artk

ডেস্ক নিউজ

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ১:১৮

‘আচমকা প্রিয় মানুষের স্পর্শও কেমন ভড়কে দেয়’

media

আমার বয়স তখন আট। যৌন নির্যাতনের শিকার হলাম আমার গ্রামেরই একটা মক্তবের ভেতর। সে সময় আচমকা দেবদূত হয়ে আমার বয়সী এক ছোট শিশু মক্তবে ঢুকলে পিশাচ লোকটির হাত থেকে বেঁচে যাই।  

আমার বয়স তখন আট। যৌন নির্যাতনের শিকার হলাম আমার গ্রামেরই একটা মক্তবের ভেতর। সে সময় আচমকা দেবদূত হয়ে আমার বয়সী এক ছোট শিশু মক্তবে ঢুকলে পিশাচ লোকটির হাত থেকে বেঁচে যাই। তবে ফিসফিস করে পিশাচটি বলেও দেয়, এই ঘটনা কাউকে বললে আল্লাহ গুনাহ দেবে। হঠাৎ করে মারা যাব।

কৈশোর পাড়ি দিয়ে বুঝতে পারলাম, এই ঘটনার সঙ্গে আল্লাহর গুনাহ অথবা মরে যাওয়ার কোনো সম্পর্ক নেই। তখন থেকেই ছোট বোনকে আগলে রেখেছি। রাস্তায় কোনো অপরিচিত মেয়েকে বখাটে যৌন নির্যাতন বা হয়রানি করছে, সামনে দাঁড়িয়ে প্রতিবাদ করেছি। 

আমি মা-মরা সংসারে বড় হয়েছি। এসব বিষয় শেয়ার করার মতো তেমন কেউ ছিল না। তবে এটুকু বুঝতাম, এই ঘটনা মুখ ফুটে বললে সমাধান হতো– মেয়ে বিয়ে দিয়ে দাও অথবা বাড়ি থেকে বের হওয়া যাবে না। 

নিপীড়নের ঘটনার পর থেকে অস্বস্তিকর কোনো পরিস্থিতিতে পড়লেই আমার বমি হতো। বিশ্ববিদ্যালয় পড়তে এসে একবার মেডিসিনের চিকিৎসক দেখাই। উনি আমার সব রিপোর্ট দেখে কোনো অসুখ বা সমস্যা ধরতে পারলেন না। পরে মনোচিকিৎসক দীর্ঘক্ষণ আলাপের পর জানতে চাইলেন ঠিক কবে থেকে এবং কখন এমন অস্বস্তিকর বমি হয়? চিকিৎসক আবার প্রশ্ন করলে হাউমাউ করে কেঁদে ফেলি...বলি খুব মানসিক প্রেশারে থাকলে ঘুমে/জাগরণে প্রায়ই দেখি লোকটা বিশ্রী ভঙ্গিতে আমার দিকে এগোচ্ছে, আমি আপ্রাণ চেষ্টা করছি প্রাণে বাঁচার, ছুটে যাওয়ার। 

সেই ছোটবেলার ঘটনা আমার পিছু ছাড়েনি। দাম্পত্য জীবনেও এই ট্রমার প্রভাব টের পাই। ঘুমের ঘোরে অথবা আচমকা প্রিয় মানুষের স্পর্শও কেমন ভড়কে দেয়। 

আমার এই মানসিক শঙ্কা কাটিয়ে উঠতে সবচেয়ে বেশি সহায়ক ছিল আমার আত্মবিশ্বাস, অপ্রতিরোধ্য মানসিক শক্তি। আর পরে পাশে পেয়েছি আমার স্বামীকে। তার নির্ভরতা আমাকে আরও সাহসী করেছে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হতে শিখিয়েছে। আমি ভাবতে শিখেছি, মানুষের সম্ভ্রম আর সম্মান নির্ভর করে তার মগজে, মননে। মানুষের সম্মান কখনোই যোনি অথবা কোনো মাংসপিণ্ডতে লুকিয়ে থাকতে পারে না। সম্ভ্রমহানি বলে কিছু হয়ে থাকলে তা হবে নিপীড়ক ধর্ষকদের। 

‘টাচ হ্যাজ মেমোরি’ বলতে একটা কথা আছে। ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী ও শিশুদের বেলায় চিকিৎসায় বাহ্যিক ক্ষত হয়তো লাঘব হয়। কখনো কখনো ন্যায়বিচারও পায়। কিন্তু বীভৎসতার স্মৃতি কখনোই স্থায়ী ভাবে মুছে যায় না। পদে পদে তাকে এই ভয় বীভৎসতার ট্রমা পিছু টেনে ধরে!

নিপীড়নের শিকার নারীর ঘুরে দাঁড়াতে প্রয়োজন পরিবার-পরিজন আর কাছের মানুষদের মানসিক সহায়তা। কেউ ছিনতাইয়ের শিকার হলে যেমন বলে, ‘আমি ছিনতাইয়ের শিকার হয়েছি’ ঠিক তেমন কেউ ধর্ষণের শিকার হলেও যেন বলতে পারে ‘আমি ধর্ষণের শিকার হয়েছি।’ এমন পরিস্থিতি, পরিবেশ সমাজকেই তৈরি করে দিতে হবে। 

তাহেরা তমা

পিএইচডি গবেষক

ইস্ট চায়না নরমাল ইউনিভার্সিটি, সাংহাই, চীন

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা