artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৬:৪৭

জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান

media

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি

জিরো টলারেন্স একটা ফাঁকা বুলি। জনপ্রিয় হওয়ার জন্য জিরো টলারেন্স একটি স্লোগান বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নবনিযুক্ত চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি

এনবিআরের স্বচ্ছতা নিয়ে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, এনবিআরে আমি চাইবো স্বচ্ছতা, জবাবদিহিতা, সততা আনতে। এটা আনার জন্য আমাকে যতটুকু কঠোর হতে হবে, আমি ততটুকু কঠোর হবো।

নভেম্বর পর্যন্ত রাজস্ব ঘাটতি প্রায় ২৮ হাজার কোটি টাকা, এই ঘাটতি কমানোর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ঘাটতি পূরণের জন্য কাস্টমস, ভ্যাট ও ট্যাক্সের বিশেষ প্রচেষ্টা অব্যাহত রাখবো। কোথা থেকে, কি কারণে রাজস্ব ঘাটতি হয়েছে এবং তা নিয়ে কি করা যায় তার একটি পরিকল্পনা বা একশান প্লান তৈরি করবো। আশা করি রাজস্ব ঘাটতি পূরণ করা যাবে। ঘাটতি পূরণ করা যাবে আগেই বলতে চাই না। এমন হতে পারে ঘাটতি পূরণ করে আরও বেশি রাজস্ব আদায় হবে।

কাস্টমস পলিসির কারণে বিনিয়োগ বাঁধাগ্রস্থ হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কাস্টমসকে শুধু বিনিয়োগবান্ধব করলে হবে না, বিনিয়োগের সাথে আরও অনেক কিছু আছে। বিনিয়োগে কখনো কখনো সাময়িক মন্দা ও ধীরগতি হতে পারে। সরকার বিনিয়োগ বাড়াতে পদক্ষেপ নিয়েছে। অর্থনৈতিক অঞ্চলের কাজ এগিয়ে চলেছে। আমদানি হিসেবে আমরা এলএনজিতে সুবিধা দিচ্ছি। শুধু যে কাস্টমস পলিসির কারণে বিনিয়োগ হচ্ছে না তা আমার মনে হয় না।

ভ্যাট রেভিনিউ বাড়ছে না এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, ভ্যাটের রেভিনিউ বাড়ানো একটা বিরাট চ্যালেঞ্জ।

এনবিআর ব্যবসা প্রসারে বাঁধা তৈরি করে ব্যবসায়ীদের এমন অভিযোগের বিষয়ে চেয়্যারম্যান বলেন, এ সমস্যা দীর্ঘদিনের সমস্যা। ব্যবসায়ীদের কোন ভ্যাট-ট্যাক্স যদি না দেওয়া যেতো, তাহলে ব্যবসাবান্ধব হয়ে যাবে। যেই ভ্যাট ট্যাক্স দিতে বলা হবে তখন ব্যবসাবান্ধব হলো না, ব্যবসা শেষ করে দেয়া হলো-এটা চিরাচরিত অভিযোগ, এটা থাকবেই। আমরা চেষ্টা করি, যেকোন সেক্টরের ব্যবসার পরিবেশ সৃষ্টি করার জন্য ভ্যাট ট্যাক্সের হার ও পলিসি কী হওয়া উচিত চিন্তা করেই তা করা হয়।

আরও বলেন, প্রতি মূর্হতেই যদি বলা হয়, ভ্যাট ট্যাক্স না দিলে দেশের বিজনেস বা ইন্ডাস্ট্রি তরতর করে এগিয়ে যাবে, এটা ঠিক নয়। এই জায়গায় আমাদের সমস্যা। আমরা সবই নিজের জন্য চাই। আমার দেশ গড়ার জন্য সরকারকে কিছু দিতে চাই না। এটা থেকে বের হয়ে আসতে হবে।

আগামী ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টম দিবস পালিত হবে। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮৩ দেশে দিবসটি পালিত হবে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ