artk

ডেস্ক রিপোর্ট

শনিবার, জানুয়ারি ১১, ২০২০ ৯:০৭

এআই কীবোর্ড ‘সেলফিটাইপ’ আনছে স্যামসাং

media

বর্তমান সময়ে স্মার্টফোন খুব গুরুত্বপূর্ন একটি ডিভাইস। আমাদের প্রাত্যহিক কাজের প্রায় সব কাজেই এখন আমরা ফোন ব্যবহার করে থাকি। তবে ইমেল বা দীর্ঘ বার্তা টাইপ করতে গেলে ফোনে এই প্রক্রিয়াটি অনেকটাই ধীর। স্যামসাং এই সমস্যার একটি সমাধান বের করেছে। এআই এবং ফোনের ক্যামেরা ব্যবহার করে হাতকে ট্র্যাক করতে পারে এমন অদৃশ্য কীবোর্ড তৈরী করছে স্যামসাং।

বর্তমান সময়ে স্মার্টফোন খুব গুরুত্বপূর্ন একটি ডিভাইস। আমাদের প্রাত্যহিক কাজের প্রায় সব কাজেই এখন আমরা ফোন ব্যবহার করে থাকি। তবে ইমেল বা দীর্ঘ বার্তা টাইপ করতে গেলে ফোনে এই প্রক্রিয়াটি অনেকটাই ধীর। স্যামসাং এই সমস্যার একটি সমাধান বের করেছে। এআই এবং ফোনের ক্যামেরা ব্যবহার করে হাতকে ট্র্যাক করতে পারে এমন অদৃশ্য কীবোর্ড তৈরী করছে স্যামসাং।

স্যামসাং এর তরফ থেকে এই অদৃশ্য কিবোর্ড এর নাম দেয়া হয়েছে সেলফিটাইপ (SelfieType)। তবে এটি এখনো পরীক্ষাধীন অবস্থায় রয়েছে।

এটি স্যামসাং এর সি-ল্যাব প্রোগ্রামের অধীনে তৈরি করা হয়েছে। এই প্রোগ্রামের আওতায় অদ্ভুত সব প্রযুক্তিগত ধারণাকে বাস্তবে রুপান্তরিত করা হয়। এর মধ্যে অনেক সফলতাই অবশেষে বাণিজ্যিক পণ্য রূপে বাজারে আসে।

সেলফিটাইপ নিয়ে স্যামসাং এর কী পরিকল্পনা রয়েছে তা নিয়ে এখনো তেমন খোলাসাভাবে কিছুই জানায়নি স্যামসাং। তবে যদি ঠিকমত কাজ করে এবং স্যামসাং এটিকে সফলভাবে বাজারজাত করতে পারে, তবে স্যামসাং এর জন্য এটি একটি বিশাল লাভজনক পণ্যে রূপ নিতে পারে। এই সপ্তাহে লাস ভেগাস এ অনুষ্ঠিত হওয়া সিইএস তে ডেমো হিসেবে এই কিবোর্ডটি প্রদর্শন করেছে স্যামসাং।

লেজার প্রজেকশন ব্যবহার করে টাইপ করার কিবোর্ড আমরা ইতিমধ্যেই দেখেছি। তবে এগুলোর ক্ষেত্রে টাইপিং বেশ ধীরগতির এবং সবসময় সঠিকও হয় না। তদুপরি একটি লেজার প্রজেক্টর সর্বদা সাথে নিয়ে ঘুরতে হয়। এর চেয়ে অবশ্যই ব্লুটুথ কিবোর্ড ব্যবহার করাই শ্রেয়।

যেহেতু সেলফিটাইপ ফোনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে, সেক্ষেত্রে বাড়তি কোনো গ্যাজেট এর দরকার হবেনা। তবে শুধুমাত্র আংগুল এর ইশারা ব্যবহার করে টাইপিং এর ব্যাপারটা কিছুটা জটিল হতে পারে। এই প্রক্রিয়ায় টাইপ করতে হলে হাত এক জায়গায় রেখে কাজ কর‍তে হবে। যান্ত্রিক কিবোর্ড এর বিকল্প হিসেবে এই অদৃশ্য কিবোর্ড এর ধারণা বাস্তবে রুপান্তরিত হলে ফোনে টাইপিং এর ক্ষেত্রে একটি নতুন দিগন্তের সূচনা হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা