artk

চাঁদপুর সংবাদদাতা

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ১০:২৮

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা

media

সোমবার দুপুরে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস ফিল্ড, বিলওয়াই এলাকায় রবি ব্রিকস ও এমবি এম ব্রিকস এবং গণি ব্রিকস অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ।

চাঁদপুরে চারটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৪৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুরে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস ফিল্ড, বিলওয়াই এলাকায় রবি ব্রিকসএমবি এম ব্রিকস এবং গণি ব্রিকস অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ।

এর মধ্যে কামাল ব্রিকস, রবি ব্রিকস ও এমবি এম ব্রিকসকে ছয় লাখ করে মোট আঠারো লাখ এবং গণি ব্রিকসকে ২৬লাখ টাকা জরিমানা করা হয় এবং গুড়িয়ে দেয়া হয়। তবে গণি ব্রিকসে হাইকোর্টের রিট থাকায় তাদের আপাতত ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। হাইকোর্টের রিটের কাগজ দেখাতে না পারলে বাকি ২০ লাখ টাকাও আদায় করে গুড়িয়ে দেয়া হবে।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ বলেন, চাঁদপুরের ৪০টির মতো অবৈধ ইটভাটা রয়েছে। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল হয়েছে। কিন্তু হাইকর্টে রিটের মাধ্যমে তারা এতদিন কার্যাক্রম চালিয়ে আসছিলো। জেলা প্রশাসকের মাধ্যমে তাদের ইটভাটা বন্ধের নির্দেশনা দেওয়া সত্ত্বেও তারা ইটভাটা বন্ধ করেনি। তাই পরিবেশ অধিদপ্তের নিয়মানুসারে ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়।

তিনি আরো জানান চাঁদপুরে সর্বমোট ১৪০ টি ইটভাটা রয়েছে যার মধ্যে চলমান রয়েছে ১০৩ টি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ বলেন, সারাদেশেই অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চলছে। তারই অংশ হিসেবে চাঁদপুরে এই অভিযান চালানো হচ্ছে।

কামাল ব্রিকস ফিল্ডের পরিচালক শাজাহান বেপারী বলেন, ২০১২ সালের পর আমরা ইটভাটার লাইসেন্স নবায়ণের জন্য দরখাস্ত করি। কিন্তু আমাদের দরখাস্তের প্রেক্ষিতে কোনো ধরনের অনুমতি দেওয়া হয়নি। এছাড়া অভিযানের আগে আমাকে কোনো ধরনের নোটিশও দেওয়া হয়নি।

স্থানীয় বাসিন্দা মীর হোসেন ও বেলাল মজুমদার বলেন, ইটভাটার কারণে আমাদের দুর্ভোগ পোহাতে হতো। বিশেষ করে পরিবেশের অনেক ক্ষতি হতো। আমাদের চলাফেরায় সমস্যা হতো। ইটভাটাটি বন্ধ করে দেওয়ায় আমাদের উপকার হয়েছে।

অভিযানকালে কামল ব্রিকস ফিল্ডের চুলাটি পানি দিয়ে নষ্ট করে ফেলা হয়।

এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ