artk

স্টাফ রিপোর্টার

রোববার, জানুয়ারি ২৬, ২০২০ ৯:৪৯

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী

media

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী  এসব কথা বলেন।

বিশেষ অতিথি হিসাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধান মন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি ফজলে ফাহিম প্রমূখ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন। এসময় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এনবিআরের উদ্যোগে ১৮৩টি দেশের সঙ্গে বাংলাদেশেও আর্ন্তজাতিক কাস্টমস্ দিবস পালিত হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্য সহজ করা হবে। এতে রাজস্ব আদায় বাড়বে। দেশের উন্নয়ন হবে। আমাদের যে সম্পদ আছে তার সম্পূর্ণ ব্যবহৃার করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, সব বন্দরে  স্ক্যানিং মেশিন বসানো হবে। ব্যবসা বাড়ানোর জন্য বন্দরে পণ্য জট কমাতে হবে। বন্দর গতিশীলে এনবিআরকে বিশেষ নজর দিতে হবে।  

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, রাজস্ব বিষয়ক যে কোন পদক্ষেপ হতে শিল্প, বাণিজ্য ও ব্যবসা বান্ধব। বর্তমানে বাংলাদেশ সে দিকেই এগিয়ে চলেছে।   

ড. মশিউর রহমান বলেন, কোন দেশে অর্থপাচার এবং বাণিজ্য একই সঙ্গে চলতে থাকলে সে দেশের প্রতি নেতিবাচক ধারণা তৈরী হয়। বাংলাদেশ যেন এ বিষয়ে সুনামে সঙ্গে কাজ করতে পারে এজন্য এনবিআরকে সর্তক থাকতে হবে। 

তিনি আরও বলেন, রাজস্ব বিষয়ক আইন প্রণয়ের ক্ষেত্রে সর্তক থাকতে হবে। পাশাপাশি বলেন, বন্দরে যদি জটলা সৃষ্টি হলে তাহলেও বণিজ্য নষ্ট হয়। তাই জটিলতা নিরসনে কাজ করতে পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তৃতায় এনবিআর চেয়ারম্যান বলেন, কাস্টমস্ বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশের মধ্যে ক্ষতিকর পন্য আমদানি বন্ধেও কাজ করছে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ