artk

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ ৯:০৫

গ্রিন টি এর ক্ষতিকর দিক

media

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে অথবা সন্ধ্যার পর গ্রিন টি পান করা ভালো। শরীরে আয়রন শোষণের জন্য খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ।

স্বাস্থ্যকর পানীয় হিসেবে গ্রিন টিয়ের জনপ্রিয়তা রয়েছে। ওজন কমাতে এই ভেষজ চা পান করেন স্বাস্থ্য সচেতনরা। এছাড়া অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি ক্যানসার রোধ করে, হৃদরোগের ঝুঁকি কমায় ও এনে দেয় মানসিক প্রশান্তি। তবে অতিমাত্রায় গ্রিন টি পান কিন্তু উল্টো শরীরের বড় ধরনের ক্ষতি করতে পারে।

প্রতিদিন কতোটুকু গ্রিন টি?

বিশেষজ্ঞদের তথ্য মতে, প্রতিদিন ২-৫ কাপ গ্রিন টি পান করাই যথেষ্ট। তবে দিনে ৩ কাপ গ্রিন টি পানকেই আদর্শ মনে করেন বিশেষজ্ঞরা। কেউ যদি দিনে এর চাইতে বেশি গ্রিন টি পান করেন, তবে তা ক্ষতিকর বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

গ্রিন টি পানের আদর্শ সময় কোনটি?

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে অথবা সন্ধ্যার পর গ্রিন টি পান করা ভালো। শরীরে আয়রন শোষণের জন্য খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ।

গ্রিন টি এর ক্ষতিকর দিকগুলো:

দীর্ঘদিন ধরে গ্রিন টি পান করার অভ্যাস থাকলে এটি মাথা ব্যথার কারণ হতে পারে।

অতিরিক্ত গ্রিন টি পান করলে শরীরের আয়রনসহ পুষ্টিকর উপাদান শোষণ করা ব্যাহত হতে পারে। গ্রিন টিয়ে থাকা ট্যানিন আয়রন শোষণে বাধা দেয়। এর ফলে আয়রনের ঘাটতি হলে শ্বাসকষ্ট,মাথাব্যথা ও ক্লান্তি দেখা দিতে পারে। সে কারণে খাবার খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ। অন্যদিকে,আয়রন সমৃদ্ধ খাবার যেমন মাংস,ঘন সবুজ সবজি খাওয়ার পাশাপাশি গ্রিন টি পান করলে পানীয়টির উপকারিতা কমে যায়।

গ্রিন টিতে যেহেতু ক্যাফেইন,অ্যান্টি অক্সিডেন্ট পলিফেনল থাকে, তাই অতিরিক্ত গ্রিন টি পান করলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে। এতে থাকা ট্যানিন পাকস্থলীতে অ্যাসিডিটি তৈরি করা, পাকস্থলীর ব্যথা, বমি ভাব ও কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী। তাই খালি পেটে গ্রিন টি পান করা থেকে বিরত থাকা উচিত বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। যাদের পেপটিক আলসারের সমস্যা আছে, তাদের গ্রিন টি না পান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করা উচিৎ নয়। এতে ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত হতে পারে। এছাড়া ক্যাফেইনের কারণে রেগে যাওয়া বা নার্ভাসনেসের মতো সমস্যা দেখা দিতে পারে।

অতিরিক্ত মাত্রায় গ্রিন টি পান করলে তাতে থাকা পলিফেনল লিভার ও কিডনির ক্ষতি করতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

অতিরিক্ত গ্রিন টি রক্তচাপ অনেক ক্ষেত্রে বাড়িয়ে দিতে পারে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা কিছু ওষুধের কার্যকারিতাও কমিয়ে দিতে পারে।

অতিরিক্ত গ্রিন টি হাড়ের সমস্যায় ভোগা রোগীদের অস্টিওপোরোসিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়। গ্রিন টিতে থাকা বেশ কিছু উপাদান শরীরে ক্যালসিয়াম শোষণে বাধা দেয়, এতে করে হাড়জনিত রোগের ঝুঁকি বাড়ে।

অনেকটা বিরল হলেও অতিমাত্রায় গ্রিন টি পান করলে শরীরে রক্তপাতের সমস্যা তৈরি করতে পারে। গ্রিন টিতে থাকা কিছু উপাদান রক্ত জমাট বাঁধতে সাহায্য করা প্রোটিন ফাইব্রিনোজেনের পরিমাণ কমিয়ে দিলে এই সমস্যা তৈরি হয়। তথ্যসূত্র: বোল্ড স্কাই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ