artk

ডেস্ক নিউজ

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ১২:৩৯

ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক

media

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল করপোরেশনের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক। 

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল করপোরেশনের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক। টানা সাত বছর দায়িত্ব পালন শেষে গত মাসে অবসরে যাওয়া অ্যান্ডি ব্রায়ান্টের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। মঙ্গলবার নতুন চেয়ারম্যান হিসেবে ইশরাকের নাম ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট এক বিবৃতিতে জানিয়েছে, খুব শিগগিরই ওমর ইশরাকের নিয়োগ কার্যকর হবে। তিনি এতদিন ইনটেলের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। ইনটেল ছাড়াও ৬৪ বছর বয়সী ইশরাক মেডিকেল প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রনিকের প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন।

তবে ইনটেলের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়তে হবে ওমর ইশরাককে। ২০১৭ সালে পরিচালক হওয়ার আগে তিনি দীর্ঘদিন ইনটেলের নির্বাহী কর্মকর্তা, প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন।

ওমর ইশরাকের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। শিক্ষাজীবনে তিনি যুক্তরাজ্যে ইউনিভার্সিটি অব লন্ডনের কিং কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইনজিনিয়ারিংয়ের ওপর বিএসসি ও পিএইচপি সম্পন্ন করেন। তিনি এশিয়া সোসাইটির ট্রাস্ট্রি বোর্ডেরও সদস্য। বৈশ্বিক পর্যায়ে তিনি নেতৃস্থানীয় একজন ব্যক্তি হিসেবে পরিচিত।

এক বিবৃতিতে ব্রায়ান্ট তার আবসরের খবর জানিয়ে বলেছেন, ‘ইনটেলের ভবিষ্যতের ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী।’ এছাড়া তিনি লিখেছেন, ‘বোর্ডকে সঠিকভাবে পরিচালনা করতে পারবে বলে ওমরের প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। তিনি তার অভিজ্ঞতা বিশ্বখ্যাত কোম্পানিটির জন্য কাজে লাগানোর সৌভাগ্য অর্জন করেছেন।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা