artk

ফিচার ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৬:০১

কালো টমেটো, ভালো টমেটো

media

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটোর রঙ কালো হতে পারে এমন ধারণা আগে ছিল না।  তবে বর্তমানে কালো টমেটোর চাষও হচ্ছে।

‘ব্লাক বিউটি’ হলো টমেটোর নতুন জাত।  কালো রঙের নতুন জাতের এই টমেটোটির উদ্ভাবক হলেন আহমেদ জামিল সেলিম নামের কুমিল্লার একজন কৃষক।  তিনি আমেরিকার সাউদ ক্যারোলিনা থেকে এই কালো জাতের টমেটোর বীজ সংগ্রহ করেন।  কুমিল্লায় তার নিজ বাড়ির আঙ্গিনায় বীজ বপন করে বাগান গড়ে তোলেন।  বর্তমানে তার গাছগুলোতে অনেক টমেটো ধরেছে।

ব্লাক বিউটি টমেটোর বৈশিষ্ট্য

এই জাতের টমেটো গাছ লম্বায় প্রায় ৪ ফুট হয়ে থাকে।  এটি কাঁচা, পাকা অবস্থায় এবং সবজি হিসেবে খাওয়া যায়।

বীজ বপনের দুই থাকে তিন মাসের মধ্যে ফল পাকতে শুরু করে। এই জাতের টমেটোগুলো কাঁচা অবস্থায় সবুজাভ বেগুনী রং ধারণ করে এবং পরবর্তীতে ধীরে ধীরে পাকতে শুরু করলে নীলচে বেগুনী রঙের হয়ে থাকে।

সম্পূর্ণ পাকা টমেটোর ভিতরের অংশ দেখতে গাঢ় লালচে রঙের হয়ে থাকে। এই জাতের টমেটো পাকার জন্য রোদের প্রয়োজন হয়ে থাকে। কেননা সূর্যের আলো না পেলে কালো রং ধারণ করে না।

এই জাতের টমেটোর বাইরের ত্বক তুলনামূলক শক্ত হওয়ায় অন্যন্য জাতের তুলনায় এর সংরক্ষণ ক্ষমতা ৮-১০ দিন বেশি।  সাধারণত মধ্য অক্টবর থেকে মধ্য নভেম্বর বীজ বপন করলে মধ্য ফেব্রুয়ারি থেকে মধ্য মার্চে ফল পাকতে শুরু করে।

পুষ্টি উপাদান: ব্লাক বিউটি জাতের টমেটোতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-এ ও সি রয়েছে।

ওষুধি গুনাগুণ

এ জাতের টমেটোতে এন্থোসায়ানিন ( Anthocyanin ) থাকে যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

সুগার নিয়ন্ত্রণ করে অর্থাৎ ডায়াবেটিস কমাতে সাহায্য করে। এটি হৃদ রোগীদের জন্য উপকারী এবং রক্ত চলাচলে সহায়তা করে।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা