artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:৪৭

ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই

media

পোর্ট এলিজাবেথে ইনিংস হার এড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তৃতীয় টেস্টে ইনিংস ও ৫৩ রানে জিতে ২-১ এ এগিয়ে গেছে ইংল্যান্ড। আগামী ২৪ জানুয়ারি শুরু হতে যাওয়া শেষ টেস্ট হারলেও সিরিজ ড্র করবে সফরকারীরা। ২০১১ সালের সিডনি টেস্টের পর বিদেশে এটাই প্রথম ইনিংস ব্যবধানে জয় ইংল্যান্ডের।

পোর্ট এলিজাবেথে ইনিংস হার এড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তৃতীয় টেস্টে ইনিংস ও ৫৩ রানে জিতে ২-১ এ এগিয়ে গেছে ইংল্যান্ড। আগামী ২৪ জানুয়ারি শুরু হতে যাওয়া শেষ টেস্ট হারলেও সিরিজ ড্র করবে সফরকারীরা। ২০১১ সালের সিডনি টেস্টের পর বিদেশে এটাই প্রথম ইনিংস ব্যবধানে জয় ইংল্যান্ডের।

বিদায়ী সিরিজে খেলতে নামা ফিল্যান্ডার আজ রান করতে পারেননি। কিন্তু একপ্রান্তে দাঁড়িয়ে যান মহারাজ। ব্রডের জায়গায় বল হাতে নিয়েই সাফল্য পেয়েছেন আরেক পেসার মার্ক উড, ফিরিয়ে দিয়েছেন কাগিসো রাবাদাকে। কিছুক্ষণ পর ডমিনিক বেসের অফব্রেকে আইনরিখ নর্কিয়া বোল্ড হলে স্কোর দাঁড়ায় ১৩৮/৯।

এরপর শুরু মহারাজ আর প্যাটারসনের লড়াই। অনেক চেষ্টা করেও জুটিটা ভাঙতে পারছিল না ইংল্যান্ড। আগের দিন ৪ উইকেট নেওয়া জো রুট টানা ১০ ওভার করে ব্যর্থ হয়েছেন। এমনকি নতুন বলেও চেষ্টা করেছেন ইংল্যান্ড অধিনায়ক। কিন্তু টেস্ট ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট তো আসেইনি, উল্টো মহারাজের তাণ্ডব।

কিন্তু দিনের প্রথম সেশনটা কাটিয়ে দিতে পারেননি। লাঞ্চের মিনিট দশেক আগে উডের বল মিড অনে ঠেলে রান নিতে চেয়েছিলেন মহারাজ। তবে অন্যপ্রান্তে পৌঁছানোর আগেই স্যাম কারেনের সরাসরি থ্রো ভেঙে দিয়েছে উইকেট। দ্বিতীয় টেস্ট ফিফটি করেও মহারাজকে ফিরতে হয়েছে ব্যর্থ মনোরথে। ১০৬ বলে ৭১ রানের ইনিংসটা সাজানো ১০ চার ও ৩ ছক্কায়। অভিষেকে ১১ নম্বরে নেমে ৩৯ রানে অপরাজিত থেকেও প্যাটারসন তখন হতাশায় স্তব্ধ।

প্রথম টেস্ট হেরে গেলেও টানা দুই জয়ে ইংল্যান্ডের সামনে সিরিজ জেতার হাতছানি। দলের পারফরম্যান্সে রুট দারুণ খুশি। তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেট কীভাবে খেলতে চাই এই ম্যাচ তার শ্রেষ্ঠ উদাহরণ। প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েই আমরা জয়ের পথে এগিয়ে গিয়েছি।’

রুটের ঠিক বিপরীত অবস্থা ফাফ ডু প্লেসির। ব্যাটে রান নেই, দলের অবস্থা শোচনীয়। অবসরের গুঞ্জন শোনা গেলেও সেটা উড়িয়ে দিয়ে প্রোটিয়া অধিনায়ক বলেছেন, ‘অবসরের গুঞ্জন আমিও শুনেছি। তবে একটা কথা পরিষ্কার বলতে চাই, টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে সাগ্রহে তাকিয়ে আছি। এই সিরিজে পারফরম্যান্সের কথা বিবেচনা করলে বলবো, হ্যাঁ, আমি আর আমার দল চাপের মধ্যে আছি। তবে আমরা লড়াই চালিয়ে যাবো।’ 

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড: প্রথম ইনিংসে নয় উইকেটে ৪৯৯ রান করেন। জবাবে দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২০৯ রানে। দ্বিতীয় ইনিংসে তারা সংগ্রহ করে ২৩৭ রান। ফলাফল: ইংল্যান্ড ৫৩ রানে জয়।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ