artk

ফিচার ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৬:০১

কালো টমেটো, ভালো টমেটো

media

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটোর রঙ কালো হতে পারে এমন ধারণা আগে ছিল না।  তবে বর্তমানে কালো টমেটোর চাষও হচ্ছে।

‘ব্লাক বিউটি’ হলো টমেটোর নতুন জাত।  কালো রঙের নতুন জাতের এই টমেটোটির উদ্ভাবক হলেন আহমেদ জামিল সেলিম নামের কুমিল্লার একজন কৃষক।  তিনি আমেরিকার সাউদ ক্যারোলিনা থেকে এই কালো জাতের টমেটোর বীজ সংগ্রহ করেন।  কুমিল্লায় তার নিজ বাড়ির আঙ্গিনায় বীজ বপন করে বাগান গড়ে তোলেন।  বর্তমানে তার গাছগুলোতে অনেক টমেটো ধরেছে।

ব্লাক বিউটি টমেটোর বৈশিষ্ট্য

এই জাতের টমেটো গাছ লম্বায় প্রায় ৪ ফুট হয়ে থাকে।  এটি কাঁচা, পাকা অবস্থায় এবং সবজি হিসেবে খাওয়া যায়।

বীজ বপনের দুই থাকে তিন মাসের মধ্যে ফল পাকতে শুরু করে। এই জাতের টমেটোগুলো কাঁচা অবস্থায় সবুজাভ বেগুনী রং ধারণ করে এবং পরবর্তীতে ধীরে ধীরে পাকতে শুরু করলে নীলচে বেগুনী রঙের হয়ে থাকে।

সম্পূর্ণ পাকা টমেটোর ভিতরের অংশ দেখতে গাঢ় লালচে রঙের হয়ে থাকে। এই জাতের টমেটো পাকার জন্য রোদের প্রয়োজন হয়ে থাকে। কেননা সূর্যের আলো না পেলে কালো রং ধারণ করে না।

এই জাতের টমেটোর বাইরের ত্বক তুলনামূলক শক্ত হওয়ায় অন্যন্য জাতের তুলনায় এর সংরক্ষণ ক্ষমতা ৮-১০ দিন বেশি।  সাধারণত মধ্য অক্টবর থেকে মধ্য নভেম্বর বীজ বপন করলে মধ্য ফেব্রুয়ারি থেকে মধ্য মার্চে ফল পাকতে শুরু করে।

পুষ্টি উপাদান: ব্লাক বিউটি জাতের টমেটোতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-এ ও সি রয়েছে।

ওষুধি গুনাগুণ

এ জাতের টমেটোতে এন্থোসায়ানিন ( Anthocyanin ) থাকে যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

সুগার নিয়ন্ত্রণ করে অর্থাৎ ডায়াবেটিস কমাতে সাহায্য করে। এটি হৃদ রোগীদের জন্য উপকারী এবং রক্ত চলাচলে সহায়তা করে।

 

রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন