artk

স্টাফ রিপোর্টার

শনিবার, জানুয়ারি ১১, ২০২০ ৮:৩৮

দূষিত বাতাসের শহরের তৃতীয় স্থানে অস্বাস্থ্যকর ঢাকা

media

দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

শনিবার সকাল ৮টা ৫১মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২০৭,খবরটি লিখার সময় রাত ৮টা ৩০মিনিটে ঢাকার স্কোর ছিল ২৪৩। যার মানে হলো শহরের বাতাসের মান খুবই অস্বাস্থ্যকর

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। যার কারণে প্রত্যেকেই স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ্য রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

ভারতের দিল্লি এবং বসনিয়া হার্জেগোভিনিয়ার সারাজেভো যথাক্রমে ৩০২ ও ২৪১ স্কোর নিয়ে প্রথম ও দ্বিতীয় অবস্থানে আছে।

একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়। যার মাধ্যমে একটি শহরের বাতাস কতটুকু বিশুদ্ধ বা দূষিত এবং সেই সাথে ওই পরিস্থিতিতে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেয়া হয়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। আর সূচকের স্কোর ১০১ থেকে ১৫০ হওয়ার অর্থ হলো বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীতকালে শহরটিতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা পোড়া মবিলকে খাঁটি সরিষার তেল বলে বিক্রি যশোরে গণপিটুনিতে নিহত ১ শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী করোনাভাইরাসে মৃত ১৭, উহানের যান চলাচল বন্ধ সিটি নির্বাচন নিয়ে ২০ দলের বৈঠক বিকালে কতোটা ভয়ংকর নতুন করোনাভাইরাস? পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে বৃহস্পতিবার অবশেষে পাকিস্তানে বাংলাদেশ দল স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী