artk

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৭:৪৩

সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে

media

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

১. ঘুম থেকে উঠে বিছানা গুছানো কতটা জরুরি এটা অনেকেরই জানা নেই। সকালে বিছানা গুছালে আপনার গোটা দিন গোছানো হবে। এটা ঘরের একটা ছোট কাজ মনে হতে পারে, তবে এর মনস্তাত্ত্বিক দিকও আছে। সকালে বিছানা গুছালে আপনার মনে হবে, সকালের প্রথম কাজটি আপনি সুন্দরভাবে সম্পন্ন করেছেন।

২. পানি শরীরের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে শরীর থেকে সব ধরনের টক্সিন বের হতে সাহায্য করবে। ঠান্ডা, হালকা গরম বা লেবু পানি- যে কোনোটাই হতে পারে। 

৩. সকালে ব্যায়াম বা যোগাসন যাই করুন না কেন, এতে গোটা দিন ভালো লাগবে। বিজ্ঞানীদের মতে, সকালে যেকোন ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। এতে গোটা দিন মন ভালো থাকে। 

৪. সারাদিন কী কী করবেন তার একটা তালিকা তৈরি করুন। অগ্রাধিকারের ভিত্তিতে কাজগুলো করুন। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে। গুরুত্বপূর্ণ কিছু বাদ যাওয়ার সুযোগ থাকবে না। 

৫. মোবাইল ফোন ছাড়া এখন কেউ একদিনও চিন্তা করতে পারেন না। তবে সকালে ইনবক্স চেক করা থেকে বিরত থাকুন। সকালটা নিজেকে সময় দিন। 

৬. সকালে কাপড় আয়রন করে বাইরে যাবেন, গোসল সারবেন না নিউজপেপার পড়বেন তার একটা রুটিন তৈরি করুন। এভাবে রুটিন করলে সময় বাঁচবে। সেই সঙ্গে নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

৭. খালি পেটে আপনি দুনিয়ার সঙ্গে লড়াই করতে পারবেন না। এ কারণে সকালে ভারী নাস্তা করতে ভুলবেন না। তবে এমন পরিমাণও খাবেন না যাতে আপনার পেট অতিরিক্ত ভরা লাগে, ঘুম পায়।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ