artk

নিউজ ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১১, ২০২০ ১:০২

বিদ্যুৎ সাশ্রয়ী গ্রিন ট্রান্সফরমার ও ওয়াটারপ্রুফ বাসবার ট্রাঙ্কিং'র উপর সেমিনার

media

এডেক্স গ্রুপ অব কোম্পানিস পরিবেশ বান্ধব বিদ্যুৎ সাশ্রয়ী গ্রিন ট্রান্সফরমার ও ওয়াটারপ্রুফ বাসবার ট্রাঙ্কিং সিস্টেমের ওপর একটি টেকনিক্যাল সেমিনার হয়েছে। গত রোববার গাজিপুরের সাগর সৈকত কনভেনশন হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এডেক্স গ্রুপ অব কোম্পানিস পরিবেশ বান্ধব বিদ্যুৎ সাশ্রয়ী গ্রিন ট্রান্সফরমার ও ওয়াটারপ্রুফ বাসবার ট্রাঙ্কিং সিস্টেমের ওপর একটি টেকনিক্যাল সেমিনার হয়েছে। গত রোববার গাজিপুরের সাগর সৈকত কনভেনশন হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তব্য রাখেন, এডেক্স ইঞ্জিনিয়ারিং লি: এর প্রধান প্রকৌশলী মোসাহেদ আলী খান, প্রধান নির্বাহী কর্মকর্তা (বিপণন) নুরুন নবী সুজন, এডেক্স গ্রুপ এর উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম,বিপণন) শেখ ইসতিয়াক আহমদ , এডেক্স কর্পোরেশন লি: এর সহকারী মহাব্যবস্থাপক (এজিএম, বিক্রয়) মিজানুর রহমান।

এডেক্স ইঞ্জিনিয়ারিং লি: এর প্রধান প্রকৌশলী মোসাহেদ আলী খান বলেন, গ্রীন ট্রান্সফরমারের প্রয়োগ হলে কমপক্ষে ২০০ মেগাওয়াট পাওয়ার সাশ্রয় করা যেতে পারে। এই সাশ্রয়ী বিদ্যুৎ দেশ ও সরকারের জন্য সুফল বয়ে আনবে এবং এই ডাস্ট এন্ড ওয়াটার প্রুফ বাসবার ট্রাঙ্কিং সিস্টেম দেশের শিল্প কারখানা ও সুউচ্চ ভবনে নিরাপদ ও নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহের বিকল্প নেই। “এডেক্সই প্রথম বাংলাদেশী কোম্পানী যারা এই গ্রীন ট্রান্সফরমার ও বাসবার ট্রাঙ্কিং গবেষণার মাধ্যমে সাফল্যের সাথে উদ্ভাবন করেন”।

এডেক্সই প্রথম বাংলাদেশী কোম্পানী যারা প্রতিনিয়ত গ্রীন ট্রান্সফরমার ইউরোপের বাজারে (জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ড ও ফ্রান্স) রপ্তানি করে যাচ্ছে। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী,বগুড়া ও গোপালগঞ্জে তাদের ব্যবসা বিস্তার ও কার্যক্রম চলছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা (বিপণন) নুরুন নবী সুজন গ্রীন ট্রান্সফরমারের ব্যবহারের গুরুত্ব আরোপ করে বলেন, ‘গ্রীন ট্রান্সফরমারের লস অনেক কম ও এটি পরিবেশ বান্ধব। ইউরোপে গ্রীন ট্রান্সফরমার ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। এ কারণে গ্রীন ট্রান্সফরমার রপ্তানীর ক্ষেত্রে বাংলাদেশ তথা এশিয়ার কোম্পানি সমূহের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।’ 

১৯৮২ সাল থেকে শুরু করে দীর্ঘ ৩৭ বছর ধরে এডেক্স উন্নত পণ্য ও সন্তোষজনক সেবা প্রদান করে আসছে। এডেক্স গুনগত মান সম্পন্ন গ্রীন ট্রান্সফরমার, কমপ্লিট সাবস্টেশন, নিরাপদ ব্র্যান্ডের সার্কিট ব্রেকার, এডিকন কন্ট্রোল, বিটিএ বাসবার ট্রাঙ্কিং সিস্টেম, বিএমএস, ওজরাম-জার্মানি ব্র্যান্ডের লাইটিং পণ্য উৎপাদন ও বিক্রয় করছে। বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার প্রয়োজনীয় পণ্যসমূহ উৎপাদনে এডেক্স গ্রুপ স্বয়ংসম্পূর্ন । নিরাপদ ও উন্নত প্রযুক্তির ইলেক্ট্রিক্যাল পণ্যের উৎপাদন ও বিপণনে এডেক্স গ্রুপ স্বনামধন্য।

এ সময় আরও উপস্থিত ছিলেন এডেক্স কর্পোরেশন লি: এর কর্মকর্তারা, এডেক্স গ্রুপের কর্পোরেট মার্কেটিং বিভাগের সকল কর্মকর্তা এবং বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্টমিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা