artk

চাঁদপুর সংবাদদাতা

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ১০:২৮

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা

media

সোমবার দুপুরে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস ফিল্ড, বিলওয়াই এলাকায় রবি ব্রিকস ও এমবি এম ব্রিকস এবং গণি ব্রিকস অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ।

চাঁদপুরে চারটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৪৪ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুরে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস ফিল্ড, বিলওয়াই এলাকায় রবি ব্রিকসএমবি এম ব্রিকস এবং গণি ব্রিকস অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ।

এর মধ্যে কামাল ব্রিকস, রবি ব্রিকস ও এমবি এম ব্রিকসকে ছয় লাখ করে মোট আঠারো লাখ এবং গণি ব্রিকসকে ২৬লাখ টাকা জরিমানা করা হয় এবং গুড়িয়ে দেয়া হয়। তবে গণি ব্রিকসে হাইকোর্টের রিট থাকায় তাদের আপাতত ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। হাইকোর্টের রিটের কাগজ দেখাতে না পারলে বাকি ২০ লাখ টাকাও আদায় করে গুড়িয়ে দেয়া হবে।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ বলেন, চাঁদপুরের ৪০টির মতো অবৈধ ইটভাটা রয়েছে। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল হয়েছে। কিন্তু হাইকর্টে রিটের মাধ্যমে তারা এতদিন কার্যাক্রম চালিয়ে আসছিলো। জেলা প্রশাসকের মাধ্যমে তাদের ইটভাটা বন্ধের নির্দেশনা দেওয়া সত্ত্বেও তারা ইটভাটা বন্ধ করেনি। তাই পরিবেশ অধিদপ্তের নিয়মানুসারে ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়।

তিনি আরো জানান চাঁদপুরে সর্বমোট ১৪০ টি ইটভাটা রয়েছে যার মধ্যে চলমান রয়েছে ১০৩ টি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ বলেন, সারাদেশেই অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চলছে। তারই অংশ হিসেবে চাঁদপুরে এই অভিযান চালানো হচ্ছে।

কামাল ব্রিকস ফিল্ডের পরিচালক শাজাহান বেপারী বলেন, ২০১২ সালের পর আমরা ইটভাটার লাইসেন্স নবায়ণের জন্য দরখাস্ত করি। কিন্তু আমাদের দরখাস্তের প্রেক্ষিতে কোনো ধরনের অনুমতি দেওয়া হয়নি। এছাড়া অভিযানের আগে আমাকে কোনো ধরনের নোটিশও দেওয়া হয়নি।

স্থানীয় বাসিন্দা মীর হোসেন ও বেলাল মজুমদার বলেন, ইটভাটার কারণে আমাদের দুর্ভোগ পোহাতে হতো। বিশেষ করে পরিবেশের অনেক ক্ষতি হতো। আমাদের চলাফেরায় সমস্যা হতো। ইটভাটাটি বন্ধ করে দেওয়ায় আমাদের উপকার হয়েছে।

অভিযানকালে কামল ব্রিকস ফিল্ডের চুলাটি পানি দিয়ে নষ্ট করে ফেলা হয়।

এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা