artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:৪০

দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত

media

পাকিস্তান সফরকে সামনে রেখে তিনদিনের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে রোববার (১৯ জানুয়ারি) থেকে। আজ সোমবার (২০ জানুয়ারি) মিরপুরে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা। এদিন ক্যাম্পে যোগ দেন প্রথমদিনের অনুশীলনে না থাকা মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী বুধবার (২২ জানুয়ারি) রাতেই পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এ সফরকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে মোটেও হালকাভাবে নিচ্ছে না টাইগাররা।

মুশফিকুর রহিম ছাড়া দলের বাকি সব সিনিয়র ক্রিকেটাররা যাচ্ছেন এই সফরে। পাকিস্তান সফরকে সামনে রেখে তিনদিনের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে রোববার (১৯ জানুয়ারি) থেকে। আজ সোমবার (২০ জানুয়ারি) মিরপুরে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা। এদিন ক্যাম্পে যোগ দেন প্রথমদিনের অনুশীলনে না থাকা মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান।

এ সময় অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাজমুল হোসেন শান্ত। বিপিএল থেকে পাওয়া আত্মবিশ্বাসটা পাকিস্তান সফরে কাজে লাগাবেন তিনি। নিজের আত্মবিশ্বাস নিয়ে শান্ত বলেন,আমার কাছে মনে হয় আমার মানসিকতায় অনেক পরিবর্তন এসেছে। মানসিকভাবে আমি এখন জানি, এই ফরম্যাটে রান করা সম্ভব। যেহেতু প্রথমে কয়েকটা ম্যাচ রান করিনি, একটু কনফিডেন্সের অভাব ছিল। তাই ওভাবেই প্রস্তুত হয়েছি যে, না আমি এই ফরম্যাটেও রান করতে পারি। এই বিশ্বাসটা নিজের মধ্যে আনার চেষ্টা করেছি। এই বিশ্বাসটা আসার কারণে আমার মনে হয় যে, শেষের কয়েকটা ম্যাচে ভালো রান করেছি।

পাকিস্তান সফরে বাংলাদেশ দলে রয়েছেন ছয়জন ওপেনার। তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ ও আফিফ হোসেন সবাই ওপেনিং ব্যাটসম্যান। এরপর আবার শান্ত। তাই একাদশে জায়গা পেলে শান্তর ব্যাটিং পজিশন পরিবর্তন হবে সেটাই স্বাভাবিক। তাই যে কোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত তিনি। শান্ত বলেন, পজিশন নিয়ে কোনো চিন্তা করি না। যেহেতু দলে সুযোগ এসেছে সেহেতু সব জায়গায় সব পজিশনে খেলার জন্য প্রস্তুত আছি। যেখানে খেলবো, চেষ্টা করব পারফর্ম করার। যেখানেই খেলি ব্যাটিং করে ইনশাল্লাহ ভালো করার চেষ্টা করব।

তবে শান্ত টপ অর্ডারে ব্যাট করতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু তামিম, লিটন, আফিফ সবাই বিপিএলে রান পেয়েছেন। যার কারণে টপ অর্ডারে জায়গা পাওয়াটাও বেশ কঠিন শান্তর জন্য। তাই বাস্তবতাকে মাথায় রেখেই নিজেকে প্রস্তুত করছেন তিনি। শান্ত বলেন, সাধারণত টপ অর্ডারে ব্যাটিং করি, সেখানে ব্যাটিং করলে তো অবশ্যই ভালো লাগবে। আমি যেটা বলি, প্রফেশনাল প্লেয়ারের যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই রান করতে হবে। কারণ বড় বড় প্লেয়ার যে কোন জায়গায় যেকোন অবস্থায় ব্যাটিং করে ভালো করার সামর্থ্য রাখে। ওইভাবে আমি চিন্তা করছি, যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই পারফর্ম করার চেষ্টা করব।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ