artk
মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৫:৩১

কাশ্মীরের দুই অংশে তুষারধসে ৬৭ জনের প্রাণহানি

media

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে তুষারধসের ঘটনায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।  পাশের দেশ ভারতের নিয়ন্ত্রণে থাকা কাশ্মীরে কমপক্ষে আরও দশজনের মৃত্যু হয়েছে ।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে তুষারধসের ঘটনায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।  পাশের দেশ ভারতের নিয়ন্ত্রণে থাকা কাশ্মীরে কমপক্ষে আরও দশজনের মৃত্যু হয়েছে ।

ভারি বৃষ্টিপাতের পর নিলম উপত্যকায় এ তুষারধসে অনেক গ্রামবাসী আটকাও পড়েছেন বলে মঙ্গলবার দুই কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ভারি বৃষ্টিপাতের পর ওই এলাকায় ভূমিধসের ঘটনাও ঘটেছে।

তুষারধস ও ভূমিধসে অনেকে নিখোঁজ বলেও এক কর্মকর্তা জানিয়েছেন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও শঙ্কা তার।

ডনের এক প্রতিবেদনে কেবল রোববার ও সোমবারই বেলুচিস্তান, পাঞ্জাব ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিধস, তুষারধস ও ভারি বৃষ্টিপাতজনিত কারণে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। 

ভারি বর্ষণের পর ভূমিধস ও তুষারধসে আজাদ জম্মু ও কাশ্মীর, গিলগিট-বালতিস্তান, মালাকান্ড ও হাজারা বিভাগের প্রধান প্রধান সড়ক ও মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে।

বন্ধ হওয়ার তালিকায় কারাকোরামের মহাসড়কটিও আছে। অন্যদিকে তুষারপাতের কারণে খাইবার পাখতুনখোয়ার চিত্রল এলাকাটি প্রদেশটির অন্যান্য এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

হতাহতদের বেশিরভাগই কাশ্মীরের নিলম উপত্যকা এবং বেলুচিস্তানের পার্বত্য এলাকার বাসিন্দা বলে জানিয়েছে ডন। বৃষ্টি ও তুষারধস এ দুই এলাকার দুই ডজনেরও বেশি বাড়িঘর, বেশকিছু দোকান ও একটি মসজিদ ধ্বংস করেছে।

সেনাবাহিনীর সদস্যদের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মকর্তারাও স্থানীয় প্রশাসনের উদ্ধার অভিযানে সহযোগিতা করছে।

ভারী তুষারপাতে বেলুচিস্তানের দক্ষিণপশ্চিমের পাহাড়ি এলাকার বেশকিছু বাড়ি ধ্বংস করে দিয়েছে, এখানেই নিহত হয়েছে ১৭ জন।

খনিজসমৃদ্ধ প্রদেশটির ৭টি জেলায় জরুরি অবস্থা জারি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। 

আফগানিস্তানের সঙ্গে সংযোগ সড়কগুলোর বেশিরভাগই বন্ধ হয়ে যাওয়ায় যুদ্ধবিধ্বস্ত দেশটিতে জরুরি পণ্য সরবরাহও বন্ধ আছে বলে পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন।

ভয়াবহ ঠাণ্ডা ও ভারী তুষারপাতের কারণে গত দুই সপ্তাহে আফগানিস্তানের ৬ প্রদেশে ৩৯ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন দেশটির প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র তামিম আজিমি।

“আমরা ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অর্থ ও অন্যান্য জরুরি সহযোগিতা দিচ্ছি,” বলেছেন তিনি।

তুষারধসে ভারত ও পাকিস্তান সীমান্তে নিহত ১০ জনের মধ্যে ৫ জনই সেনাসদস্য আছে ভারতীয় পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা