artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ ৬:৩১

৩০ বছর পর ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিলো নিউজিল্যান্ড

media

টি-টোয়েন্টিতে নিজেদের মাটিতে এই ভারতের সাথেই হোয়াইটওয়াশের বড় লজ্জায় পড়ে নিউজিল্যান্ডকে। ভারতের কাছে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হতে হয়েছে হোয়াইটওয়াশ (৫-০)। কিন্তু ফরম্যাট বদলাতেই দুর্দান্ত দাপটে ঘুরে দাঁড়ালো দলটি। হোয়াইটওয়াশের বদলা হোয়াইওয়াশেই নিল তারা।

টি-টোয়েন্টিতে নিজেদের মাটিতে এই ভারতের সাথেই হোয়াইটওয়াশের বড় লজ্জায় পড়ে নিউজিল্যান্ডকে। ভারতের কাছে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হতে হয়েছে হোয়াইটওয়াশ (৫-০)। কিন্তু ফরম্যাট বদলাতেই দুর্দান্ত দাপটে ঘুরে দাঁড়ালো দলটি। হোয়াইটওয়াশের বদলা হোয়াইওয়াশেই নিল তারা।  

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিরাট কোহলির দলকে হোয়াইওয়াশ করেছে নিউজিল্যান্ড। প্রায় ৩০ বছর পর ৫০ ওভারের ক্রিকেটে ভারতের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ নিল কিইউরা। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জিতে নিয়েছিলো নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুইতে  হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে কেন উইলিয়ামসনের দল। জিতেছে ৫ উইকেটের ব্যবধানে। ২৯৭ রানের লক্ষ্যে ৫ উইকেট হাতে রেখে ও ১৭ বল আগেই পৌঁছে যায় স্বাগতিকরা।

আগের দুই ম্যাচ হেরে ঘুরে দাঁড়াতে গিয়ে শুরুতেই হোঁচট খায় ভারত। টস জিতে ফিল্ডিং নিয়ে কোহলিদের আগে ব্যাটিংয়ে পাঠান উইলিয়ামসন। চোটের কারণে আগের ম্যাচগুলোতে খেলতে না পারা স্বাগতিকদের নিয়মিত অধিনায়ক এ ম্যাচ দিয়েই ফেরেন মাঠে। আগারওয়ালকে (১) হারিয়ে শুরুতেই হোঁচট খায় ভারত। ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে খেলতে নামা এ ওপেনার বোল্ড হন পেসার কাইল জেমিসনের বলে।

৩২ রানের মাথায় ভারতকে বিপদে ফেলে দেন হ্যামিশ বেনেট। এই পেসারকে খেলতে গিয়ে জেমিসনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান পুরো সিরিজে রানের জন্য সংগ্রাম করা কোহলি। ভারত অধিনায়ক এ ম্যাচে করেছেন মাত্র ৯ রান। বিপর্যয়ে দলকে টেনে তোলার চেষ্টায় ছিলেন পৃথ্বী শ ও শ্রেয়াস আয়ার। তবে ব্যক্তিগত ৪০ রানের মাথায় পৃথ্বী রান আউট হয়ে ফিরে গেলে দলীয় ৬২ রানে নিজেদের তৃতীয় উইকেট হারায় সফরকারীরা।

চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ানো শুরু ভারতের। আয়ারকে নিয়ে ১০০ রানের জুটি গড়েন লোকেশ রাহুল। ৬৩ বলে ৬২ রান করে আয়ার ফেরেন সাজঘরে। পঞ্চম উইকেটে আরেকটি শত রানের জুটি ভারতকে এনে দেয় বড় সংগ্রহের পথ। রাহুল ও মনিষ পান্ডে এই জুটিতে তোলেন ১০৭ রান।

জুটির মূল কারিগর লোকেশ রাহুল। নিজের তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে ১১৩ বলে ১১২ রান করে আউট হোন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ৯টি চার ও ২ ছক্কা দিয়ে এ ইনিংস সাজান রাহুল। জুটির আরেক ব্যাটসম্যান মনিশ পান্ডে ৪২ করে আউট হতেই কমে যায় ভারতের রানের গতি। শেষদিকে বাকিরা মিলে দলকে এনে দেন ৮ উইকেটে ২৯৬ রানের পুঁজি। স্বাগতিকদের হয়ে ৬৪ রানে ৪ উইকেট  হ্যামিশ বেনেট।

ভারতের ঠিক উল্টো শুরু নিউজিল্যান্ডের। দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস মিলেই তুলে ফেলেন ১০৬ রান। ৪৬ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন গাপটিল। তার আউটেই ভাঙে শতরান পেরোনো জুটি। এরপর উইলিয়ামসন ২২, ফর্মে থাকা রস টেলর ১২ করে আউট হলে খানিকটা চাপে পড়ে নিউজিল্যান্ড। অন্যপ্রান্তে হেনরি নিকোলস ঠিকই এগিয়ে নেন দলকে। ১০৩ বলে ৮০ রানের ম্যাচসেরা ইনিংসটি তার।

নিকোলস আউট হলে ৮০ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৪৭.১ ওভারে দলকে জয় এনে দেন টম ল্যাথাম ও কলিন ডে গ্র্যান্ডহোম। মাত্র ২৮ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস গ্র্যান্ডহোমের। ল্যাথাম অপরাজিত ছিলেন ৩২ রানে। সিরিজে সেরা হয়েছেন তিন ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকিয়ে ১৯৪ রান করা টেলর।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা