artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৬:৪৭

জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান

media

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি

জিরো টলারেন্স একটা ফাঁকা বুলি। জনপ্রিয় হওয়ার জন্য জিরো টলারেন্স একটি স্লোগান বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নবনিযুক্ত চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি

এনবিআরের স্বচ্ছতা নিয়ে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, এনবিআরে আমি চাইবো স্বচ্ছতা, জবাবদিহিতা, সততা আনতে। এটা আনার জন্য আমাকে যতটুকু কঠোর হতে হবে, আমি ততটুকু কঠোর হবো।

নভেম্বর পর্যন্ত রাজস্ব ঘাটতি প্রায় ২৮ হাজার কোটি টাকা, এই ঘাটতি কমানোর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ঘাটতি পূরণের জন্য কাস্টমস, ভ্যাট ও ট্যাক্সের বিশেষ প্রচেষ্টা অব্যাহত রাখবো। কোথা থেকে, কি কারণে রাজস্ব ঘাটতি হয়েছে এবং তা নিয়ে কি করা যায় তার একটি পরিকল্পনা বা একশান প্লান তৈরি করবো। আশা করি রাজস্ব ঘাটতি পূরণ করা যাবে। ঘাটতি পূরণ করা যাবে আগেই বলতে চাই না। এমন হতে পারে ঘাটতি পূরণ করে আরও বেশি রাজস্ব আদায় হবে।

কাস্টমস পলিসির কারণে বিনিয়োগ বাঁধাগ্রস্থ হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কাস্টমসকে শুধু বিনিয়োগবান্ধব করলে হবে না, বিনিয়োগের সাথে আরও অনেক কিছু আছে। বিনিয়োগে কখনো কখনো সাময়িক মন্দা ও ধীরগতি হতে পারে। সরকার বিনিয়োগ বাড়াতে পদক্ষেপ নিয়েছে। অর্থনৈতিক অঞ্চলের কাজ এগিয়ে চলেছে। আমদানি হিসেবে আমরা এলএনজিতে সুবিধা দিচ্ছি। শুধু যে কাস্টমস পলিসির কারণে বিনিয়োগ হচ্ছে না তা আমার মনে হয় না।

ভ্যাট রেভিনিউ বাড়ছে না এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, ভ্যাটের রেভিনিউ বাড়ানো একটা বিরাট চ্যালেঞ্জ।

এনবিআর ব্যবসা প্রসারে বাঁধা তৈরি করে ব্যবসায়ীদের এমন অভিযোগের বিষয়ে চেয়্যারম্যান বলেন, এ সমস্যা দীর্ঘদিনের সমস্যা। ব্যবসায়ীদের কোন ভ্যাট-ট্যাক্স যদি না দেওয়া যেতো, তাহলে ব্যবসাবান্ধব হয়ে যাবে। যেই ভ্যাট ট্যাক্স দিতে বলা হবে তখন ব্যবসাবান্ধব হলো না, ব্যবসা শেষ করে দেয়া হলো-এটা চিরাচরিত অভিযোগ, এটা থাকবেই। আমরা চেষ্টা করি, যেকোন সেক্টরের ব্যবসার পরিবেশ সৃষ্টি করার জন্য ভ্যাট ট্যাক্সের হার ও পলিসি কী হওয়া উচিত চিন্তা করেই তা করা হয়।

আরও বলেন, প্রতি মূর্হতেই যদি বলা হয়, ভ্যাট ট্যাক্স না দিলে দেশের বিজনেস বা ইন্ডাস্ট্রি তরতর করে এগিয়ে যাবে, এটা ঠিক নয়। এই জায়গায় আমাদের সমস্যা। আমরা সবই নিজের জন্য চাই। আমার দেশ গড়ার জন্য সরকারকে কিছু দিতে চাই না। এটা থেকে বের হয়ে আসতে হবে।

আগামী ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টম দিবস পালিত হবে। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮৩ দেশে দিবসটি পালিত হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা