artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ ৬:২১

আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড!

media

সবচেয়ে বেশি পরিমাণ আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছে স্টিমবোর্ড ফায়ারওয়ার্কস। শনিবার সন্ধ্যায় ‘শীতকালীন কার্নিভাল’ উপলক্ষে যুক্তরাষ্ট্রের কলোরাডোতে ২ হাজার ৮০০ পাউন্ড বা ১ টনেরও বেশি ওজনের আতশবাজি পুড়িয়ে এ রেকর্ড গড়া হয়।

সবচেয়ে বেশি পরিমাণ আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছে স্টিমবোর্ড ফায়ারওয়ার্কস। শনিবার সন্ধ্যায় ‘শীতকালীন কার্নিভাল’ উপলক্ষে যুক্তরাষ্ট্রের কলোরাডোতে ২ হাজার ৮০০ পাউন্ড বা ১ টনেরও বেশি ওজনের আতশবাজি পুড়িয়ে এ রেকর্ড গড়া হয়।

স্টিমবোর্ড ফায়ারওয়ার্কসের প্রকল্প পরিচালক টিম বোর্ডেন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে  এ তথ্য জানান।  সেখানে আরও বলা হয়, এ প্রকল্পের জন্য তারা অনেক সময় ব্যয় করেছেন। আগামী কয়েক মাস ধরে তারা এ সাফল্য নিয়ে উৎসব উদযাপন করবেন বলে আশা করছেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের একজন কর্মকর্তা আতশবাজি পুড়ানোর এ অনুষ্ঠানে অংশ নেন। পরে বোর্ডেন এবং তার তিন সদস্যের দলকে অভিনন্দন জানিয়ে তাদের হাতে প্রশংসাপত্র তুলে দেন।

এর আগে সবচেয়ে বেশি আতশবাজি পোড়ানোর রেকর্ডটি ছিল সংযুক্ত আরব আমিরাতের ২০১৮ সালে। ওই সময় তারা ২ হাজার ৩৯৭ পাউন্ডের আতশবাজি পুড়িয়ে রেকর্ড গড়েছিল।

বোর্ডেন সিএনএনকে জানান, তার দলটি সাত বছর ধরে রেকর্ডটি ভাঙার জন্য কাজ করে যাচ্ছ। কয়েক হাজার ঘন্টা অতিরিক্ত কাজ করে তারা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পেরেছেন।

তিনি আরও জানান, তাদের দলটি গত বছরও রেকর্ডটি ভেঙে দেওয়ার চেষ্টা করেছিল কিন্তু শেলটি খুব তাড়াতাড়ি বিস্ফোরিত হওয়ায় তারা কাঙ্খিত জয় অর্জনে ব্যর্থ হন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা