েছে, যেখানে এধরনের বহু বাংলাদেশি গিয়ে বসতি গেড়েছেন।

“বেগমপাড়া যে শুধু কথার কথা, লোকমুখে শোনা ব্যাপার, তা নয়। আমরা দেখি এখানে বাংলাদেশিরা অনেক সংখ্যায়, এমন সব জায়গায় বাড়িঘর কিনেছেন, যেটা একটু অভিজাত এলাকা। কিন্তু তাদের জ্ঞাত আয়ের সঙ্গে তাদের এই সম্পদ সঙ্গতিপূর্ণ নয়। তারা এখানে তেমন কিছু করেন বলে তো আমরা দেখি না। কীভাবে তারা এক বা দুই মিলিয়ন ডলারের একটি বাড়ি কেনার ক্ষমতা রাখেন!”

কানাডার সাধারণ প্রবাসী বাংলাদেশিদের ধারণা, কানাডায় অর্জিত সম্পদ দিয়ে তারা এসব বাড়ি কেনেননি, এই অর্থ এসেছে বাংলাদেশ থেকে।

পুরো কানাডায় প্রায় ৮০ হাজার বাংলাদেশি আছেন বলে ধারণা করা হয়। এদের বেশিরভাগ থাকেন টরন্টো বা তার আশেপাশে।

গত দশ বছরে বাংলাদেশ থেকে বহু উচ্চশিক্ষিত পেশাজীবী কানাডায় গেছেন অভিবাসী হয়ে।

“২০০৮ হতে ২০১৪ সময়কালে বেশি গেছে ব্যবসায়ীরা। তখন ইনভেস্টমেন্ট ক্যাটাগরিতে একটি ভিসা দেয়া হতো, তখন কানাডায় একটি নির্দিষ্ট অংক বিনিয়োগ করে বা কানাডার সরকারের কাছে অর্থ জমা রেখে ইমিগ্রেশনের সুযোগ ছিল”, বলছেন সাংবাদিক শওগাত আলী সাগর।

কিন্তু ২০১৪ সালে কানাডার সরকার এটি বন্ধ করে দেয়। এর অন্যতম কারণ নাকি ছিল এই ক্যাটাগরিতে আসা অভিবাসীদের কর পরিশোধের রেকর্ড।

“দেখা গেল কানাডার একেবারে সাধারণ খেটে খাওয়া মানুষ যে পরিমাণ কর দেয়, এদের দেয়া করের পরিমাণ তার চেয়েও কম। বা তারা একেবারেই কর দেয় না। তখন সরকার এই স্কিম বন্ধ করে দেয়”, জানালেন শওগাত আলী সাগর।

ব্যাপকহারে এধরণের লোকজনের কানাডায় অভিবাসন প্রথম শুরু হয় ২০০৭-২০০৮ সালে যখন বাংলাদেশে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুর্নীতি বিরোধী অভিযান শুরু হয়।

“তখন বাংলাদেশ থেকে অনেক ব্যবসায়ীর একটি দল কানাডায় যায়। টরন্টোর বেলভিউ এলাকায় কিছু হাইরাইজ কনডোমিনিয়াম আছে। বেশ বিলাসবহুল। ডাউনটাউন থেকে বেশি দূরে নয়। প্রথম যে ব্যবসায়ীরা এসেছিলেন, তারা ওখানে উঠেছিলেন। তারপরে ঝাঁক ধরে যারা এসেছেন, তারাও ওখানেই গিয়েছেন”- বলছিলেন বহু বছর ধরে টরন্টোতে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক বাংলাদেশি।

টরন্টোর একেবারে প্রাণকেন্দ্র সিএন টাওয়ারের পাশে আরেকটি কনডোমিনিয়াম আছে, সেটি অনেক বেশি বিলাসবহুল। সেখানেও অনেক বাংলাদেশি রয়েছে। অনেকের কনডো সেখানে আছে। কিনে রেখে চলে গেছে। কারো কারোরটা হয়তো খালিও পড়ে আছে” বলছেন তিনি।

“তবে এর পরে যারা এভাবে কানাডায় অভিবাসী হয়েছেন, তারা ছড়িয়ে পড়েছেন আরও বিভিন্ন জায়গায়। এদের পছন্দ ছিল এমন জায়গা, যেখানে সাধারণ বাংলাদেশিদের সঙ্গে তাদের মিশতে হবে না। এরা ছয়, সাত বা আট হাজার স্কোয়ার ফিটের বড় বড় বাড়ি কিনেছে।”

রিয়েল এস্টেট এজেন্ট সাজ্জাদ আলির অনুমান, যে কথিত অর্থপাচারকারীদের বিরুদ্ধে এখন প্রতিবাদ শুরু হয়েছে, সেরকম খুবই বিত্তশালী বাংলাদেশির সংখ্যা বৃহত্তর টরন্টো এলাকাতেই দুশোর কম হবে না।

কানাডায় সাধারণ মানুষের পক্ষে বাড়ি কেনা সেরকম কঠিন কোন কিছু নয়। পাঁচ শতাংশ ডিপেজিট দিয়েও বাড়ি কেনা সম্ভব যদি ভালো ক্রেডিট রেকর্ড এবং বাড়ির মর্টগেজ পরিশোধের সাধ্য থাকে।

“কানাডায় অভিবাসী বাংলাদেশিদের শতকরা প্রায় ৫০ ভাগ হয়তো এখন বাড়ির মালিক। বাকি ৫০ ভাগও হয়তো আপ্রাণ চেষ্টা করছেন তাদের পরিশ্রমের সঞ্চয় দিয়ে কত তাড়াতাড়ি একটা বাড়ি কিনতে পারেন। কিন্তু যে বাংলাদেশিদের কথা নিয়ে এত শোরগোল, তারা তো আর এই সাধারণ বাংলাদেশিদের কাতারে নন, এরা এমন সব জায়গায় বাড়ি কিনেছেন, যেখানে বাড়ির দাম অনেক বেশি এবং সেই দামে বাড়ি কেনার মতো আয়-উপার্জন তারা কানাডায় করছেন, সেটি আমরা দেখছি না।”

টরন্টো এবং নিকটবর্তী শহর রিচমন্ড হিল, মিসিসাগা এবং মার্কহামের অভিজাত এলাকায় বাংলাদেশিরা এরকম দামি বাড়ি কিনেছেন বলে জানান সাজ্জাদ আলি।

কীভাবে এই অর্থ পাচার হচ্ছে

মানি লন্ডারিং বা অর্থ পাচারের বিরুদ্ধে কানাডার আইনকানুন যথেষ্ট কড়া। অর্থপাচার এবং অবৈধ লেনদেন বন্ধ করতে কানাডায় কাজ করে ফিনান্সিয়াল ট্রান্সেকশনস অ্যান্ড রিপোর্ট এনালিসিস সেন্টার অব কানাডা বা ‘ফিনট্রাক।’ এসব আইন-কানুনে কি এমন কোনো ফাঁক আছে, যার সুযোগ নিচ্ছেন এই কথিত অর্থপাচারকারীরা?

কানাডায় বহু বছর ধরে ইমিগ্রেশন আইনজীবী হিসেবে কাজ করছেন ব্যারিস্টার রেজাউর রহমান। একসময় বাংলাদেশের ‘আইন-আদালত’ নামের এক জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন।

তিনি বলছেন, যখন কেউ প্রথম কানাডায় আসেন, তখন তিনি যে কোন অংকের অর্থ নিয়ে আসতে পারেন, যেটা তার বৈধভাবে অর্জিত সম্পদ বলে তিনি ঘোষণা করছেন।

“এখন বৈধভাবে যিনি আসছেন, সেক্ষেত্রে বাংলাদেশ থেকে নিশ্চয়ই তিনি কিছু কাগজপত্র দেখাচ্ছেন- যে আমার এই অর্থ ছিল, আমার এই সম্পদ ছিল, সেটা বিক্রি করে, সেখানে কর প্রদান করে আমি এখানে আসছি। সেক্ষেত্রে কানাডার পক্ষে দেখা কঠিন, এই টাকা সত্যি সত্যি বাংলাদেশে বৈধভাবে অর্জিত হয়েছে কীনা।”

বাংলাদেশ থেকে ব্যাংকের ঋণ খেলাপি ব্যবসায়ী থেকে শুরু করে বড় বড় দুর্নীতিবাজরা যে অর্থ পাচার করে কানাডায় নিয়ে এসেছে বলে শোনা যায়, সেটা কানাডার পক্ষে বন্ধ করা কঠিন। এক্ষেত্রে বড় দায়িত্ব বাংলাদেশের, বলছেন তিনি।

“কানাডা তো কানাডার দায়িত্ব পালন করেছে। কিন্তু বাংলাদেশ থেকে তারা কীভাবে বের হয়ে আসলো? এবং কারা তাদেরকে সহায়তা করলো? কীভাবে করলো? সেটা কিন্তু দেখা প্রয়োজন।”

রেজাউর রহমান জানান, পেশাগত জীবনে এমন অনেক বাংলাদেশির সঙ্গে তার যোগাযোগ হয়েছে, যারা কানাডায় অভিবাসী হতে চেয়েছেন অর্থ বিনিয়োগের মাধ্যমে। কিন্তু তিনি কাগজপত্র পরীক্ষা করে দেখেছেন, তারা প্রচুর মিথ্যে তথ্য দিয়ে আর জাল কাগজপত্র তৈরি করে এই সুযোগ নিতে চেয়েছেন।

“আমার কাছে যখনই কেউ বাংলাদেশ থেকে এধরনের আবেদন নিয়ে আসেন, তার কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করার পর আজ অবধি আমি কাউকে অভিবাসন দিয়ে আনতে সহায়তা করতে পারিনি। কারণ তারা সেই যোগ্যতা অর্জন করেননি, তাদের কাগজপত্রে দারুণ ভেজাল ছিল। তবে আমি না করলেও তারা অন্য কারও কাছ থেকে এই সহায়তা পেয়েছেন । এরপর আমাকে এসে বলে গেছেন, আপনি তো করেননি, আরেকজন তো করে দিয়েছে।”

রেজাউর রহমান বলেন, “যেটা আমি শুনতে পেয়েছি, বা আমাকে যেটা বলা হয়েছে, বাংলাদেশ থেকে তারা প্রথমে টাকা পাচার করে অন্যদেশে নিয়ে রাখে- যেমন মধ্যপ্রাচ্যে। এরপর সেই দেশের ব্যাংক থেকে টাকাটা ট্রান্সফার করেন কানাডায়। তারা দেখান যে, এই টাকা তারা বৈধভাবে অর্জন করেছেন। তারা যদি দেখান যে তাদের কাছে আয়কর প্রদানের কাগজ আছে, যে কাগজপত্র আসলে সম্পূর্ণ ভুয়া, তারা যদি দেখান যে তাদের সম্পত্তির মূল্য এত, যেটা আসলে সম্পূর্ণ ভুয়া, সেটা তো এখানে কারও পক্ষে যাচাই করা কঠিন।”

যেভাবে প্রতিবাদের শুরু:

কানাডায় বাংলাদেশের ‘করাপ্ট এলিট’ বা দুর্নীতিগ্রস্ত বিত্তশালীদের অর্থপাচার এবং সেখানে দ্বিতীয় নিবাস গড়ে তোলা নিয়ে কানাঘুষো চলছে বহু বছর ধরেই। কিন্তু হঠাৎ করে কেন কানাডা প্রবাসী সাধারণ বাংলাদেশিরা এদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করলেন?

“এসব নিয়ে ফিসফাস কথাবার্তা বরাবরই ছিল। বাংলাদেশ থেকে টাকা পাচার হচ্ছে। এরা দুবাই হয়ে টাকা নিয়ে আসছে। সিঙ্গাপুর থেকে টাকা নিয়ে আসছে। কিন্তু সম্প্রতি টরন্টোতে ঘটে যাওয়া কিছু ঘটনা এবং ঢাকার পত্র-পত্রিকায় প্রকাশিত কিছু খবর সবাইকে বিক্ষুব্ধ করে তোলে”, বলছেন শওগাত আলী সাগর। টরন্টোতে যারা এই প্রতিবাদ-বিক্ষোভের আয়োজন করেছিলেন, তিনি তাদের একজন।

“ঢাকার কাগজে যেসব ঋণ খেলাপিদের বড় বড় কেলেংকারি নিয়ে তোলপাড় চলছে, দেখা গেল তারা সবাই এখানে বাংলাদেশি কমিউনিটিতে বড় বড় সমাজসেবক, সংস্কৃতি-সেবক সেজে বসে আছেন। এরপর এখানকার বাংলাদেশি কমিউনিটিতে ব্যাপক প্রতিক্রিয়া হলো।

“তারা বলতে শুরু করলেন, বাংলাদেশের সব চোর-বাটপাররাই তো দেখছি এখানে এসে লাফালাফি করছে। একজন ঋণখেলাপি তো একদিন আমার সামনেই এখানে দম্ভ করে বলছিলেন, “আমি কানাডিয়ান ব্যাংকারদের ঘুষ খাওয়া শেখাবো। ব্যাংকের টাকা ফেরত দিতে হয় না। বাংলাদেশেও দিতে হয় না, কানাডাতেও না,” জানান শওগাত আলী সাগর।

একটি ফেসবুক পোস্ট থেকে এই প্রতিবাদের শুরু। তবে দিনে দিনে এটি আরও সংগঠিত হয়েছে। সেখানে তারা মানববন্ধন করেছেন। প্রতিবাদী গান আর কবিতা পাঠের অনুষ্ঠান করেছেন। পরবর্তী পর্যায়ে এখন তারা বিষয়টি কানাডার রাজনীতিক, নীতিনির্ধারক এবং মূলধারার গণমাধ্যমের নজরে আনারও উদ্যোগ নিয়েছেন।

সূত্র: বিবিসি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা
Whoops! There was an error.
ErrorException (E_WARNING)
file_put_contents(): Only 0 of 445 bytes written, possibly out of free disk space ErrorException thrown with message "file_put_contents(): Only 0 of 445 bytes written, possibly out of free disk space" Stacktrace: #7 ErrorException in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Filesystem/Filesystem.php:122 #6 file_put_contents in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Filesystem/Filesystem.php:122 #5 Illuminate\Filesystem\Filesystem:put in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Session/FileSessionHandler.php:83 #4 Illuminate\Session\FileSessionHandler:write in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Session/Store.php:129 #3 Illuminate\Session\Store:save in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Session/Middleware/StartSession.php:87 #2 Illuminate\Session\Middleware\StartSession:terminate in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Foundation/Http/Kernel.php:218 #1 Illuminate\Foundation\Http\Kernel:terminateMiddleware in /var/www/newsbd/newsbangladesh/vendor/laravel/framework/src/Illuminate/Foundation/Http/Kernel.php:189 #0 Illuminate\Foundation\Http\Kernel:terminate in /var/www/newsbd/index.php:60
7
ErrorException
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Filesystem
/
Filesystem.php
122
6
file_put_contents
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Filesystem
/
Filesystem.php
122
5
Illuminate
\
Filesystem
\
Filesystem
put
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
FileSessionHandler.php
83
4
Illuminate
\
Session
\
FileSessionHandler
write
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
Store.php
129
3
Illuminate
\
Session
\
Store
save
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
Middleware
/
StartSession.php
87
2
Illuminate
\
Session
\
Middleware
\
StartSession
terminate
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Foundation
/
Http
/
Kernel.php
218
1
Illuminate
\
Foundation
\
Http
\
Kernel
terminateMiddleware
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Foundation
/
Http
/
Kernel.php
189
0
Illuminate
\
Foundation
\
Http
\
Kernel
terminate
/
var
/
www
/
newsbd
/
index.php
60
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Filesystem
/
Filesystem.php
     *
     * @param  string  $path
     * @return string
     */
    public function hash($path)
    {
        return md5_file($path);
    }
 
    /**
     * Write the contents of a file.
     *
     * @param  string  $path
     * @param  string  $contents
     * @param  bool  $lock
     * @return int
     */
    public function put($path, $contents, $lock = false)
    {
        return file_put_contents($path, $contents, $lock ? LOCK_EX : 0);
    }
 
    /**
     * Prepend to a file.
     *
     * @param  string  $path
     * @param  string  $data
     * @return int
     */
    public function prepend($path, $data)
    {
        if ($this->exists($path)) {
            return $this->put($path, $data.$this->get($path));
        }
 
        return $this->put($path, $data);
    }
 
    /**
     * Append to a file.
Arguments
  1. "file_put_contents(): Only 0 of 445 bytes written, possibly out of free disk space"
    
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Filesystem
/
Filesystem.php
     *
     * @param  string  $path
     * @return string
     */
    public function hash($path)
    {
        return md5_file($path);
    }
 
    /**
     * Write the contents of a file.
     *
     * @param  string  $path
     * @param  string  $contents
     * @param  bool  $lock
     * @return int
     */
    public function put($path, $contents, $lock = false)
    {
        return file_put_contents($path, $contents, $lock ? LOCK_EX : 0);
    }
 
    /**
     * Prepend to a file.
     *
     * @param  string  $path
     * @param  string  $data
     * @return int
     */
    public function prepend($path, $data)
    {
        if ($this->exists($path)) {
            return $this->put($path, $data.$this->get($path));
        }
 
        return $this->put($path, $data);
    }
 
    /**
     * Append to a file.
Arguments
  1. "/var/www/newsbd/newsbangladesh/storage/framework/sessions/dU6pVKKwmEjqgX8SxzW9SwcxQ1M3Tcts828NJfu2"
    
  2. "a:3:{s:6:"_token";s:40:"Kqsmy2wKVIYb3dkfLhsXS3JyExLRSbNDgRipPEyM";s:9:"_previous";a:1:{s:3:"url";s:286:"http://newsbangladesh.com/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8";}s:6:"_flash";a:2:{s:3:"old";a:0:{}s:3:"new";a:0:{}}}"
    
  3. 2
    
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
FileSessionHandler.php
    /**
     * {@inheritdoc}
     */
    public function read($sessionId)
    {
        if ($this->files->exists($path = $this->path.'/'.$sessionId)) {
            if (filemtime($path) >= Carbon::now()->subMinutes($this->minutes)->getTimestamp()) {
                return $this->files->get($path, true);
            }
        }
 
        return '';
    }
 
    /**
     * {@inheritdoc}
     */
    public function write($sessionId, $data)
    {
        $this->files->put($this->path.'/'.$sessionId, $data, true);
 
        return true;
    }
 
    /**
     * {@inheritdoc}
     */
    public function destroy($sessionId)
    {
        $this->files->delete($this->path.'/'.$sessionId);
 
        return true;
    }
 
    /**
     * {@inheritdoc}
     */
    public function gc($lifetime)
    {
        $files = Finder::create()
Arguments
  1. "/var/www/newsbd/newsbangladesh/storage/framework/sessions/dU6pVKKwmEjqgX8SxzW9SwcxQ1M3Tcts828NJfu2"
    
  2. "a:3:{s:6:"_token";s:40:"Kqsmy2wKVIYb3dkfLhsXS3JyExLRSbNDgRipPEyM";s:9:"_previous";a:1:{s:3:"url";s:286:"http://newsbangladesh.com/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8";}s:6:"_flash";a:2:{s:3:"old";a:0:{}s:3:"new";a:0:{}}}"
    
  3. true
    
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
Store.php
     *
     * @param  string  $data
     * @return string
     */
    protected function prepareForUnserialize($data)
    {
        return $data;
    }
 
    /**
     * Save the session data to storage.
     *
     * @return bool
     */
    public function save()
    {
        $this->ageFlashData();
 
        $this->handler->write($this->getId(), $this->prepareForStorage(
            serialize($this->attributes)
        ));
 
        $this->started = false;
    }
 
    /**
     * Prepare the serialized session data for storage.
     *
     * @param  string  $data
     * @return string
     */
    protected function prepareForStorage($data)
    {
        return $data;
    }
 
    /**
     * Age the flash data for the session.
     *
     * @return void
Arguments
  1. "dU6pVKKwmEjqgX8SxzW9SwcxQ1M3Tcts828NJfu2"
    
  2. "a:3:{s:6:"_token";s:40:"Kqsmy2wKVIYb3dkfLhsXS3JyExLRSbNDgRipPEyM";s:9:"_previous";a:1:{s:3:"url";s:286:"http://newsbangladesh.com/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8";}s:6:"_flash";a:2:{s:3:"old";a:0:{}s:3:"new";a:0:{}}}"
    
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Session
/
Middleware
/
StartSession.php
        if ($this->sessionConfigured()) {
            $this->storeCurrentUrl($request, $session);
 
            $this->addCookieToResponse($response, $session);
        }
 
        return $response;
    }
 
    /**
     * Perform any final actions for the request lifecycle.
     *
     * @param  \Illuminate\Http\Request  $request
     * @param  \Symfony\Component\HttpFoundation\Response  $response
     * @return void
     */
    public function terminate($request, $response)
    {
        if ($this->sessionHandled && $this->sessionConfigured() && ! $this->usingCookieSessions()) {
            $this->manager->driver()->save();
        }
    }
 
    /**
     * Start the session for the given request.
     *
     * @param  \Illuminate\Http\Request  $request
     * @return \Illuminate\Contracts\Session\Session
     */
    protected function startSession(Request $request)
    {
        return tap($this->getSession($request), function ($session) use ($request) {
            $session->setRequestOnHandler($request);
 
            $session->start();
        });
    }
 
    /**
     * Get the session implementation from the manager.
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Foundation
/
Http
/
Kernel.php
     * @return void
     */
    protected function terminateMiddleware($request, $response)
    {
        $middlewares = $this->app->shouldSkipMiddleware() ? [] : array_merge(
            $this->gatherRouteMiddleware($request),
            $this->middleware
        );
 
        foreach ($middlewares as $middleware) {
            if (! is_string($middleware)) {
                continue;
            }
 
            list($name) = $this->parseMiddleware($middleware);
 
            $instance = $this->app->make($name);
 
            if (method_exists($instance, 'terminate')) {
                $instance->terminate($request, $response);
            }
        }
    }
 
    /**
     * Gather the route middleware for the given request.
     *
     * @param  \Illuminate\Http\Request  $request
     * @return array
     */
    protected function gatherRouteMiddleware($request)
    {
        if ($route = $request->route()) {
            return $this->router->gatherRouteMiddleware($route);
        }
 
        return [];
    }
 
    /**
Arguments
  1. Request {#42
      #json: null
      #convertedFiles: null
      #userResolver: Closure {#339
        class: "Illuminate\Auth\AuthServiceProvider"
        this: AuthServiceProvider {#32 …}
        parameters: {
          $guard: {
            default: null
          }
        }
        use: {
          $app: Application {#2 …}
        }
      }
      #routeResolver: Closure {#352
        class: "Illuminate\Routing\Router"
        this: Router {#25 …}
        use: {
          $route: Route {#163 …}
        }
      }
      +attributes: ParameterBag {#44}
      +request: ParameterBag {#50}
      +query: ParameterBag {#50}
      +server: ServerBag {#46}
      +files: FileBag {#47}
      +cookies: ParameterBag {#45}
      +headers: HeaderBag {#48}
      #content: null
      #languages: null
      #charsets: null
      #encodings: null
      #acceptableContentTypes: array:4 [
        0 => "text/html"
        1 => "application/xhtml+xml"
        2 => "application/xml"
        3 => "*/*"
      ]
      #pathInfo: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #requestUri: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #baseUrl: ""
      #basePath: null
      #method: "GET"
      #format: null
      #session: Store {#401}
      #locale: null
      #defaultLocale: "en"
      -isHostValid: true
      -isForwardedValid: true
      basePath: ""
      format: "html"
    }
    
  2. Response {#464}
    
/
var
/
www
/
newsbd
/
newsbangladesh
/
vendor
/
laravel
/
framework
/
src
/
Illuminate
/
Foundation
/
Http
/
Kernel.php
     */
    protected function dispatchToRouter()
    {
        return function ($request) {
            $this->app->instance('request', $request);
 
            return $this->router->dispatch($request);
        };
    }
 
    /**
     * Call the terminate method on any terminable middleware.
     *
     * @param  \Illuminate\Http\Request  $request
     * @param  \Illuminate\Http\Response  $response
     * @return void
     */
    public function terminate($request, $response)
    {
        $this->terminateMiddleware($request, $response);
 
        $this->app->terminate();
    }
 
    /**
     * Call the terminate method on any terminable middleware.
     *
     * @param  \Illuminate\Http\Request  $request
     * @param  \Illuminate\Http\Response  $response
     * @return void
     */
    protected function terminateMiddleware($request, $response)
    {
        $middlewares = $this->app->shouldSkipMiddleware() ? [] : array_merge(
            $this->gatherRouteMiddleware($request),
            $this->middleware
        );
 
        foreach ($middlewares as $middleware) {
            if (! is_string($middleware)) {
Arguments
  1. Request {#42
      #json: null
      #convertedFiles: null
      #userResolver: Closure {#339
        class: "Illuminate\Auth\AuthServiceProvider"
        this: AuthServiceProvider {#32 …}
        parameters: {
          $guard: {
            default: null
          }
        }
        use: {
          $app: Application {#2 …}
        }
      }
      #routeResolver: Closure {#352
        class: "Illuminate\Routing\Router"
        this: Router {#25 …}
        use: {
          $route: Route {#163 …}
        }
      }
      +attributes: ParameterBag {#44}
      +request: ParameterBag {#50}
      +query: ParameterBag {#50}
      +server: ServerBag {#46}
      +files: FileBag {#47}
      +cookies: ParameterBag {#45}
      +headers: HeaderBag {#48}
      #content: null
      #languages: null
      #charsets: null
      #encodings: null
      #acceptableContentTypes: array:4 [
        0 => "text/html"
        1 => "application/xhtml+xml"
        2 => "application/xml"
        3 => "*/*"
      ]
      #pathInfo: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #requestUri: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #baseUrl: ""
      #basePath: null
      #method: "GET"
      #format: null
      #session: Store {#401}
      #locale: null
      #defaultLocale: "en"
      -isHostValid: true
      -isForwardedValid: true
      basePath: ""
      format: "html"
    }
    
  2. Response {#464}
    
/
var
/
www
/
newsbd
/
index.php
|--------------------------------------------------------------------------
| Run The Application
|--------------------------------------------------------------------------
|
| Once we have the application, we can handle the incoming request
| through the kernel, and send the associated response back to
| the client's browser allowing them to enjoy the creative
| and wonderful application we have prepared for them.
|
*/
 
$kernel = $app->make(Illuminate\Contracts\Http\Kernel::class);
 
$response = $kernel->handle(
    $request = Illuminate\Http\Request::capture()
);
 
$response->send();
 
$kernel->terminate($request, $response);
 
Arguments
  1. Request {#42
      #json: null
      #convertedFiles: null
      #userResolver: Closure {#339
        class: "Illuminate\Auth\AuthServiceProvider"
        this: AuthServiceProvider {#32 …}
        parameters: {
          $guard: {
            default: null
          }
        }
        use: {
          $app: Application {#2 …}
        }
      }
      #routeResolver: Closure {#352
        class: "Illuminate\Routing\Router"
        this: Router {#25 …}
        use: {
          $route: Route {#163 …}
        }
      }
      +attributes: ParameterBag {#44}
      +request: ParameterBag {#50}
      +query: ParameterBag {#50}
      +server: ServerBag {#46}
      +files: FileBag {#47}
      +cookies: ParameterBag {#45}
      +headers: HeaderBag {#48}
      #content: null
      #languages: null
      #charsets: null
      #encodings: null
      #acceptableContentTypes: array:4 [
        0 => "text/html"
        1 => "application/xhtml+xml"
        2 => "application/xml"
        3 => "*/*"
      ]
      #pathInfo: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #requestUri: "/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
      #baseUrl: ""
      #basePath: null
      #method: "GET"
      #format: null
      #session: Store {#401}
      #locale: null
      #defaultLocale: "en"
      -isHostValid: true
      -isForwardedValid: true
      basePath: ""
      format: "html"
    }
    
  2. Response {#464}
    

Environment & details:

empty
empty
empty
empty
empty
Key Value
REDIRECT_STATUS
"200"
HTTP_USER_AGENT
"CCBot/2.0 (https://commoncrawl.org/faq/)"
HTTP_ACCEPT
"text/html,application/xhtml+xml,application/xml;q=0.9,*/*;q=0.8"
HTTP_ACCEPT_LANGUAGE
"en-US,en;q=0.5"
HTTP_IF_MODIFIED_SINCE
"Mon, 28 Sep 2020 14:10:27 GMT"
HTTP_ACCEPT_ENCODING
"br,gzip"
HTTP_HOST
"newsbangladesh.com"
HTTP_CONNECTION
"Keep-Alive"
PATH
"/usr/local/sbin:/usr/local/bin:/usr/sbin:/usr/bin:/sbin:/bin"
SERVER_SIGNATURE
"<address>Apache/2.4.29 (Ubuntu) Server at newsbangladesh.com Port 80</address>\n"
SERVER_SOFTWARE
"Apache/2.4.29 (Ubuntu)"
SERVER_NAME
"newsbangladesh.com"
SERVER_ADDR
"172.31.19.55"
SERVER_PORT
"80"
REMOTE_ADDR
"3.237.205.144"
DOCUMENT_ROOT
"/var/www/newsbd"
REQUEST_SCHEME
"http"
CONTEXT_PREFIX
""
CONTEXT_DOCUMENT_ROOT
"/var/www/newsbd"
SERVER_ADMIN
"webmaster@localhost"
SCRIPT_FILENAME
"/var/www/newsbd/index.php"
REMOTE_PORT
"54220"
REDIRECT_URL
"/news/108072/কানাডার-বেগমপাড়ায়:-কারা-বাস-করেন"
GATEWAY_INTERFACE
"CGI/1.1"
SERVER_PROTOCOL
"HTTP/1.1"
REQUEST_METHOD
"GET"
QUERY_STRING
""
REQUEST_URI
"/news/108072/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%97%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE%E0%A7%9F:-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8"
SCRIPT_NAME
"/index.php"
PHP_SELF
"/index.php"
REQUEST_TIME_FLOAT
1610849301.442
REQUEST_TIME
1610849301
empty
0. Whoops\Handler\PrettyPageHandler