artk

স্টাফ রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৯:২৫

স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি

media

সোমবার গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

স্কাউটরাই আগামী দিনে বাংলাদেশকে নেতৃত্ব দেবে জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, ধর্মনিরপেক্ষ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে।

সোমবার গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, বাল্যবিয়ে ও ধর্মান্ধতার বিরুদ্ধে সামাজিক জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটদের সক্রিয় ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, বাল্যবিয়ে ও ধর্মান্ধতা রোধসহ সামাজিক জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটরা বরাবরের মতো নিজেদের সক্রিয় রাখবে।

কঠোর পরিশ্রম আর অনুশীলনের কোনো বিকল্প নেই উল্লেখ করে আবদুল হামিদ বলেন, স্কাউটিং একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হাতে কলমে শিক্ষা দেয়। স্কাউটিংকে দেশসেবা ও মানবিক কল্যাণে কাজে লাগাতে হবে। স্কাউটিংয়ের শিক্ষা ব্যক্তি, পরিবার ও সামাজিক জীবনে প্রতিফলিত করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে।

তিনি স্কাউটদের বন্যা, ঘূর্ণিঝড়, ভবন ধস ও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার কাজে তথা জাতীয় দুর্যোগে সবার আগে এগিয়ে আসার আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, সরকার টেকসই উন্নয়ন অভিষ্ট-২০৩০ অর্জন এবং ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার উদ্দেশ্যে ভিশন-২০২১, ভিশন-২০৪১ ও বদ্বীপ পরিকল্পনা-২১০০ গ্রহণ করেছে।

ক্যাম্পুরীতে নৌ, বিমান ও রেলওয়ে এবং প্রতিটি উপজেলার সব স্কুলের কমিউনিটি ভিত্তিক ইউনিটের প্রায় ৯ হাজার কাব স্কাউট অংশ নিচ্ছে। প্রতিটি ইউনিটে ছয়জন সদস্য ও একজন নেতা রয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে বক্তব্য দেন।

রাষ্ট্রপতি ও চিফ স্কাউট আবদুল হামিদ ক্যাম্পপুরী উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। সেই সাথে অনুষ্ঠানে ৪৮ স্কাউটের মাঝে প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড এবং চারজনের মাঝে প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়াও রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা