artk

স্টাফ রিপোর্টার

শনিবার, জানুয়ারি ১৮, ২০২০ ৮:২১

সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি

media

সড়ক পরিবহন আইন সম্পর্কে চালকদের সচেতন করতে প্রশিক্ষণ কর্মসূচি পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) পাথওয়ে। সড়কে যানবাহন চালনা ও পথচারী নিরাপত্তা সম্পর্কে রিকশা, মোটরসাইকেল ও রাইড শেয়ারিং অ্যাপের মাধ্যমে চলা যান চালকদের প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

সড়ক পরিবহন আইন সম্পর্কে চালকদের সচেতন করতে প্রশিক্ষণ কর্মসূচি পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) পাথওয়ে। সড়কে যানবাহন চালনা ও পথচারী নিরাপত্তা সম্পর্কে রিকশা, মোটরসাইকেল ও রাইড শেয়ারিং অ্যাপের মাধ্যমে চলা যান চালকদের প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার রাজধানীর মিরপুরে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন অভিনেতা সাইমন সাদিক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজসহ আরও অনেকে।

সাইমন সাদিক বলেন, শুধু নিজের জীবন নয় পরিবারের কথা ভেবে হলেও দক্ষতার সঙ্গে গাড়ি চালাতে হবে। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। পথচারীদের ফুটপাথ ব্যবহারের অনুরোধ জানান তিনি।

সাইফুন নেওয়াজ বলেন, দুর্ঘটনা তখনই বেশি ঘটে যখন সড়কে যানবাহন কম থাকে বা তুলনামূলক ফাঁকা থাকে। কারণ কে আগে বা পরে যাবে, সে সম্পর্কে না জেনে যানবাহনের গতি বাড়িয়ে দিয়ে ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশ ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের মহাপরিচালক মিজানুর রহমান বলেন, সিটি করপোরেশন মাত্র ২৭ হাজার ৭৯৩ রিকশা ও দুই হাজার ভ্যানের লাইসেন্স দিয়েছে। কিন্তু বাস্তবে রাজধানীতে কয়েক লাখ অযান্ত্রিক যান চলছে। এসব যানের চালকদের ট্রাফিক নিয়ম সম্পর্কে কোনো প্রশিক্ষণ নেই।

পাথওয়ের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহিন বলেন, মোটরসাইকেল এবং রাইড শেয়ারিংয়ের চালকদেরও প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। ফলে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। নসিমন, করিমন, ইজি বাইকসহ বিভিন্ন ধরনের ছোট এবং মাঝারি যানবাহনের চালকরা সঠিকভাবে সড়ক ব্যবহার করেন না। তাদেরকেও প্রশিক্ষণের আওতায় আনা হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা