artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৭:০৮

কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের

media

মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সংরক্ষিত নারী আসনের সাংসদ সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা বলেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আন-পার্সোনালাইজড ড্রাইভিং লাইসেন্স কার্ডের স্বল্পতার কারণে স্বাভাবিক গতিতে লাইসেন্স কার্ড প্রিন্ট করা সম্ভব হচ্ছে না। শুধু বিশেষ ক্ষেত্রে বিশেষ প্রয়োজনে (ভিসা/বিদেশ যাত্রা/চাকরির আবেদন) দৈনিক নির্ধারিত সিলিং অনুযায়ী লাইসেন্স কার্ড প্রিন্ট ও সরবরাহ চলমান আছে।

মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সংরক্ষিত নারী আসনের সাংসদ সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সেতুমন্ত্রী আরও বলেন, আন-পার্সোনালাইজড কার্ডের জন্য আন্তর্জাতিক দরপত্র চলমান আছে। এটি সম্পন্ন হলে প্রত্যাশীদের যথাসময়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা সম্ভব হবে।

সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, আগামী জুলাই মাসের মধ্যে পদ্মা সেতুর সবগুলো স্টিলের কাঠামো (স্প্যান) বসানোর কাজ সম্পন্ন হবে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ২০টি স্প্যান ইতিমধ্যে স্থাপন করা হয়েছে। বাকি ২১টি আগামী জুলাইয়ের মধ্যে স্থাপন করা হবে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৭৬ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজের ভৌত অগ্রগতি ৮৫ দশমিক ৫ শতাংশ। নদীশাসন কাজের অগ্রগতি ৬৬ শতাংশ। আগামী বছরের জুন মাসে এ সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

সরকারি দলের নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, মোটরযানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে গত বছর ২৩ হাজার ৫৪১টি মামলা দায়ের করে চার কোটি ৫৪ লাখ ৮১ হাজার ৪৩০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময়ে ৩০৪ জনকে কারাদণ্ড ও ১৯৮টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

সংরক্ষিত আসনের সাংসদ লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম রেল দুর্ঘটনার কিছু কারণ তুলে ধরেন। এসব কারণের মধ্যে আছেজনবল সংকটের কারণে ট্র্যাক, কোচ, ব্রিজ ইত্যাদি রক্ষণাবেক্ষণের অভাব, অবৈধ লেভেল ক্রসিং দিয়ে অনিয়ন্ত্রিত সড়ক যান পারাপার, রেলওয়ে ইঞ্জিন বিকলতা, ট্রেন থেকে যাত্রীদের পড়ে যাওয়া বা লাফ দেওয়া, টেলিফোন ব্যবস্থার বিকলতা, পয়েন্ট ফেটে যাওয়া, ট্রেন পার্টিং, লাইন চ্যুতি, রেলগাড়ি সংক্রান্ত ধ্বংসাত্মক কার্যকলাপ ইত্যাদি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ