artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৬:৩৩

২৭ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করলো রবি

media

অডিট আপত্তিতে রবি আজিয়াটার কাছে বিটিআরসির দাবিকৃত ৮৬৭ কোটি ২৩ লাখ টাকার মধ্যে ২৭ কোটি ৬০ লাখ টাকা জমা দিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অডিট আপত্তিতে রবি আজিয়াটার কাছে বিটিআরসির দাবিকৃত ৮৬৭ কোটি ২৩ লাখ টাকার মধ্যে ২৭ কোটি ৬০ লাখ টাকা জমা দিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

৫ জানুয়ারি হাইকোর্ট রবিকে বিটিআরসির বকেয়া পাওনা দাবির ৮৬৭ কোটি টাকার মধ্যে ১৩৮ কোটি টাকা পাঁচ মাসের সমান কিস্তিতে পরিশোধের নির্দেশ দেন। বিটিআরসি জানিয়েছে, পাঁচ কিস্তির প্রথমটি মঙ্গলবার জমা দেয় রবি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, বাংলাদেশের জনগণের পাওনা টাকা যে রবি দিতে শুরু করেছে এ জন্য তাদের অভিনন্দন। আশাকরি তারা আদালতের নির্দেশ পরিপূর্ণভাবে পালন করবে।’‘

মন্ত্রী আরো বলেন, তাদের সুযোগ আছে। এখন ইন্ডাস্ট্রি ফ্রেন্ডলি সরকার রয়েছে। টেলিকম পলিসি, এমএনপি সুবিধা, এসএমপিসহ অন্যান্য নীতিমালা রবি ও অন্যান্য ছোট অপারেটরদের অধিকার ও ন্যায় নিশ্চিত করবে। ফলে তাদের সুযোগ অনেক বেশি। তারা যদি সঠিকভাবে দেশের আইন মেনে ব্যবসা করে তাহলে তাদেরই সুবিধা হবে।

এ কিস্তি জমা দেওয়ার ফলে রবির ওপর থেকে সরঞ্জাম আমদানি ও প্যাকেজ অনুমোদনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। উঠে গেলে বাধাহীন বিনিয়োগে যেতে পারবে প্রতিষ্ঠানটি। কিন্তু গ্রামীণফোনের ওপর নিষেধাজ্ঞা থাকছেই। নিষেধাজ্ঞা তুলতে গত ২৪ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গ্রামীণফোনকে ২ হাজার কোটি টাকা পরিশোধের জন্য বলেন। এ জন্য গ্রামীণফোনের হাতে সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

আদালত গত ৫ জানুয়ারি বিটিআরসি-রবির অডিট আপত্তির পাওনা দাবির ইস্যুতে আপাতত পাঁচ মাসের সমান কিস্তিতে ১৩৮ কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছিল। যার প্রথম কিস্তি দেয়ার কথা ছিল ৩০ জানুয়ারির মধ্যে।একইসঙ্গে আদালত অপারেটরটির বন্ধ থাকা এনওসি দিতে বলেছেন আদালত। রবি যদি ১৩৮ কোটি টাকার কিস্তি পরিশোধ না হলে আদালতের এই আদেশ প্রত্যাহার হয়ে যাবে।এই পাওনা দাবি আদায়ে ২০১৯ সাল জুড়েই নানা পদক্ষেপ নিতে থাকে বিটিআরসি। যেখানে ব্যান্ডইউথ ক্যাপাসিটি ব্লক, এনওসি বন্ধ, লাইসেন্স বাতিলে কারণ দর্শানো নোটিশের মতো ব্যবস্থা রয়েছে।এরমধ্যে  ঢাকার দেওয়ানি আদালতে মামলা করে রবি। আর এটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পাওনা আদায়ে অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করে তারা। নিম্ন আদালত রবির এই আবেদন আবেদন খারিজ করে দেন। এরপর অপারেটরটির এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে রবি, যার রায় কয়েকবার পিছিয়ে ৫ জানুয়ারি হয়।অডিট আপত্তির একই ইস্যু রয়েছে জিপির। দুটি অপারেটরেরই মামলা-মকদ্দমাসহ নানা ইস্যুর এসব জটিলতার মধ্যে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালও বিষয়টি সুরাহার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু কোনো সুরাহা না হলে সবশেষে জিপি-রবিতে প্রশাসক বসানোর সিদ্ধান্ত পর্যন্ত নেয়া হয়েছিল।

নীতপুর সীমান্তে বিএসএফ’র গুলিতে ৩ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড