artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ১:০৬

মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস

আরো একজনের মৃত্যু
media

চীনের নতুন রহস্যজনক ভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা চার জনে দাঁড়ালো। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ভাইরাস একজনের শরীর থেকে আরেক জনের শরীরের মাধ্যমে ছড়িয়ে পড়ছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন সোমবার নিশ্চিত করে জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে দুইজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে একজনের শরীর থেকে আরেক জনের ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে।

এছাড়া উহান পৌর স্বাস্থ্য কমিশন পৃথক এক বিবৃতিতে জানিয়েছে, অন্তত ১৫ জন চিকিৎসা কর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

বিবিসি অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, এই ভাইরাসে সর্বশেষ মারা যাওয়া ব্যক্তি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে নতুন এই ভাইরাসের আবির্ভাব ঘটে।

দেশটিতে প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। কয়েকদিনে দেশটিতে নতুন করে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। তবে বেসরকারি সূত্র জানিয়েছে, এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি।

এছাড়া এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি ভাইরাল নিউমোনিয়া হওয়ার অনেকগুলো সম্ভাব্য উপসর্গ রয়েছে। এই উপসর্গগুলো সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের ভাইরাসের তুলনায় এই ভাইরাসেই বেশি দেখা যায়।

এদিকে নতুন এই রহস্যজনক ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে চীনা নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও নানা গুজব দেখা গেছে।

রহস্যজনক এই ভাইরাস ছড়িয়ে পড়ায় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কয়েকটি দেশ। সিঙ্গাপুর এবং হংকং তাদের বিমানবন্দরে চীনের উইয়ান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে। তাছাড়া যুক্তরাষ্ট্র তাদের সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্ক বিমানবন্দরে অনুরূপ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আল জাজিরা, বিবিসি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা