artk

ডেস্ক রিপোর্ট

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৭:৪৪

হ্যারি-মেগানের রাজকীয় দায়িত্ব ত্যাগ: নেপথ্যে ব্রিটিশ মিডিয়া

media

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল আকস্মিকভাবে রাজকীয় দায়িত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই সেটি নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এক পক্ষের দাবী, হ্যারি ও মেগানের ব্যাপারে যুক্তরাজ্যের ট্যাবলয়েড পত্রিকাগুলোর ক্রমাগত হয়রানিমূলক আচরণই তাদের এই সিদ্ধান্তের কারণ। সম্প্রতি একটি মার্কিন সংবাদমাধ্যমও দাবি করেছে, ব্রিটিশ মিডিয়ায় কেট মিডলটনের সঙ্গে মেগানের অন্যায় তুলনাই এই দম্পতিকে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল আকস্মিকভাবে রাজকীয় দায়িত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই সেটি নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এক পক্ষের দাবী, হ্যারি ও মেগানের ব্যাপারে যুক্তরাজ্যের ট্যাবলয়েড পত্রিকাগুলোর ক্রমাগত হয়রানিমূলক আচরণই তাদের এই সিদ্ধান্তের কারণ। সম্প্রতি একটি মার্কিন সংবাদমাধ্যমও দাবি করেছে, ব্রিটিশ মিডিয়ায় কেট মিডলটনের সঙ্গে মেগানের অন্যায় তুলনাই এই দম্পতিকে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

এর আগে হ্যারি ও মেগান নিজেরাই প্রকাশ্যে দাবি করেছিলেন, ব্রিটিশ মিডিয়া তাদের প্রতি অন্যায় আচরণ করছে। তাদের দুজনের সম্পর্কের কথা প্রকাশ্যে আসার পর থেকেই মিডিয়ার কাছে বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছেন তারা। তারা মনে করেন, হ্যারির ভাই উইলিয়াম ও তার স্ত্রী কেটের চেয়ে তাদের বাঁকা চোখে দেখা হয়।

মার্কিন সংবাদমাধ্যম বাজফিড নিউজ ডট কম এক বিস্তারিত প্রতিবেদনে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকাগুলো (ডেইলি এক্সপ্রেস, দ্য ডেইলি মেইল, দ্য ইভিনিং স্ট্যান্ডার্ড, দ্য টেলিগ্রাফ, দ্য টাইমস ও দ্য সান) কীভাবে কেটের প্রশংসা ও অযাচিতভাবে মেগানের সমালোচনা করে, সেটি তুলে ধরেছে। একই ঘটনায় রাজপরিবারের দুই বধূর প্রতি পত্রিকাগুলো কী রকম বৈষম্যমূলক আচরণ করেছে, কতগুলো সংবাদের উদ্ধৃতি দিয়ে সেটিই দেখানোর চেষ্টা করেছে সংবাদমাধ্যমটি।

ডাচেস অব কেমব্রিজ ও প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটন যখন অন্তঃসত্ত্বা, ২০১৮ সালের ২২ মার্চ ডেইলি মেইল তাদের প্রতিবেদনে লিখেছিল, ডাচেসকে তার পেটে অত্যন্ত যত্নের সঙ্গে হাত বোলাতে দেখা গেছে। মা হতে যাওয়া উপলক্ষে তাকে ভীষণ আনন্দিত মনে হচ্ছে। অথচ মেগান যখন অন্তঃসত্ত্বা হলেন, সেই ডেইলি মেইলই ২০১৯ সালের ২৬ মার্চ লিখেছিল, গাড়িতে শিশু থাকলে যেমন পেছনে সতর্কতামূলক বার্তা লাগিয়ে রাখা হয়, মেগানকে তার পেটে হাত বোলাতে দেখে তেমনটাই মনে হচ্ছে।

অন্তঃসত্ত্বাকালে অসুস্থ হয়ে পড়ায় স্ত্রী কেটকে অ্যাভাকাডো উপহার দিয়েছিলেন উইলিয়াম। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর এক্সপ্রেস তাদের প্রতিবেদনে লিখেছিল, স্ত্রীর সুস্থতা কামনায় উইলিয়াম একটি শিশুকে দিয়ে তার স্ত্রীর কাছে সবুজ ফল (অ্যাভোকাডো) উপহার পাঠিয়েছেন। ওই শিশুটির মাও গর্ভাবস্থায় একই রকমের অসুস্থতায় ভুগছেন। নিজের স্ত্রীর পাশাপাশি শিশুটির মায়েরও সুস্থতা কামনা করেছেন উইলিয়াম। বছর দেড়েক পরে মেগান অন্তঃসত্ত্বা থাকার সময় এক্সপ্রেসের লেখার ধরন গেল পাল্টে। পত্রিকাটি লিখেছিল, অন্তঃসত্ত্বা ডাচেস অব সাসেক্স (মেগান) গোগ্রাসে অ্যাভোকাডো গিলছেন। অথচ এই ফলগাছটির কারণে পানির স্বল্পতা, অবৈধভাবে বন উজাড় ও পরিবেশের সামগ্রিক ক্ষতি হচ্ছে।

খ্রিষ্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনে রাজপরিবারের সদস্যদের একসঙ্গে উদ্‌যাপন করাটাই রীতি। কিন্তু ২০১৬ সালের বড়দিনে কেট রাজপরিবারের সঙ্গে না থেকে নিজের পরিবারের সঙ্গে উদ্‌যাপনের সিদ্ধান্ত নেন। ১৬ ডিসেম্বরের প্রতিবেদনে ডেইলি মেইল লিখেছিল, রাজপরিবার সূত্রে জানা গেছে, বড়দিনে উইলিয়াম ও কেটের রাজপরিবারের সঙ্গে না থাকাকে রানি স্বাভাবিকভাবেই নিয়েছেন। রানির বরাত দিয়ে একটি সূত্র জানিয়েছে, অনেক তরুণ দম্পতিই এই দোটানায় ভুগে থাকেন। এ ছাড়া নিজের পরিবারের প্রতি কেটের গভীর টানের বিষয়টিও রানির অজানা নয়।

অথচ গত বছর বড়দিনে যখন মেগান নিজের পরিবারের সঙ্গে ছুটি কাটাতে চাইলেন, এই ডেইলি মেইলই ১৩ নভেম্বরের প্রতিবেদনে লিখেছিল, উৎসবের সময় নিজের পরিবারের সবাইকে রানি পাশে চাইতেই পারেন। এটি রাজপরিবারের ঐতিহ্যও। হ্যারি ও মেগান বড়দিনের অনুষ্ঠানে উপস্থিত না থাকলে সেটি অত্যন্ত দুঃখজনক হবে।

প্রিন্স উইলিয়াম ও কেট যখন নিজেদের কোম্পানি খোলার সিদ্ধান্ত নেন, সেটির প্রশংসা করে ২০১৪ সালের ১৭ জানুয়ারি ডেইলি মেইল লিখেছিল, কেনসিংটন প্যালেস সূত্র জানিয়েছে, নিজেদের কোম্পানি খোলার সিদ্ধান্ত নিয়ে উইলিয়াম-কেট বিবেচকের মতো কাজ করেছেন। একই কাজ যখন মেগান আর হ্যারি করতে চাইলেন, ২০২০ সালের ৯ জানুয়ারি ডেইলি মেইল লিখল, বিশেষজ্ঞরা বলছেন, হ্যারি ও মেগান রাজকীয় দায়িত্ব ছাড়তে চাইছেন বলেই নিজেদের ব্র্যান্ড খোলার সিদ্ধান্ত নিয়েছেন।

এ রকম আরও বেশ কয়েকটি প্রতিবেদন পাশাপাশি দিয়ে বাজফিড নিউজ দেখিয়েছে, কীভাবে ব্রিটিশ ট্যাবলয়েডগুলো উইলিয়াম-কেট ও হ্যারি-মেগান দম্পতির প্রতি বৈষম্যমূলক আচরণ করেছে।

গত বুধবার প্রিন্স হ্যারি স্ত্রী মেগানকে সাথে নিয়ে এক বিবৃতি দিয়ে রাজকীয় দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন। সিনিয়র রয়্যাল উপাধি না নিয়ে তারা স্বাবলম্বী হয়ে বেঁচে থাকতে চান। সিংহাসনের উত্তরাধিকারের তালিকায় আছেন রানি দ্বিতীয় এলিজাবেথের দুই নাতি প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। সে হিসাবে প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট, প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য হিসেবে বিবেচিত হন। যে কারণে তাদের নির্দিষ্ট কিছু রাজকীয় দায়িত্ব পালন করার বাধ্যবাধকতা থাকে। হ্যারি-মেগান এই জ্যেষ্ঠ সদস্যের পদ থেকে সরে দাঁড়ানোর কথাই জানিয়েছেন। হ্যারি-মেগানের এই সিদ্ধান্তকে সমর্থন জানালেও রানি এলিজাবেথ চাইছেন, হ্যারি-মেগান দম্পতি রাজপরিবারের সদস্য হিসেবে রাজকীয় দায়িত্ব যেন পুরোপুরি পালন করেন।

সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী