artk

ডেস্ক রিপোর্ট

শুক্রবার, জানুয়ারি ২৪, ২০২০ ৫:৪৫

স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ

media

স্মার্টফোন আসক্তি দূর করতে পরীক্ষামূলকভাবে এনভেলপঅ্যাক্টিভিটি বাবল ও স্ক্রিন স্টপওয়াচ নামে তিনটি নতুন অ্যাপলিকেশন চালু করেছে বহুজাতিক মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

স্মার্টফোন আসক্তি দূর করতে পরীক্ষামূলকভাবে এনভেলপ, অ্যাক্টিভিটি বাবলস্ক্রিন স্টপওয়াচ নামে তিনটি নতুন অ্যাপলিকেশন চালু করেছে বহুজাতিক মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনেই চলবে এই অ্যাপগুলো। তবে এর মধ্যে এনভেলপ অ্যাপটি ডিজাইন করা হয়েছে শুধুমাত্র গুগল পিক্সেল ৩এ মডেলের ফোনটির জন্য। পরীক্ষামূলকভাবে চালু হওয়া নতুন অ্যাপ তিনটি স্মার্টফোন ব্যবহারে লাগাম টানতে সাহায্য করবে। খবর: এনডিটিভি।

গুগলের নতুন অ্যাপ চালু হওয়ার খবর প্রথম প্রকাশিত হয়ে প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের ওয়েবসাইটে।

এনভেলপ অ্যাপটি ইনস্টল করার পর স্মার্টফোনে শুধুমাত্র ডায়ালার অ্যাপ ব্যবহার ও কল রিসিভ করা যাবে। ক্যামেরা ব্যবহারের জন্য থাকবে পৃথক ব্যবস্থা। তবে ছবি ও ভিডিও তোলার পরেই তা দেখা যাবে না। এনভেলপ অ্যাপ থেকে বের হয়ে আসলেই কেবল সব ছবি ও ভিডিও দেখা যাবে।

এছাড়াও সামনে এসেছে অ্যাক্টিভিটি বাবল ও স্ক্রিন স্টপওয়াচ নামে আরও দুটি নতুন অ্যাপ। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনেই এই অ্যাপ কাজ করবে। ওয়ালপেপার সেট করে নতুন এই দুই অ্যাপ ব্যবহার করা যাবে।

অ্যাক্টিভিটি বাবল অ্যাপে ওয়ালপেপার সেট করলে স্মার্টফোনে একটি নতুন লাইভ ওয়ালপেপার চলে আসবে। প্রতিবার ফোন আনলক করলে হোম-স্ক্রিন ওয়ালপেপারে একটি করে নতুন বাবল যোগ হবে। ফোন যত বেশিবার আনলক হবে হোম-স্ক্রিনে বাবলের সংখ্যা ততই বাড়তে থাকবে। গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে সতর্ক করতেই এই অ্যাপ নিয়ে এসেছে গুগল।

একইভাবে লাইভ ওয়ালপেপার হিসেবেই কাজ করবে স্ক্রিন স্টপওয়াচ অ্যাপটিও। এতে লাইভ ওয়ালপেপার সেট করলে দিনে মোট কত সময় স্মার্টফোনের ডিসপ্লে অন থাকছে তা দেখা যাবে। যা গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে অবগত করবে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ