artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ২:৪০

ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট

media

ওই চার্জশিটের অভিযুক্ত অন্য দুই জন হলেন দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজার অপারেশন মাহবুব আহমদ, সাবেক অফিসার ও ক্রেডিট ইনচার্জ মো. কাওসার হোসেন।

গ্রাহকের মঞ্জুরীকৃত ঋণের ৭৭ লাখ আত্মসাত করায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক এভিপি ও শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শামছুল হাসান ভূঁইয়া সহ তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

ওই চার্জশিটের অভিযুক্ত অন্য দুই জন হলেন দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজার অপারেশন মাহবুব আহমদ, সাবেক অফিসার ও ক্রেডিট ইনচার্জ মো. কাওসার হোসেন।

বুধবার দুদকের জনসংযোগ দপ্তর থেকে এ তথ্য জানিয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা নোয়াখালী দুদকের প্রধান কার্যালয়ের উপ সহকারী পরিচালক মো. সহিদুর রহমান।

দুদক সূত্রে জানা গেছে,  ২০১৭ সালে আজমীর ইলেকট্রনিক্সের স্বত্বাধিকারী মোসাম্মৎ আফরোজা বেগম দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখায় একটি চলতি হিসাব খোলেন। ওই হিসাব খোলার পর তিনি সেই একাউন্টে কোন লেনদেন করেননি। একই সঙ্গে কোন চেকবই গ্রহণের জন্য আবেদন করেননি। কিন্তু গ্রাহককে না জানিয়ে আসামীরা বিভিন্ন সময়ে সে অ্যাকাউন্টে অর্থের লেনদেন করেন। এবং গ্রাহকের ছবি, কাগজপত্র ও স্বাক্ষর জাল করে গ্রাহকের নামে ৫০ পাতা বিশিষ্ট একটি চেকবই ইস্যু করেন। 

পরবর্তীতে আফরোজা বেগম ব্যাংক হতে ১ কোটি টাকা ঋণের আবেদন করলে আসামিরা সে আবেদন পরিবর্তন করে আজমীর ইলেকট্রনিক্স নামে ভিন্ন একটি আবেদন হিসেবে তা সংরক্ষন করেন। আবেদন করা ১ কোটি টাকা ঋণের মধ্য থেকে ৮০ লাখ টাকা মঞ্জুর করা হয়। পরে আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে জাল স্বাক্ষর দিয়ে এবং গ্রাহক সশরীরে উপস্থিত আছে মর্মে প্রত্যয়ন দিয়ে ৭৭ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। 

এই ঘটনায় ৭ নভেম্বর ২০১৮ সালে ভাটারা থানায় একটি মামলা করা হয়। যার মামলা নাম্বার ১০। এরপরে তদন্তকালে অপরাধ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে চার্জশিটের অনুমোদন দিয়েছে দুদক।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ