artk

আহমদ সিফাত

শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০ ৬:০২

বাংলাদেশে সুজুকির অধিক মাইলেজের নতুন মোটরসাইকেল

media

র‍্যানকন জানিয়েছে পার্ল মিরা রেড, মেটালিক গ্রে ও গ্লাস স্পার্কেল ব্ল্যাক এই তিন রঙে পাওয়া যাবে মোটরসাইকেলটি। বাংলাদেশের বাজারে এর দাম নির্ধারণ করা হয়েছে এক লক্ষ নয় হাজার ৯৫০ টাকা।

বাংলাদেশের বাজারে নতুন মোটরসাইকেল এনেছে জাপান ভিত্তিক মোটরসাইকেল কোম্পানি সুজুকি মটরস এর দেশীয় বিক্রয় প্রতিনিধি র‍্যানকন মোটরবাইকস লিমিটেড।

সম্প্রতি তারা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে বাজারে ছেড়েছে সুজুকি হায়াতে ইপি (ইকো পারফরমেন্স) মোটরসাইকেলটি। সুজুকির কমিউটার সেগমেন্টে এর আগের ভার্সনটি ছিলো সুজুকি হায়াতে। প্রাত্যহিক যাতায়াতে বহুল ব্যবহৃত এই মোটরসাইকেলটিকে সুজুকি আরো অত্যাধুনিক প্রযুক্তি এবং নজরকাড়া ডিজাইন দিয়ে নতুন করে বাজারে ছেড়েছে।

সুজুকি জানিয়েছে হায়াতে ইপি আগের হায়াতের তুলনায় অধিক মাইলেজ সাশ্রয়ী এবং আধুনিক।

র‍্যানকন জানিয়েছে দীর্ঘ সময় ধরে অতি সুনামের সাথে সুজুকি হায়াতে অধিক মাইলেজের নিশ্চয়তা দিয়ে ক্রেতাদের মন জয় করে আসছে। বন্ধুর মতো হাজারো মানুষের পাশে থেকে এই বাইকটি তাদের প্রয়োজন মিটিয়েছে। তাই গ্রাহকদের পরামর্শে, তাদের চাহিদা এবং আধুনিকায়নের কথা মাথায় রেখে, হায়াতে ইপি বাজারে এনেছে সুজুকি।

হায়াতে ইপি ১১৩ সিসি ফোর স্ট্রোক একক সিলিন্ডার বিশিষ্ট ইঞ্জিন সম্বলিত একটি মোটরসাইকেল। ইঞ্জিনটিতে ব্যবহার করা হয়েছে সুজুকি ইকো পারফরমেন্স (এসইপি) এবং এয়ার কুলিং টেকনলজি। এসইপি টেকলজির কারণে হায়াতে ইপি আগের চেয়েও অধিক মাইলেজ সাশ্রয়ী হবে। সেইসাথে গতিও বাড়বে। সামনের এবং পিছনের চাকাও আগের হায়াতের তুলনায় চওড়া দেয়া হয়েছে। যার ফলে কন্ট্রোলিং এবং ব্যালেন্স হবে অসাধারণ। ইলেক্ট্রিক ও কিক উভয় পদ্ধতিতেই মোটরসাইকেলটি চালু করা যাবে।

হায়াতে ইপি আগের হায়াতে থেকে কিছুটা ভিন্ন। এর আকৃতি প্রায় একই থাকলেও ডিজাইন, ফিচার এবং ওজনে পরিবর্তন আনা হয়েছে। মোটরসাইকেলটি আগের তুলনায় কিছুটা লম্বা করা হয়েছে। ফুয়েল ট্যাংক এর গ্রাফিক্স পরিবর্তন করা হয়েছে। আকৃতি করা হয়েছে আগের তুলনায় আরো এরোডায়নামিক। আগের হায়াতের তুলনায় হায়াতে ইপির ওজন প্রায় ৫ কেজি কমিয়ে ১০৭ কেজি করা হয়েছে। সুজুকির দাবি এর লম্বা সিট রাইডারকে দিবে আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা।

মোটরসাইকেলটির জ্বালানী ধারণক্ষমতা দশ লিটার। সুজুকি দাবি করছে প্রতি লিটার অকটেনে এটি প্রায় ৭০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে এবং চার গিয়ার সম্বলিত এই মোটরসাইকেলটি ঘন্টায় ১০০ কিলোমিটার গতি তুলতে সক্ষম।

র‍্যানকন জানিয়েছে পার্ল মিরা রেড, মেটালিক গ্রে ও গ্লাস স্পার্কেল ব্ল্যাক এই তিন রঙে পাওয়া যাবে মোটরসাইকেলটি। বাংলাদেশের বাজারে এর দাম নির্ধারণ করা হয়েছে এক লক্ষ নয় হাজার ৯৫০ টাকা। দেশের সকল সুজুকি মোটরসাইকেল বিক্রয়কেন্দ্রে মোটরসাইকেলটি পাওয়া যাবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা