artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:০৯

ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি

media

মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড স্পর্শ করেন এই ভারতীয় দলপতি। ব্যতিক্রম হয়নি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচেও। রোববার (১৯ জানুয়ারি) রাতে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়লেন দুই অনন্য কীর্তি। ভেঙে ফেললেন ইনজামাম এবং স্বদেশি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ব্যাটিং নামলেই রেকর্ড গড়ছেন বিরাট কোহলি। মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড স্পর্শ করেন এই ভারতীয় দলপতি। ব্যতিক্রম হয়নি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচেও। রোববার (১৯ জানুয়ারি) রাতে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়লেন দুই অনন্য কীর্তি। ভেঙে ফেললেন ইনজামাম এবং স্বদেশি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে সর্বকালের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় ৬ষ্ঠ স্থানে উন্নিত হয়েছেন ভারতের এই দলপতি। ব্যাঙ্গালুরুতে ৮৯ রানের ইনিংস খেলে টপকে গেছেন সাবেক পাক অধিনায়ক ইনজামাম উল হককে। ৩৭৮ ম্যাচে ৩৫০ ইনিংস খেলা ইনজির সংগৃহীত রান ১১৭৩৯। আর ২৪৫ ম্যাচে কোহলির সংগ্রহ ১১৭৯২ রান।

এই তালিকার শীর্ষে রয়েছেন ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকার। ৪৬৩ ম্যাচে ৪৫২ ইনিংস ব্যাট করে ১৮৪২৬ রান সংগ্রহ করেছেন এই লিটল মাস্টার। ৪০৪ ম্যাচে ৩৮০ ইনিংস খেলে ১৪২৩৪ রান করা কুমার সাঙ্গাকারা রয়েছেন দ্বিতীয় অবস্থানে। আর এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন সাবেক অজি তারকা রিকি পন্টিং। ৪৬৫ ইনিংস খেলে তাঁর সংগ্রহ ১৩৭০৪ রান।

এই ম্যাচে আরও দুইটি রেকর্ড গড়েছেন কিং কোহলি। এই দুইটিতেই তিনি ছাড়িয়ে গেছেন তাঁরই সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনিকে। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক হিসেবে ধোনিকে টপকে শীর্ষে উঠে গিয়েছেন ভিরাট।

তিন সংস্করণ মিলিয়ে দলপতি হিসেবে ৩৩০ ইনিংসে ১১২০৭ রানের মালিক ধোনি। আর রবিবার (১৯ জানুয়ারি) অর্ধশতক করার পর দলনায়ক হিসেবে সব ফরম্যাটে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ১৯৯ ইনিংসে ১১২০৮ রান। ফলে এই মুহূর্তে অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক কোহলি।

সেই সাথে সবচেয়ে দ্রুততম সময়ে অধিনায়ক হিসেবে স্পর্শ করেছেন ৫০০০ রানের মাইলফলক। ৮৯ ইনিংস খেলে তিনি ছুঁয়েছেন এই মাইলফলক। আর সেই সাথে পেছনে ফেলেছেন ধোনিকে। এই ৫০০০ রানের মাইলফলক ধোনি স্পর্শ করেছিলেন ১২৭ ইনিংস খেলে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ