artk

ডেস্ক রিপোর্ট

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৮:৫৭

কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয়

হরেকালা হাজাব্বা, একজন কমলা বিক্রেতার গল্প
media

ভারতীয় বন বিভাগের কর্মকর্তা পারভিন কাসওয়ানের এক টুইট থেকে জানা গেছে, রাষ্ট্রীয় পুরস্কারের জন্য মনোনীত হওয়ার খবরটি যখন হাজাব্বাকে জানানো হয়, তিনি তখন রেশন সংগ্রহ করার লাইনে দাঁড়িয়ে ছিলেন!

ভারতীয় নাগরিক হরেকালা হাজাব্বা। বয়স ৬৮। পেশায় কমলা বিক্রেতা। তবে এর বাহিরেও তার একটি পরিচয় আছে। তিনি শুধু একজন সাধারণ কমলা বিক্রেতা নন; ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মশ্রী বিজয়ী। ২০২০ সালের পদ্মশ্রীর জন্য মনোনীত হয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের পদ্মশ্রী পদকের জন্য মনোনীত ব্যক্তিদের তালিকায় নাম আছে হাজাব্বার। ভারতীয় বন বিভাগের কর্মকর্তা পারভিন কাসওয়ানের এক টুইট থেকে জানা গেছে, রাষ্ট্রীয় পুরস্কারের জন্য মনোনীত হওয়ার খবরটি যখন হাজাব্বাকে জানানো হয়, তিনি তখন রেশন সংগ্রহ করার লাইনে দাঁড়িয়ে ছিলেন!

হাজাব্বার পদ্মশ্রী পাওয়ার পেছনের গল্পটা ভীষণ অনুপ্রেরণাদায়ী। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কর্ণাটকের যে গ্রামে হাজাব্বার বসবাস, সেই নিউপাদাপু গ্রামে ২০ বছর আগেও ছিল না কোনো স্কুল। হাজাব্বাই সর্বপ্রথম গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুভব করেন। শুধু অনুভব করেই ক্ষান্ত থাকেননি, নিজের জমানো অর্থ দিয়ে ২০০০ সালে প্রতিষ্ঠা করেন একটি স্কুল। আস্তে আস্তে স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকে, বড় হতে থাকে হাজাব্বার উদ্যোগও। নিজের জমানো অর্থে না কুলানোয় ধার নিয়ে স্কুলের জন্য একখণ্ড জমিও কিনে ফেলেন তিনি। শুধু প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেই থেমে থাকেননি, বানিয়েছেন একটি মাধ্যমিক বিদ্যালয়ও। অথচ হাজাব্বার দৈনিক গড় আয় মাত্র ১৫০ রুপি!

তার এই মহৎ কাজের অনুপ্রেরণা হিসেবে হাজাব্বা উল্লেখ করেছেন বিদেশি এক দম্পতি পর্যটকের কথা। ভারতীয় সংবাদমাধ্যম দ্য নিউজ মিনিটকে দেওয়া এক সাক্ষাৎকারে হাজাব্বা বলেছেন, বিদেশি এক দম্পতি আমার কাছে কমলার দাম জানতে চাইছিল। কিন্তু আমি ওদের কথা বুঝতে পারছিলাম না। অনেক চেষ্টা করেও তুলু ও বিয়ারি ভাষা ছাড়া অন্য কোনো ভাষায় আমি কথা বলতে পারছিলাম না। ওই দম্পতি তখন কমলা না কিনেই চলে গেল। পুরো ঘটনাটি আমার ভীষণ খারাপ লেগেছিল। তখনই আমি অনুভব করি, আমার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই, কিন্তু আমার গ্রামের ছেলেমেয়েদের যেন আমার মতো পরিস্থিতিতে পড়তে না হয়।

রাষ্ট্রীয় সম্মাননার জন্য মনোনীত হওয়ার পর হাজাব্বা একটাই দাবি, সরকার যেন তার গ্রামে একটি কলেজ করে দেয়।

হাজাব্বার পদ্মশ্রী জয়ের এই কাহিনি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। টুইটারে অনেকেই তাকে বাস্তব জীবনের নায়ক বলে অভিহিত করেছেন। তাকে পদ্মশ্রী দেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ যৌক্তিক বলেও মন্তব্য করেছেন অনেকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা