artk

স্টাফ রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:০৩

লিফট দুর্ঘটনায় করণীয়

media

লিফট ছিঁড়ে যাওয়ার মতো ঘটনা সব সময় না ঘটলেও কখনও ঘটবে না এমন গ্যারান্টি দেওয়া যায় না। তাই আমাদের নিজেদেরই আগে ক্ষয়ক্ষতি কমানোর উপায় খুঁজে বের করতে হবে। সময়মতো সঠিক পদক্ষেপ নিতে পারলে জীবন বেঁচে যেতে পারে বা কম আহত হওয়ার সম্ভাবনাও থাকতে পারে।

বর্তমান সময় লিফট যেনো আমাদের জীবন-যাত্রার সঙ্গে জড়িয়ে পড়েছে। বাসা-বাড়ি হতে শুরু করে অফিস-আদালত এমনকি মার্কেটে গেলেও আমাদের উঠতে হয় লিফটে। লিফট যেমন আমাদের সময় বাঁচায় তেমনি আরামে গন্তব্যে পৌঁছায় দিয়ে থাকে। তবে দুর্ভাগ্যবশত এই পৃথিবীতে কেওই দুর্ঘটনার হাত হতে সম্পূর্ণভাবে নিরাপদ নয়। সব সময় এমনটি ঘটে না। অর্থাৎ লিফট ছিঁড়ে যাওয়ার মতো ঘটনা সব সময় না ঘটলেও কখনও ঘটবে না এমন গ্যারান্টি দেওয়া যায় না। তাই আমাদের নিজেদেরই আগে ক্ষয়ক্ষতি কমানোর উপায় খুঁজে বের করতে হবে। সময়মতো সঠিক পদক্ষেপ নিতে পারলে জীবন বেঁচে যেতে পারে বা কম আহত হওয়ার সম্ভাবনাও থাকতে পারে।

আঠারশো সালে সেফটি ব্রেক উদ্ভাবনের পর থেকে লিফটের উন্নয়নের কাজকে তরান্বিত করে এবং আজকের উন্নত ধরনের লিফটকে আমরা দেখছি। এগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে । প্রতিটি লিফট কক্ষের ভেতর আলাদা স্টিলের কেবল থাকে যেটি ভেতরে সতর্কতামূলক বানীতে যে পরিমাণ ওজনের কথা বলা আছে তার চেয়ে অনেক বেশি ভার বহনে সাহায্য করে। এর ফলে তারের ওপর চাপ কম পড়ে। তবুও লিফট দুর্ঘটনার শিকার হলে যেসব পদক্ষেপ নেয়া যেতে পারে।

সোজা হয়ে দাঁড়ানোর ভুল ধারণা

লিফট ছিঁড়ে পড়তে সময় কেউ যদি দাঁড়িয়ে থাকে সেক্ষেত্রে লিফটটি তাকে নিয়ে নিচে পড়ার সময় তার ওজন স্বাভাবিক ওজনের চেয়ে অনেক গুণ বেড়ে যাবে। কীভাবে সেটা? মনে করা যাক, তার ওজন ৪০ কেজি আর লিফটটি তাকে নিয়ে নিচে পড়ছে প্রতি সেকেন্ডে ৪০ মিটার গতিতে। তাহলে তার ভরবেগ দাঁড়ালো ৪০x৪০=১৬০০ কেজি/মিটার প্রতি সেকেন্ডে। আর যেহেতু তার ও লিফটের উপর অভিকর্ষজ ত্বরণও কাজ করছে সেহেতু প্রতি সেকেন্ডে তার ভরবেগ বাড়তে থাকবে। আর ঠিক এই ভরবেগ নিয়ে যখন সে নিচে পড়বে, দাঁড়িয়ে থাকার ফলে তখন তার শরীরের কয়েক গুণ বাড়তি ভার লম্বালম্বিভাবে অল্প কয়েকটা বিন্দুতে কেন্দ্রীভূত হবে।

তাই কখনও লিফট ছিঁড়ে গেলে সোজা হয়ে দাঁড়িয়ে থাকাটাও খুব ভালো ধারণা নয়। কারণ হলো পতনের সময় শরীরের ওজনের কয়েক গুণ ওজন এসে ভর করে পায়ে। তখন মনে হবে তার ওজনের অনেক গুন বেশি ওজনের কিছু দিয়ে অনেক গতিতে কেউ তার মাথায় আঘাত করছে। ফলে মাথার ভারে আগে ভাঙবে ঘাড় এতে মারা যাওয়ার সম্ভাবনাও আছে।

লিফটের মধ্যে লাফালাফি নয়

যখন লিফট ছিঁড়ে ফ্রি স্টাইলে নিচে পড়ে যেতে থাকবে, তখন লাফ দেওয়ার চেষ্টা করাটা বোকামি হবে। দ্বিতীয়ত লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়তে পারে। তৃতীয়ত শরীরের কোনো অংশ পতিত হবে তা আগেভাগেই নির্ধারণ করা কোনোভাবেই সম্ভব নয়। বরং লাফের কারণে মাথায় আঘাত পাওয়ার সম্ভাবনা তো থাকেই সেই সাথে খুব খারাপভাবে শরীর নীচে আছড়ে পড়তে পারে।

বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী নিরাপদ কিছু কৌশল

বিশেষজ্ঞদের মতে, হঠাৎ লিফট যখন পড়ে যেতে থাকবে তখন যতো দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র এবং প্রধান নিরাপদ কৌশল।

তাতে করে শরীরের অন্য অংশগুলোতে শক্তি আরও ছড়িয়ে পড়বে। যে কারণে শরীরের কোনো নির্দিষ্ট অংশে অন্য কোনো অংশের তুলনায় খুব বেশি ওজন বিরাজ করবে না। নিচে পড়ার আঘাত শরীরের সব অংশে সমানভাবে লাগবে বলে ভারসাম্য রক্ষা করে শরীরের নির্দিষ্ট কোনো অংশ কম আঘাত পেতে পাবে। তবে সত্যিকার অর্থে এটা বাঁচার একটা চেষ্টা মাত্র, জখম হতেই পারে, তবে গুরুতর জখম হতে রক্ষা পাওয়ার সেরা একটা চেষ্টা হচ্ছে এই কৌশলটি অবলম্বন করা।

লিফটে বেশি মানুষ থাকলে করণীয়

হঠাৎ লিফট ছিঁড়ে গেলে লিফটে যদি বেশি সংখ্যক মানুষ থাকে সেক্ষেত্রে সবচেয়ে ভালো হচ্ছে, লিফটের মেঝেতে সকলেই বসে পড়া। দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়তো তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এই পজিশনে গেলে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, সেক্ষেত্রে অন্তত হাঁটু বাঁকা করে রাখার চেষ্টা করতে হবে, এটিও পায়ের বল কমাতে কিছুটা হলেও সাহায্য করবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা