artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ ৬:৩১

৩০ বছর পর ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিলো নিউজিল্যান্ড

media

টি-টোয়েন্টিতে নিজেদের মাটিতে এই ভারতের সাথেই হোয়াইটওয়াশের বড় লজ্জায় পড়ে নিউজিল্যান্ডকে। ভারতের কাছে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হতে হয়েছে হোয়াইটওয়াশ (৫-০)। কিন্তু ফরম্যাট বদলাতেই দুর্দান্ত দাপটে ঘুরে দাঁড়ালো দলটি। হোয়াইটওয়াশের বদলা হোয়াইওয়াশেই নিল তারা।

টি-টোয়েন্টিতে নিজেদের মাটিতে এই ভারতের সাথেই হোয়াইটওয়াশের বড় লজ্জায় পড়ে নিউজিল্যান্ডকে। ভারতের কাছে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হতে হয়েছে হোয়াইটওয়াশ (৫-০)। কিন্তু ফরম্যাট বদলাতেই দুর্দান্ত দাপটে ঘুরে দাঁড়ালো দলটি। হোয়াইটওয়াশের বদলা হোয়াইওয়াশেই নিল তারা।  

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিরাট কোহলির দলকে হোয়াইওয়াশ করেছে নিউজিল্যান্ড। প্রায় ৩০ বছর পর ৫০ ওভারের ক্রিকেটে ভারতের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ নিল কিইউরা। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জিতে নিয়েছিলো নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুইতে  হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে কেন উইলিয়ামসনের দল। জিতেছে ৫ উইকেটের ব্যবধানে। ২৯৭ রানের লক্ষ্যে ৫ উইকেট হাতে রেখে ও ১৭ বল আগেই পৌঁছে যায় স্বাগতিকরা।

আগের দুই ম্যাচ হেরে ঘুরে দাঁড়াতে গিয়ে শুরুতেই হোঁচট খায় ভারত। টস জিতে ফিল্ডিং নিয়ে কোহলিদের আগে ব্যাটিংয়ে পাঠান উইলিয়ামসন। চোটের কারণে আগের ম্যাচগুলোতে খেলতে না পারা স্বাগতিকদের নিয়মিত অধিনায়ক এ ম্যাচ দিয়েই ফেরেন মাঠে। আগারওয়ালকে (১) হারিয়ে শুরুতেই হোঁচট খায় ভারত। ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে খেলতে নামা এ ওপেনার বোল্ড হন পেসার কাইল জেমিসনের বলে।

৩২ রানের মাথায় ভারতকে বিপদে ফেলে দেন হ্যামিশ বেনেট। এই পেসারকে খেলতে গিয়ে জেমিসনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান পুরো সিরিজে রানের জন্য সংগ্রাম করা কোহলি। ভারত অধিনায়ক এ ম্যাচে করেছেন মাত্র ৯ রান। বিপর্যয়ে দলকে টেনে তোলার চেষ্টায় ছিলেন পৃথ্বী শ ও শ্রেয়াস আয়ার। তবে ব্যক্তিগত ৪০ রানের মাথায় পৃথ্বী রান আউট হয়ে ফিরে গেলে দলীয় ৬২ রানে নিজেদের তৃতীয় উইকেট হারায় সফরকারীরা।

চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ানো শুরু ভারতের। আয়ারকে নিয়ে ১০০ রানের জুটি গড়েন লোকেশ রাহুল। ৬৩ বলে ৬২ রান করে আয়ার ফেরেন সাজঘরে। পঞ্চম উইকেটে আরেকটি শত রানের জুটি ভারতকে এনে দেয় বড় সংগ্রহের পথ। রাহুল ও মনিষ পান্ডে এই জুটিতে তোলেন ১০৭ রান।

জুটির মূল কারিগর লোকেশ রাহুল। নিজের তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে ১১৩ বলে ১১২ রান করে আউট হোন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ৯টি চার ও ২ ছক্কা দিয়ে এ ইনিংস সাজান রাহুল। জুটির আরেক ব্যাটসম্যান মনিশ পান্ডে ৪২ করে আউট হতেই কমে যায় ভারতের রানের গতি। শেষদিকে বাকিরা মিলে দলকে এনে দেন ৮ উইকেটে ২৯৬ রানের পুঁজি। স্বাগতিকদের হয়ে ৬৪ রানে ৪ উইকেট  হ্যামিশ বেনেট।

ভারতের ঠিক উল্টো শুরু নিউজিল্যান্ডের। দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস মিলেই তুলে ফেলেন ১০৬ রান। ৪৬ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন গাপটিল। তার আউটেই ভাঙে শতরান পেরোনো জুটি। এরপর উইলিয়ামসন ২২, ফর্মে থাকা রস টেলর ১২ করে আউট হলে খানিকটা চাপে পড়ে নিউজিল্যান্ড। অন্যপ্রান্তে হেনরি নিকোলস ঠিকই এগিয়ে নেন দলকে। ১০৩ বলে ৮০ রানের ম্যাচসেরা ইনিংসটি তার।

নিকোলস আউট হলে ৮০ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৪৭.১ ওভারে দলকে জয় এনে দেন টম ল্যাথাম ও কলিন ডে গ্র্যান্ডহোম। মাত্র ২৮ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস গ্র্যান্ডহোমের। ল্যাথাম অপরাজিত ছিলেন ৩২ রানে। সিরিজে সেরা হয়েছেন তিন ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকিয়ে ১৯৪ রান করা টেলর।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ