artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৬:০৩

আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক

media

বৃহস্পতিবার মতিঝিলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) সহযোগিতায় ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত আন্ডারস্ট্যান্ডিং কর্পোরেট ইমপ্যাকট থ্র ডিসক্লোজার শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রাথমিক গণপ্রস্তারে (আইপিও) আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে আর বাঁচানো যায় না জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির আর্থিক প্রতিবেদন করতে হবে।

বৃহস্পতিবার মতিঝিলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) সহযোগিতায় ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত আন্ডারস্ট্যান্ডিং কর্পোরেট ইমপ্যাকট থ্র ডিসক্লোজার শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ভারত সরকারের কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের সাবেক সচিব রাম বন্দোপাধ্যায় রাম বন্দোপাধ্যায় বলেন, কর্পোরেট রিপোর্টিংয়ে ক্ষেত্রে আর্থিক প্রতিবেদনে কোম্পানির মুনাফার বিষয় যেমন তুলে ধরতে হবে, তেমনি সমস্যাগুলো তুলে ধরতে হবে। এসময় তিনি গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের বিভিন্ন দিক তুলে ধরেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, বর্তমান বাজার যে পরিস্থিতিতে আছে, তাতে সহায়ক শক্তিগুলো খুবই জরুরী। আর্থিক খাতের বিশৃঙ্খলার পাশাপাশি আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতার জায়গায় ভয়াবহ সাফার করছি। ভালো মানের আইপিও বলে কিছু নেই। ভালো আর্থিক প্রতিবেদনই ভালো মানের আইপিও দিতে পারে।

আন্তর্জাতিক রিপোর্টের সঙ্গে আমাদের আর্থিক রিপোর্টের ব্যাপক পার্থক্য বেশি। শ্রীলঙ্কায় দেখেছি তাদের স্ট্যান্ডার্ড অনেক আধুনিক। তাদের আইপিও প্রসেসিং স্টক এক্সচেঞ্জের মধ্যে সীমাবদ্ধ। তারা সক্ষমতা অর্জন করেছে। কিন্তু আমরা সেই সক্ষমতা অর্জন করতে পারিনি।

আইপিও আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে বাঁচানো যায় না জানিয়ে তিনি বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির প্রতিবেদন করতে হবে। তাহলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জ উপকৃত হবে। সেই সঙ্গে বিনিয়োগকারীরা ওই কোম্পানির আইপিও সম্পর্কে সচেতন হতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিআরআইয়ের পরিচালক ড. অদিতি হালদার, ডিএফএটি প্রোগ্রামের ম্যানেজার রুবিনা পাল প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা