artk
সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:১৫

আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব

media

ফাইল ফটো।

ঢাকা সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের একের পর এক অভিযোগের মুখে ব্যবস্থা না নিলে নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থার সঙ্কট নিরসন সম্ভব হবে বলে মনে করছেন খোদ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

ঢাকা সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের একের পর এক অভিযোগের মুখে ব্যবস্থা না নিলে নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থার সঙ্কট নিরসন সম্ভব হবে বলে মনে করছেন খোদ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

রিটার্নিং কর্মকর্তারা নির্বাহী হাকিমরা ‘মাঠে আছেন’ বললেও তাদের কাজ দেখতে ‘পাচ্ছেন না’ বলেও জানান তিনি।

সোমবার এক আনঅফিসিয়াল (ইউও) নোটে তিনি একথা জানিয়ে বলেছেন, এই পরিস্থিতিতে ব্যবস্থা না নিলে নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থার সঙ্কট নিরসন সম্ভব হবে না।

আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রচার শুরুর আগে থেকেই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠছে।

বিএনপি প্রার্থীরা শুরু থেকেই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করে যাচ্ছেন। উত্তরে সিপিবির মেয়র প্রার্থী আহম্মেদ সাজেদুল হক রুবেল বলেছেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় নির্বাচন কমিশন ‘নির্বিকার’ ভূমিকা দেখে মনে হচ্ছে, তাদের ক্ষমতা কোথাও ‘বাঁধা’।

অভিযোগের মুখে ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম নির্বাহী হাকিমদের সক্রিয় থাকার কথা জানালেও দক্ষিণের রিটার্নিংকর্মকর্তা আবদুল বাতেন হাকিমদের কাছে পুরোপুরি  সন্তুষ্ট না হওয়ার কথা জানিয়েছিলেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার তার ইউও নোট প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, শাহাদত হোসেন চৌধুরীর পাশাপাশি দুই রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।

তাতে তিনি সংসদ সদস্যদের নির্বাচনী কাজে অংশগ্রহণ বন্ধ করতে না পারার ব্যর্থতার বিষয়টি তুলে ধরেন, যেজন্য তিনি আগে একটি ইউও নোটও দিয়েছিলেন।

“ইতোপূর্বে ১৩ জানুয়ারি ২০২০ তারিখে প্রদত্ত আমার ইউও নোটে সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ বন্ধ করার জন্য একটি পরিপত্র জারির অনুরোধ জানিয়েছিলাম। পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায়, নির্বাচনে সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত একজন সংসদ সদস্য নির্বাচনী কার্যক্রম অব্যাহত রেখেছেন। আরেকজন সংসদ সদস্য জাতীয় সংসদে মুজিববর্ষ উপলক্ষে ঢাকা শহরে রাজনৈতিক বক্তৃতা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এ সকল কার্যক্রম সম্পর্কে নির্বাচন কমিশনের সুস্পষ্ট নির্দেশনাসহ পরিপত্রটি জারির আবশ্যকতা রয়েছে বলে মনে করি।”

ভোটের প্রচারে মন্ত্রী-এমপি নিষিদ্ধে পরিপত্র চান ইসি মাহবুব  

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২০ জানুয়ারি সংবাদপত্রে দেওয়া বিজ্ঞাপন নিয়েও প্রশ্ন তুলেছেন এই নির্বাচন কমিশনার।

“বিজ্ঞাপনটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের সদ্য বিদায়ী মেয়রের পক্ষে তার সাফল্যের প্রচারণা ছাড়া আর কিছু নয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের এই প্রচারণার জন্য দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।”

তিনি আরও বলেন, “প্রার্থীদের হলফনামা নিয়ে নানা অভিযোগ আছে। হলফনামা যাচাইয়ের কোনো উদ্যোগ নির্বাচন কমিশনে পরিলক্ষিত হচ্ছে না। এতে হলফনামা প্রদানের বিধান প্রশ্নের সম্মুখীন, যাতে নির্বাচন কমিশনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে।”

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে নির্বাহী হাকিমদের ‘কার্যক্রম দৃশ্যমান নয়’ মন্তব্য করে মাহবুব তালুকদার বলেন, “নির্বাচন কমিশন ব্যবস্থা গ্রহণ না করলে কমিশনের প্রতি জনগণের আস্থার সঙ্কট নিরসন সম্ভব হবে না।

“কমিশন আইনানুগভাবে দৃঢ়তার সঙ্গে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করতে না পারলে আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচন কমিশনের ভূমিকা সম্পর্কে জনমনে প্রশ্নের উদ্রেক হবে এবং কমিশনের নিষ্ক্রিয়তা জনসমক্ষে প্রতিভাত হবে।”

 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ