artk

ফিচার ডেস্ক

সোমবার, জানুয়ারি ১৩, ২০২০ ১২:০৮

টুথপেস্টের ভিন্ন ব্যবহার

media

দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট বহুকাল থেকে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও দৈনন্দিন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে টুথপেস্টের রয়েছে চমৎকার ব্যবহার। দৈনন্দিন কাজকে সহজ করতে টুথপেস্টের কিছু ব্যতিক্রমী ব্যবহার জেনে নিন।

দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট বহুকাল থেকে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও দৈনন্দিন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে টুথপেস্টের রয়েছে চমৎকার ব্যবহার। দৈনন্দিন কাজকে সহজ করতে টুথপেস্টের কিছু ব্যতিক্রমী ব্যবহার জেনে নিন।

পোশাকে কালির দাগ:

পোশাক থেকে কলমের কালির দাগ দূর করতে টুথপেস্ট বেশ কার্যকরী। কালিযুক্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে আস্তে আস্তে ঘঁষে কলমের কালির দাগ তুলে ফেলুন।

দেয়াল রং পেন্সিলের দাগ:

ছোট বাচ্চারা যদি আপনার পছন্দের দেয়ালে রং পেন্সিলের আঁকাবুকি দিয়ে ভরিয়ে তোলে তবে দেয়ালের দাগের ওপর ব্রাশ দিয়ে টুথপেস্ট ঘঁষুন, দেখবেন দাগ উঠতে শুরু করবে। এরপর সামান্য ভেজা কাপড় বা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন।

কাঠের আসবাবে পানির দাগ:

কাঠের তৈরি আসবাপত্রে পানির এক ধরনের দাগ পড়ে আর সেই দাগ তুলতে দাগের উপর টুথপেস্ট মেখে কাপড় দিয়ে ঘঁষুন। আপনার আসবাব থেকে দাগ উঠে যাবে।

পোশাকে লিপস্টিকের দাগ:

লিপস্টিকের দাগের ওপর হালকা টুথপেস্ট লাগান, এরপর পুরনো ব্রাশ দিয়ে আলতো করে ঘঁষুণ। তারপর দাগ উঠে গেলে পরিষ্কার পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

ইস্ত্রি পরিষ্কার করতে:

কাপড় ইস্ত্রি করতে করতে ইস্ত্রিতে এক ধরনের দাগ পড়ে আর এই দাগ তুলতে টুথপেস্টের জুড়ি মেলা ভার। ইস্ত্রির এই দাগ পরিষ্কার করতে ইস্ত্রির তলায় টুথপেস্ট মেখে পেপার টাওয়েল দিয়ে ঘষে একটা তোয়ালে ভিজিয়ে পরিষ্কার করে নিন।

গাড়ির হেডলাইট:

গাড়ির হেডলাইটের পরিষ্কার এবং ঝকঝকে করতে হেডলাইটের কাচের উপর টুথপেস্ট দিয়ে কাপড় এবং পানি দিয়ে মুছে নিন।

কৌটার গন্ধ দূর করতে:

অনেক সময় বয়াম বা জারের ভেতর এক ধরনের ভ্যাপসা গন্ধের সৃষ্টি হয়। এই ভ্যাপসা গন্ধ দূর করতে বয়াম বা জারের ভেতরের অংশে টুথপেস্ট লাগিয়ে পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন।

গয়না ঝকঝকে করতে:

পুরনো গয়নায় উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্টের সাথে অল্প পরিমাণ পানি মিশিয়ে পুরনো ব্রাশ দিয়ে গয়নাগুলো ঘঁষে পরিষ্কার করতে পারেন।

কাঁচের জানালা বা আয়না পরিষ্কার করতে:

কাঁচের জানালা বা আয়নার গ্লাস পরিষ্কার ও চকচক করার জন্য কাঁচে টুথপেস্ট দিয়ে ঘঁষে ধুয়ে ফেলুন, কাঁচ চকচক করবে।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা