artk

গাজীপুর সংবাদদাতা

শুক্রবার, জানুয়ারি ২৪, ২০২০ ১২:০৯

নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস!

media

শুধু নামের মিল থাকায় বিনাদোষে সাতদিন কারাবাসের পর অবশেষে মুক্তি পেলেন চা-বিক্রেতা রফিকুল ইসলাম। কাগজপত্র পর্যালোচনা করে গত বৃহস্পতিবার গাজীপুর বন আদালতের বিচারক শেখ নাজমুন নাহার রফিকুলকে কারাগার থেকে মুক্তি দেয়ার নিদের্শ দেন। এদিকে থানা পুলিশ বলছে, গ্রেফতারি পরোয়ানায় পূর্ণাঙ্গ তথ্য না থাকায় এমন ঘটনা ঘটেছে।

শুধু নামের মিল থাকায় বিনাদোষে সাতদিন কারাবাসের পর অবশেষে মুক্তি পেলেন চা-বিক্রেতা রফিকুল ইসলাম। কাগজপত্র পর্যালোচনা করে গত বৃহস্পতিবার গাজীপুর বন আদালতের বিচারক শেখ নাজমুন নাহার রফিকুলকে কারাগার থেকে মুক্তি দেয়ার নিদের্শ দেন। এদিকে থানা পুলিশ বলছে, গ্রেফতারি পরোয়ানায় পূর্ণাঙ্গ তথ্য না থাকায় এমন ঘটনা ঘটেছে।

পুলিশের ভুল ধরে নেয়া চা বিক্রেতা রফিকুল ইসলাম বৃহস্পতিবার আদালতের মাধ্যমে মুক্তি পেয়ে প্রিয় সন্তান আর স্বজনদের জড়িয়ে ধরে কান্নায় ভেঙ্গে পড়েন। 

গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিম খণ্ডের মসজিদ মোড় এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম। চা বিক্রির পয়সায় চলে বৃদ্ধ মা-বাবা, চার সন্তান ও স্ত্রীর সংসার। গত শুক্রবার বন বিভাগের একটি মামলায় আসল আসামির নাম ও বাবার নামের সঙ্গে মিল থাকায় গ্রেফতারি পরোয়ানা দেখিয়ে তাকে কারাগারে পাঠায় পুলিশ। এক সপ্তাহ বিনা অপরাধে জেল খাটার পর কারাগার থেকে মুক্তি পেয়ে বাড়ি ফিরে আসেন তিনি।

রফিকুল ইসলাম বলেন, আমি দোকানে ছিলাম। কী কারণে আমাকে হয়রানি করল জানি না।

প্রকৃত আসামি ও চা বিক্রেতা রফিকুল ইসলামের বাবার নাম একই থাকলেও মাতার নামে অমিল রয়েছে। মূল আসামি রেখে নিরাপরাধ চা-বিক্রেতাকে ফাঁসানোর সব প্রমাণ আদালতে দাখিল করার পরই আদালত রফিককে খালাস দেন।

গাজীপুর জর্জ কোর্ট অ্যাডভোকেট ওমর ফারুক বলেন, প্রতিবেদন পর্যালোচনা করে আদালত প্রতিয়মান হয় যে, এই রফিকের সঙ্গে মামলার কোনো সংশ্লিষ্ঠতা নেই। এ কারণে সেই মামলা থেকে তাকে রিলিজ করা হয়েছে।

এদিকে গ্রেফতারি পরোয়ানায় পূর্ণাঙ্গ তথ্য না থাকায় এমন ভুল হয়েছে বলে জানান শ্রীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লিয়াকত আলী বলেন, ওয়ারেন্টের নামের সঙ্গে মিল থাকায় তাকে আটক করা হয়েছে।

উলেখ্য, অবৈধভাবে করাতকল স্থাপনের অপরাধে ২০১৫ সালের ৮ জুলাই শ্রীপুর সদর বিট অফিসার শহিদুর রহমান বাদী হয়ে মামলা করেন। যেখানে শ্রীপুর উপজেলার কেওয়া পশ্চিম খণ্ড এলাকার নুর মুহাম্মদের ছেলে রফিকুল ইসলামকে আসামি করা হয়।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ