artk

ডেস্ক রিপোর্ট

বৃহস্পতিবার, জানুয়ারি ৩০, ২০২০ ৭:৩২

করোনা আতঙ্ক: চীনে টেক জায়ান্টদের কার্যক্রম সাময়িক স্থগিত

media

একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া কর্মীদের চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির কর্মীদের ভয়াবহ ওই ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা করতে এমন পদক্ষেপ নিয়েছে ফেসবুক।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে একের পর এক চীনে নিজেদের কার্যক্রম সাময়িক স্থগিত রাখছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অ্যামাজন, মাইক্রোফট ও অ্যাপলের পর এবার চীন, হং কং এবং তাইওয়ান কার্যালয় বন্ধ করছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এছাড়াও চলতি সপ্তাহের শুরুতে প্রথম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে চীন ভ্রমণ এড়িয়ে চলার নির্দেশ দেয় সামাজিক মাধ্যম জায়ান্ট ফেসবুক।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর দেশটিতে সাময়িক সময়ের জন্য সব কার্যালয় বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল। চীনের মূল ভূখণ্ড, হংকং এবং তাইওয়ানে অবস্থিত গুগলের সব কার্যালয় বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। শুধু গুগল নয় আরও অনেক প্রতিষ্ঠানই চীনে তাদের কার্যক্রম গুটিয়ে আনছে সাময়িক সময়ের জন্য। এর আগে চীনে একটি স্টোর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি সংস্থা অ্যাপল।

অ্যাপল জানিয়েছে, চীনে তাদের ভোক্তা সংখ্যা কমে গেছে। লোকজন এখন বাড়ির বাইরে বের হচ্ছে না। এছাড়া কর্মীদের এই ভাইরাসে আক্রান্তের সম্ভাবনা থাকায় তারা স্টোর বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়িক ক্ষেত্রে ভ্রমণের ক্ষেত্রেও সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। উহান এবং চীনের অন্যান্য শহরে যেখানে নিজেদের কর্মীরা রয়েছে তাদের মধ্যে কেয়ার কিট সরবরাহ করছে অ্যাপল।

একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া কর্মীদের চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির কর্মীদের ভয়াবহ ওই ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা করতে এমন পদক্ষেপ নিয়েছে ফেসবুক।

এদিকে প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে একই ধরনের পদক্ষেপ নিয়েছে মাইক্রোসফট এবং অ্যামাজনের মতো প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোও।

অ্যামাজনের এক মুখপাত্র বলেন, সুরক্ষার জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমরা চীনে ব্যবসায়িক ভ্রমণ বন্ধ রেখেছি এবং কর্মীদেরকে আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার নির্দেশাবলী মানতে বলেছি।

গত মাসের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। পরে গোটা চীনে তা ছড়িয়ে পড়ে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এ পর্যন্ত ১৭০ জন প্রাণ হারিয়েছে। চীনের বাইরে যুক্তরাষ্ট্র ও জাপানসহ অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে এই রোগ।

সূত্র-বিবিসি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা