artk

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৯:০০

পাসওয়ার্ড সুরক্ষিত কিনা- জানিয়ে দেবে গুগল

media

বর্তমান প্রজন্মের সঙ্গে জুড়ে গিয়েছে পাসওয়ার্ড শব্দটি। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মেল—সব কিছুতেই জরুরি পাসওয়ার্ড। কিন্তু যা তা পাসওয়ার্ড দিলেই তো হয় না, শক্তপোক্ত পাসওয়ার্ড ব্যবহার করাটাও জরুরি। হ্যাকাররা যাতে কোনোভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে, তার জন্যই পাসওয়ার্ড। তাই সেটি জলের মতো সহজ হলে বা তাতে জ্যোতিচিহ্ন ব্যবহার না করলে হ্যাক করাও তুলনামূলক সহজ হয়ে পড়ে। তবে এ বিষয়ে গুগল আপনার কাজ আরো সোজা করে দিল। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমেই এবার জেনে নিতে পারবেন আপনার পাসওয়ার্ডটি সুরক্ষিত কিনা।

ক্রোম এবং অ্যান্ড্রয়েডের পাসওয়ার্ড চেক করার জন্য নতুন একটি পদ্ধতি এনেছে গুগল। passwords.google.com পাসওয়ার্ড ম্যানেজারের URL শর্টকাট এটি। লাখ লাখ অ্যাকাউন্টের মধ্যেও আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত কিনা, তা জানিয়ে দেবে গুগল। যদি আপনার পাসওয়ার্ডটি হ্যাক হয়ে থাকে, সেক্ষেত্রে গুগল আপনাকে সেটি বদলে ফেলার পরামর্শ দেবে। একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করলেও আপনাকে সতর্ক করা হবে। এখানেই শেষ নয়, আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি অতিরিক্ত সহজ হলেও গুগল তা সেটি বদলাতে বলবে। এখানেই একটি প্রশ্ন মনে জাগতে পারে। তবে কি গুগল আপনার পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য জানতে পারছে?

কৌতূহল দূর করতে একটি বিজ্ঞপ্তিতে গুগলের তরফে বলা হয়েছে, কোম্পানি প্রত্যেককে জানাতে চায় যে এই পুরো প্রক্রিয়াটিই এনক্রিপটেড। তাই আপনার ব্যক্তিগত কোনো তথ্যে আমরা নজরদারি করি না। ডাটাবেজে পাসওয়ার্ডগুলো এনক্রিপটেড অবস্থায় থাকে। পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে আপনাকে যে সতর্ক করা হয়, তা সম্পূর্ণ আপনার লোকাল ডিভাইসের অংশ।

উল্লিখিত পদ্ধতির পাশাপাশি আরো একটি উপায় জেনে নেয়া সম্ভব আপনার পাসওয়ার্ডটি নিরাপদ কিনা। ২০১৩ সালে অস্ট্রেলিয়ান ওয়েব সুরক্ষা বিশেষজ্ঞরা ‘Have I Been Pwned’ পদ্ধতি শুরু করে। সেখানকার ডাটাবেজে সার্চ করে দেখে নেয়া সম্ভব পাসওয়ার্ড সুরক্ষিত নাকি হ্যাক করা হয়েছে।

উল্লিখিত পদ্ধতি অনুসরণ করলে ই-মেইল আইডি অথবা ইউজার নাম ব্যবহার করে অনায়াসে দেখে নিতে পারবেন কী ধরনের পাসওয়ার্ডে অরক্ষিত আপনার অ্যাকাউন্ট।

কাউন্সিলর মিজানকে রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং চিড়া নিয়ে সরগরম ভারতের সোশ্যাল মিডিয়া সেঁতিয়েনের বার্সার প্রথম হার চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৫৬ চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ৩১ জেলে হত্যা মামলার আসামি নিহত খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী