artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৬:০৩

আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক

media

বৃহস্পতিবার মতিঝিলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) সহযোগিতায় ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত আন্ডারস্ট্যান্ডিং কর্পোরেট ইমপ্যাকট থ্র ডিসক্লোজার শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রাথমিক গণপ্রস্তারে (আইপিও) আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে আর বাঁচানো যায় না জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির আর্থিক প্রতিবেদন করতে হবে।

বৃহস্পতিবার মতিঝিলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) সহযোগিতায় ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত আন্ডারস্ট্যান্ডিং কর্পোরেট ইমপ্যাকট থ্র ডিসক্লোজার শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ভারত সরকারের কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের সাবেক সচিব রাম বন্দোপাধ্যায় রাম বন্দোপাধ্যায় বলেন, কর্পোরেট রিপোর্টিংয়ে ক্ষেত্রে আর্থিক প্রতিবেদনে কোম্পানির মুনাফার বিষয় যেমন তুলে ধরতে হবে, তেমনি সমস্যাগুলো তুলে ধরতে হবে। এসময় তিনি গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের বিভিন্ন দিক তুলে ধরেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, বর্তমান বাজার যে পরিস্থিতিতে আছে, তাতে সহায়ক শক্তিগুলো খুবই জরুরী। আর্থিক খাতের বিশৃঙ্খলার পাশাপাশি আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতার জায়গায় ভয়াবহ সাফার করছি। ভালো মানের আইপিও বলে কিছু নেই। ভালো আর্থিক প্রতিবেদনই ভালো মানের আইপিও দিতে পারে।

আন্তর্জাতিক রিপোর্টের সঙ্গে আমাদের আর্থিক রিপোর্টের ব্যাপক পার্থক্য বেশি। শ্রীলঙ্কায় দেখেছি তাদের স্ট্যান্ডার্ড অনেক আধুনিক। তাদের আইপিও প্রসেসিং স্টক এক্সচেঞ্জের মধ্যে সীমাবদ্ধ। তারা সক্ষমতা অর্জন করেছে। কিন্তু আমরা সেই সক্ষমতা অর্জন করতে পারিনি।

আইপিও আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে বাঁচানো যায় না জানিয়ে তিনি বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির প্রতিবেদন করতে হবে। তাহলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জ উপকৃত হবে। সেই সঙ্গে বিনিয়োগকারীরা ওই কোম্পানির আইপিও সম্পর্কে সচেতন হতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিআরআইয়ের পরিচালক ড. অদিতি হালদার, ডিএফএটি প্রোগ্রামের ম্যানেজার রুবিনা পাল প্রমুখ।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ