artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জানুয়ারি ১৮, ২০২০ ৭:৪৮

মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি

media

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস স্বীকৃত বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগার মারা গেছেন। গতকাল শুক্রবার মাত্র ২৭ বছর বয়সে নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস স্বীকৃত বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগার মারা গেছেন। গতকাল শুক্রবার মাত্র ২৭ বছর বয়সে নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নেপালের বাগলুং বিভাগের বাসিন্দা খগেন্দ্র থাপার উচ্চতা ছিল ২ দশমিক ২০ ফুট। তার ভাই এএফপিকে বলেছেন, দীর্ঘদিন ধরে তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন, অবশেষে হার মেনে নিয়েছেন খগেন্দ্র।

খগেন্দ্র থাপার মৃত্যুতে শোক প্রকাশ করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষও। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, খগেন্দ্র থাপার উচ্চতা কখনো তাকে জীবনকে উপভোগ করা থেকে বিরত রাখতে পারেনি। সংস্থাটির এডিটর ইন চিফ ক্রেগ গ্লেন্ডে খগেন্দ্র থাপার মৃত্যুর খবর শুনে বলেছেন, এই খবর শুনে আমি ভীষণ মর্মাহত হয়েছি। তার হাসিটা এতই নিষ্পাপ ছিল, দেখলেই হৃদয় জুড়িয়ে যেত।

২০১০ সালে খগেন্দ্র থাপার ১৮তম জন্মদিনে তাকে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। স্বীকৃতি গ্রহণের সময় তিনি বলেছিলেন, আমি নিজেকে খর্বাকৃতি মনে করি না। আশা করি, এই স্বীকৃতি আমাকে বিষয়টি প্রমাণ করতে সাহায্য করবে। নেপালের পর্যটন দপ্তরের শুভেচ্ছাদূত হিসেবেও কাজ করেছেন তিনি।

সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তির স্বীকৃতিটা অবশ্য একপর্যায়ে হারিয়ে ফেলেছিলেন খগেন্দ্র থাপা। নেপালেরই চন্দ্র বাহাদুর ডাঙ্গির উচ্চতা মাপা হয়েছিল ১ দশমিক ৭৯ ফুট। তবে ২০১৫ সালে তার মৃত্যুর পর এই স্বীকৃতি আবার ফিরে পান খগেন্দ্র থাপা।

বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির মানুষদের দুটো ক্যাটাগরিতে ভাগ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। যারা চলনক্ষম তাদের এক ক্যাটাগরিতে এবং যারা চলাচল করতে অক্ষম তাদের রাখা হয় অন্য ক্যাটাগরিতে। দুই ক্যাটাগরি মিলিয়ে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির মানুষ হলেন ফিলিপাইনের জুনরে বালাউইং। ২৬ বছর বয়সী বালাউইংয়ের উচ্চতা ১ দশমিক ৯৭ ফুট। তবে তিনি চলনক্ষম নন।

খগেন্দ্র থাপার মৃত্যুর পর বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি এখন কলম্বিয়ার এডওয়ার্ড হার্নান্দেজ। তার উচ্চতা ২ দশমিক ৩০ ফুট।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা