artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ১০:৩৮

হোয়াটসঅন বেস্ট রাইটার ক্যাটাগরিতে পুরস্কৃত কবি শাহীন রেজা

media

ইউকে বেজড্ পত্রিকা হোয়াটসঅন চলতি বছর তাদের বেস্ট রাইটার ক্যাটাগরিতে কবি শাহীন রেজাকে পুরস্কৃত করেছে। পত্রিকাটির ঢাকা অফিসে এক জমকালো আয়োজনে তার হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। 

এতে তিনি ছাড়াও অন্যান্য ক্যাটাগরিতে যারা পুরস্কৃত হন তাদের মধ্যে উল্লেখযোগ্য আইকন অব দ্য ইয়ার সামিনা চৌধুরী। বেস্ট আর্টিস্ট শম্পা রেজা। বেস্ট ব্যান্ড বাংলা ফাইভ। বেস্ট সিঙ্গার আহমেদ হাসান সানী ও জেফার রহমান। বেস্ট মিউজিশিয়ান আনুস তাজওয়ার। বেস্ট রাইজিং স্টার শ্রেয়া ম্রং। বেস্ট ফ্যাশন হাউস বিশ্বরঙ।

জীবনঘনিষ্ট অথচ বোহেমিয়ান কবি শাহীন রেজার জন্ম ১৯৬২ সালের ২৯ মে পিরোজপুর জেলায় পুখরিয়া গ্রামের মাতুলালয়ে। তার নিজবাড়ি একই জেলার কাউখালী থানায়। নদীবেষ্টিত শীর্ষা গ্রামের সন্তান শাহীন রেজার কবিতার প্রতি পক্ষপাত তার বাবা আব্দুল হালিমের কল্যাণে। শিশুসন্তানকে কবিতা শোনাতে শোনাতে একসময় কবিতার আঁতুড়ঘরে প্রবেশ করিয়ে দিতে তার ভূমিকাই ছিল অপরিসীম। মা সাহানারা বেগমের স্নেহমমতাও তার কবিতার পথ তৈরিতে করেছে সহায়তা।

কবিতার পাশাপাশি ছড়া এবং কিশোর কবিতাতে সিদ্ধহস্ত শাহীন রেজার ছড়ায় হাতেখড়ি সেই শৈশবে। প্রথম ছড়া প্রকাশিত হয় ৭২ সালে, কবি তখন ষষ্ঠ শ্রেণির ছাত্র। নবম শ্রেণীতে থাকাকালীন প্রকাশিত হয় তার প্রথম কবিতা, সময়কাল ১৯৭৫। এরপর তার পথচলা কখনো থেমে থেমে কখনো দুর্বার। ৮২-তে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘অগ্নির স্রোতে জল’। এরপর বিরতি দিয়ে ৮৮-তে বের হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তুমি’। 

‘তুমি’ প্রকাশের পর কবির কাব্যজীবনে ঘটে যায় এক অনাকাঙ্খিত ঘটনা। তিনি কবিতার পাশাপাশি মেতে ওঠেন রাজনীতি এবং ব্যবসায়। পরিণতিতে কবিতা থেকে দূরে সরে যেতে থাকেন তিনি। এরপর ২০০০ সালে তিনি রাজনীতি থেকে সরে এসে পুরোপুরি নিমগ্ন হন কবিতায়। সে বছরই প্রকাশিত হয় তার তৃতীয় কাব্যগ্রন্থ ‘তোমার জন্য দুপুর’। বইটি পাঠকপ্রিয়তা অর্জন করলে কবি উজ্জীবিত হন এবং নিজেকে ঢেলে দেন পরিপূর্ণভাবে।

এ পর্যন্ত তার প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ২১। কবিতার বিশেষ অবদান রাখার জন্য ইতিমধ্যে লাভ করেছেন অসংখ্য পদক ও সম্মাননা। এরমধ্যে উল্লেখযোগ্য সুকান্ত স্মারক সম্মাননা, ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি এ্যাওয়ার্ড, ঢাকা পোস্ট সম্মাননা, ফররুখ সাহিত্য পুরস্কার, মোনাজাত উদ্দিন স্মৃতিপদক, শেরেবাংলা সাহিত্য সম্মাননা, ধানশীষ স্বর্ণপদক প্রভৃতি। শাহীন রেজার কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য, পাখিহীন কবিতার লোনা বাসবাস, ছায়া অর্যমায় হরিৎ শালিক, না ক্রোধ না অগ্নি, পাখি চলে গেলে কবি বড় একা, শরতেও মেঘ নামে, অসতর্ক জোছনায়, হরিণ আলোয় কাঁচচোখ, প্রজাপতি ও বালিকারা, যেতে যেতে হতাশায়, যে আকাশ যে সমুদ্র প্রভৃতি। 

কবিতাকে জীবনের একমাত্র ব্রত হিসেবে গ্রহণকারী এ কবি তার কাব্যভূবনকে তুলনা করেন একটি অসম্পূর্ণ ইমারতের সঙ্গে-যেখানে প্রতিনিয়ত তিনি ইট গাঁথেন, চুন-সুরকি দেন এবং দিতেই থাকেন। 

ব্যক্তিগত জীবনে সাংবাদিকতার সাথে যুক্ত শাহীন রেজা সম্পাদনা করছেন দৈনিক মুক্ততথ্য নামের একটি কাগজ। এছাড়া চিন্তাশীল পাঠকের ম্যাগাজিন ‘বৈচিত্র’ এবং অনলাইন নিউজপোর্টাল বৈচিত্রনিউজ২৪ডটকম-এরও সম্পাদক তিনি। তার সাম্প্রতিক সম্পাদিত কবিতা বিষয়ক পত্রিকার নাম “কবি এবং কবিতা”। এটি ইতিমধ্যে পত্রিকার পাশাপাশি একটি সংগঠনেও রূপান্তরিত হয়েছে। তার সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘রোদবৃষ্টি’ এবং ‘ঘাসফুলপাখি’ বের হচ্ছে অনিয়মিতভাবে। তিনি একজন নাট্য এবং চিত্রনির্মাতাও। হৃদয় মিডিয়াভিশনের কর্ণধার শাহীন রেজা তৈরী করেছেন একটি সিনেমাসহ বেশ কিছু নাটক এবং বিজ্ঞাপনচিত্র।

 

বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা