artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, জানুয়ারি ২৪, ২০২০ ৫:০৫

চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী

media

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রথম প্রাািন্তকে সমষ্টিক অর্থনীতির গতিপ্রকৃতি বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনকালে এ কথা বলেন তিনি।

চলতি অর্থবছরের রাজস্ব আয় আহরন, রেমিট্যান্স, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রথম প্রাািন্তকে সমষ্টিক অর্থনীতির গতিপ্রকৃতি বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনকালে এ কথা বলেন তিনি।

প্রতিবেদন থেকে জানা যায়, প্রথম প্রান্তিকে কর রাজস্ব আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২.৬২ শতাংশ। প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১৬.৫৯ শতাংশ। গত অর্থবছরে একই সময় এ প্রবৃদ্ধি ছিল ১৪.০৯ শতাংশ। বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল রয়েছে, যা ৩০ সেপ্টেম্বর,২০১৯ তারিখে ছিল ৩১.৮৩ বিলিয়ন ডলার। রপ্তানি আয় ৯.৬৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। আমদানি ব্যায় ২.৫৫ শতাংশ হ্রাস পেয়ে ১৪.৩২ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। আমদানি ঋণপত্র খোলা হ্রাস পেয়েছে ৪.৭৩ শতাংশ।

প্রতিবেদনে বলা হয় প্রথম প্রান্তিকে বার্ষিক গড় মূল্যস্ফীতি সেপ্টেম্বর ২০১৮ এর ৫.৬৮ শতাংশ থেকে কমে গত সেপ্টেম্বরে ৫.৪৯ শতাংশ হয়েছে।্ অন্যদিকে পয়েন্ট-টু-পয়েন্ট মূল্যস্ফীতি সেপ্টেম্বর ২০১৮ এর ৫.৪৩ শতাংশ থেকে বেড়ে গত সেপ্টেম্বর সময়ে ৫.৫৪ শতাংশ হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয় এ সময়ে সরকারি মোট ব্যয় বেড়ে ১৫.০৩ শতাংশে দাঁড়িয়েছে। গত অর্থ বছরের একই সময়ের তুলনায় প্রথম প্রান্তিকে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ব্যয়ের প্রবৃদ্ধি হয়েছে ২৩.৩ শতাংশ। আর বাস্তবায়নের হার দাঁড়িয়েছে মোট বরাদ্দের ৭.৯ শতাংশ, যা গত অর্থবছরের প্রথম প্রান্তিকে ছিল ৭.৯ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকর ও গতিশীল নির্দেশনায় চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়ন, সমস্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে সরকারের ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ